ফেসবুক গ্রাহকদের তথ্য ফাঁস: ভুল স্বীকার করলেন মার্ক জাকারবার্গ

রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ এনালিটিকা লাখ লাখ ফেসবুক ব্যবহারকারীদের তথ্য নিজেদের বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করেছিল। তবে নিজেদের বিপুল ব্যবহারকারীর তথ্য ব্যবহারের অনুমতি দিয়ে বেশ বিপাকে পড়েছে ফেসবুক।

সম্প্রতি অভিযোগ উঠেছে, এই প্রতিষ্ঠান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হয়ে ডিজিটাল প্রচারণা চালানোর সুবিধার জন্য গ্রাহকদের তথ্য ফেসবুক থেকে কৌশলে হাতিয়ে নেয়। এরই প্রেক্ষিতে গত মঙ্গলবার ক্যামব্রিজ এনালিটিকার প্রধান নির্বাহীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

কিন্তু গ্রাহকের অজ্ঞাতে বাণিজ্যিক ও রাজনৈতিক উদ্দেশে তাদের তথ্য ব্যবহার করার এই খবর রটে গেলে, ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে হোয়াইট হাউসে তলব করা হয়। ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

তবে ফেসবুকের বিরুদ্ধে তদন্ত শুরুর খবরে ধস নেমেছে প্রতিষ্ঠানটির শেয়ারে। জানা গেছে, গত দু’দিনে পাঁচ হাজার কোটি ডলারের সম্পত্তি হারিয়েছে ফেসবুক। এর ফলে সামগ্রিকভাবে ফেসবুকের উপর ব্যবহারকারীদের আস্থাও কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এ বিষয়ে তাদের ভুল হয়েছিল স্বীকার করেছেন এবং গ্রাহকদের তথ্য তৃতীয় পক্ষের হাতে চলে যাবার এই ঘটনাটিকে ‘গ্রাহকদের সাথে বিশ্বাসভঙ্গ’ করার সামিল বলে ফেসবুকে দেয়া বিৃবতিতে মন্তব্য করেছেন ।

জাকারবার্গ আরও বলেন, “আমি ফেসবুক শুরু করেছি এবং দিনশেষে এই প্ল্যাটফর্মে যা-ই ঘটুক না কেন দায়-দায়িত্বও আমার।”

শেয়ার করুন