শিশুবাগ স্কুলের ক্রীড়ানুষ্ঠানে আ.জ.ম নাছির উদ্দিন
শিশুদের মৌলিক অধিকার প্রতিষ্ঠিত হলেই দেশ উন্নত ও সমৃদ্ধ হবে

বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করছেন আ.জ.ম. নাছির উদ্দিন

চট্টগ্রাম : অফুরন্ত উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হল নগরীর কোতোয়ালী থানার রহমতগঞ্জ এলাকার ঐতিহ্যবাহী শিশুবাগ আধুনিক শিশু শিক্ষা কেন্দ্রের ৫০তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

বৃহস্পতিবার (২২ মার্চ) সকাল ১১টায় স্কুল মাঠ প্রাঙ্গণে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রধান অতিথি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দিন অনুষ্ঠান উদ্বোধন করেন।

এতে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের পরিচালক শামসুদ্দীন মুহাম্মদ নাসের টিপু। দিল উম্মে সালমা চৌধুরীর উপস্থাপনায় শুরুতেই কোরআন তেলোয়াত করেন প্রতিষ্ঠানের ধর্মীয় শিক্ষক মাওলানা কুতুব উদ্দিন।

প্রধান অতিথি আ.জ.ম. নাছির উদ্দিন বলেন, স্কুলে যারা অধ্যয়ন করছে তারা আমাদের ভবিষ্যৎ। বঙ্গবন্ধু যে আকাঙ্খা নিয়ে বাংলাদেশ গড়েছিল, সে আকাঙ্খা পূরণ হবে এ নতুন প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করে। আজকের এ শিশুদের মৌলিক অধিকার প্রতিষ্ঠিত করতে পারলেই আমাদের দেশ উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত হবে। আজকের প্রজন্মকে প্রাতিষ্ঠানিক শিক্ষায় সুপ্রতিষ্ঠিত করতে পারলেই, আমরা এগিয়ে যাবো। শিক্ষা বিস্তারের জন্য প্রিন্সিপাল শামসুদ্দীন মুহাম্মদ ইসহাক শিশু বাগ স্কুল প্রতিষ্ঠা করে এই অঞ্চলের শিক্ষা বিস্তারে অগ্রণী ভূমিকা পালন করেন।

তিনি আরো বলেন, শামসুদ্দীন মুহাম্মদ ইসহাক আজ নেই তবে উনার প্রতিষ্ঠান আছে, তিনি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলে তিনি অমর। তাকে আমরা আজ স্মরণ করছি। তার শিক্ষায় অবদানের জন্য সিটি কর্পোরেশন তাকে মরণোত্তর সম্মাননা দিয়েছে।

এসময় বক্তব্য রাখেন বিশেষ অতিথি বিশিষ্ট রাজনীতিবিদ, সাবেক এমপি ও দক্ষিণ জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী চেমন আরা তৈয়ব, বিশিষ্ট শিক্ষাবিদ চট্টগ্রাম সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল হাসান, রাজবাড়ী ও হল ইলাভেন কনভেনশন সেন্টারের চেয়ারম্যান ও আন্দরকিল্লা ওয়ার্ড আওয়ামীলীগের সহ-সভাপতি, বিশিষ্ট মুক্তিযোদ্ধা অজিত দাশ গুপ্ত, দেবোত্তর সম্পত্তি রক্ষা কমিটির সাধারণ সম্পাদক জহর লাল চক্রবর্তী, বিশিষ্ট সমাজসেক রাজীব দাশ সুজয়, সাবেক কৃতি জাতীয় ফুটবলার কিশোর দত্ত মানু, বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিবিদ এস এম কামরুল ইসলাম।

স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের প্রধান শিক্ষিকা মুসাররাত জাহান, সহকারী প্রধান শিক্ষিকা নুসরাত জাহান। ক্রীড়া পরিচালনা করেন প্রতিষ্ঠানের ক্রীড়া শিক্ষক আরিফুল ইসলাম ও ইমতিয়াজ হোসাইন।

মেয়র আরো বলেন, খেলাধুলার সাথে সম্পৃক্ত থাকলে ছাত্রছাত্রীরা সুনাগরিক হিসেবে গড়ে উঠবে। মা বাবা ও শিক্ষকরা যদি সন্তানদের তদারকি না করেন তাহলে তারা সমাজের অন্যায় কাজ ও জঙ্গিবাদের প্রতি ধাবিত হবে।

এসময় উপস্থিত ছিলেন নার্গিস রহমান, সেলিনা আকতার, ইমিলডা রাখাইন, জাহেদা বেগম, জেব উন নেছা, শর্মিলা দাশ, সেলিনা আফরোজ, নওশিন আকতার, শ্যামলী ভট্টাচার্য্য, উদিচী রায় চৌধুরী, শামিম আরা বেগম, তিন্নী দাশ, নুজহাত চৌধুরী ও জাহিদুল ইসলাম প্রমুখ।

তিনি স্কুলের ছাত্রছাত্রীদের জন্য একটি জেনারেটর ও ফ্রিজ প্রদান করার আশ্বাস দেন। এরপর শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও ক্রীড়া নৈপুণ্য প্রদর্শন করা হয়।

অনুষ্ঠান শেষে অতিথিরা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। স্কুলের পক্ষ থেকে অতিথিদের বিশেষ সম্মাননা ও ক্রেষ্ট প্রদান করা হয়।

শেয়ার করুন