ক্যান্সার সচেতনামূলক অনুষ্ঠান
ক্যান্সার প্রতিরোধ সম্ভব সঠিক সময়ে সঠিক চিকিৎসায়

ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব সঠিক সময়ে সঠিক চিকিৎসায়

চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতালের উদ্যোগে িটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সহযোগিতায় ক্যান্সার সচেতনতামূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শনিবার (৩১ মার্চ) সকাল ১১টায় উইম্যান চেম্বার অবকমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সেমিনার হলে আয়োজিত অনুষ্ঠানে চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতালের কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক ডা. আঞ্জুমান আরা ইসলাম, ট্রেজারার মো. রেজাউল করিম আজাদ, অনকোলজি বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক ডা. শেফাতুজ্জাহান, নিউট্রিশনিষ্ট হাফসা ইয়াসমিন উপস্থিত ছিলেন।

ডা. আঞ্জুমান আরা ইসলাম তার বক্তব্যে বলেন, চট্টগ্রাম বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর, এখানে লোক সংখ্যা অধিক। কিন্তু অত্যন্ত দুঃখের সাথে বলতে হয় এখানে কোন ক্যান্সার হাসপাতাল নেই। তিনি বলেন ক্যান্সার রোগীদের মধ্যে অধিকাংশ হচ্ছে মহিলা। যারা স্তন ক্যান্সার, কোলন ক্যান্সার ও জরায়ু ক্যান্সারে আক্রান্ত। তারা সঠিক চিকিৎসা পেলে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। চট্টগ্রাম ক্যান্সার হাসপাতাল হতে পারে তাদের আস্থা ও ভরসার জায়গা।

তিনি আরো বলেন সঠিক সময়ে সঠিক চিকিৎসা পেলে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। আর সচেতনা পারে ক্যান্সার মুক্ত জীবন গড়তে। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ক্যান্সার রোগের চিকিৎসা সম্ভব। সবার আন্তরিকতা ও সহযোগিতায় চট্টগ্রামে গড়ে উঠবে আধুনিক ক্যান্সার হাসপাতাল। যেখানে গরীব ও মধ্যবিত্ত রোগীরা বিনামূল্যে ও হাসপাতালের সহযোগিতায় ক্যান্সার রোগের চিকিৎসা পাবে। এই হাসাপাতেল থাকবে ক্যান্সার নিরাময়ের আধুনিক যন্ত্রপাতি।

মো. রেজাউল করিম তার বক্তব্যে চট্টগ্রাম ক্যান্সার হাসপাতাল সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন। ডা. শেফাতুজ্জাহান পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশান এর মাধ্যমে ক্যান্সার রোগের কারন, প্রতিকার, প্রতিরোধ ও চিকিৎসা বিষয়ক বিভিন্ন তথ্য উপস্থাপন করেন এবং চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতালের তত্বাবধানে ক্যান্সার এর চিকিৎসা করে সুস্থ্য হয়ে সফল জীবন-যাপন করছেন এমন তিন জন ব্যক্তির সাফল্যের কথা তুলে ধরেন। নিউট্রিশনিষ্ট হাফসা ইয়াসমিন তার বক্তব্যে বলেন প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম। সেজন্য আমাদের প্রয়োজন স্বাস্থ্য-সম্মত পুষ্টিকর খাবার গ্রহণ করা।

সভাপতির বক্তব্যে উইম্যান চেম্বার অবকমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা বলেন, ক্যান্সার একটি জটিল রোগ। এই রোগে বেশীর ভাগই আক্রান্ত হয় নারীরা। তাই নারীদের এই বিষয়ে জ্ঞান থাকা অত্যন্ত জরুরী। একজন সুস্থ্য ও সচেতন মা দিতে পারে একটি সুস্থ্য ও সবল পরিবার। ক্যান্সার সচেতনামূলক অনুষ্ঠান বিশেষ করে নারীদের জন্য খুবই উপকারী। এই ধরনের সচেতনাতমূলক অনুষ্ঠান আয়োজনের জন্য আমি চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতালকে ধন্যবাদ জানাচ্ছি।

চট্টগ্রামে ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠিত হলে রোগীদের কষ্ট করে বিদেশ যেতে হবে না। চট্টগ্রামে ক্যান্সারের চিকিৎসা সম্ভব। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর ভাইস প্রেসিডেন্ট ডা. মুনালমাহবুব ।

অনুষ্ঠানে চিটাগাং উইম্যান চেম্বার অবকমার্স এন্ড ইন্ডাষ্টি এর পরিচালক ও সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন