যৌথ প্রতিনিধি সমাবেশে অলি আহমদ
পুলিশী নির্যাতন ও ষ্টেশনে চালকদের উপর হামলা সহ্য করা হবে না

চট্টগ্রাম অটোরিকশা-অটোটেম্পু শ্রমিক ইউনিয়ন ১৪৪১ এর কেন্দ্রীয় কমিটি ও উপ-পরিষদের যৌথ প্রতিনিধি সমাবেশে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক বলেছেন, পরিবহন সেক্টরে এখন চলছে পুলিশী রাজত্ব। যত্রতত্র মামলা দিয়ে চালকদের উপর চালনো হচ্ছে অমানুষিক নির্যাতন। নগরীর কোথাও অটোরিকশার-অটোটেম্পুর পার্কিং ব্যবস্থা না থাকা সত্বেও প্রতিনিয়ত দেয়া হচ্ছে হাজার হাজার মামলা। এই মামলা খরচ বহন করতে গিয়ে চালকরা দিনের দিন মানবেতর জীবন যাপন করছেন। এখন নো পার্কিং প্রতিবদ্ধকতা সৃষ্টির অযুহাতে দেখিয়ে মামলা না দিয়ে গাড়ী গুলো টু করে বাণিজ্য করছে। তিনি বলেন এভাবে চলতে থাকলে বৃহত্তর চট্টগ্রামের সকল পরিবহন শ্রমিকদের নিয়ে কঠোর আন্দোলনের কর্মসূচী ঘোষণা দেয়া হবে।

শনিবার (৭ এপ্রিল) সকাল ১১টায় সিএমইউজে হলে চট্টগ্রাম অটোরিকশা-অটোটেম্পু শ্রমিক ইউনিয়ন ১৪৪১ এর কেন্দ্রীয় কমিটি ও উপ-পরিষদের যৌথ প্রতিনিধি সমাবেশে তিনি এসব কথা বলেন।

শ্রমিক নেতা ও ইউনিয়নের সভাপতি হাজী কামাল উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত সমাবেশে প্রধান বক্তার বক্তব্য রাখেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের আঞ্চলিক কমিটির কার্যকরী সভাপতি রবিউল মাওলা। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের আঞ্চলিক কমিটির সহসভাপতি ও ট্রাক কভারভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি আবদুন নবী লেদু। মুখ্য আলোচক ছিলেন ইউনিয়নের সাধারণ সম্পাদক হারুনুর রশীদ। বক্তব্য রাখেন, যুগ্ম সম্পাদক মো: সোলায়মান, সহ সম্পাদক মো: ওমর ফারুক, অর্থ সম্পাদক মো: জসিম উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মো: রফিক, প্রচার সম্পাদক আজিজুল হক, দক্ষিণ জেলা বিষয়ক সম্পাদক মো: হাবিবুর রহমান প্রমুখ।

রবিউল মাওলা তার বক্তব্যে বলেন, চট্টগ্রাম অটোরিকশা-অটোটেম্পু শ্রমিক ইউনিয়ন ১৪৪১ এর ৪হাজার নতুন অটোরিকশার রেজিষ্ট্রেশন প্রদানসহ ইউনিয়নের ১২দফা দাবী অবিলম্বে বাস্তবায়ন করতে হবে।

বিশেষ অতিথি হাজী আবদুন নবী লেদু বলেন, রাজনৈতিক দলের নামে নগরীর কাপ্তাই রাস্তা মাথা ও অক্সিজেন এলাকায় চালকদের উপর হামলা কখনো সহ্য করা হবে না। অবিলম্বে পুলিশ প্রশাসন সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে চালকরা আইন হাতে তুলে নিতে বাধ্য হবে। তিনি পুলিশ কমিশনার ও বিআরটিএ’র ডিডি মহোদয়ের কাছে আবেদন করেন রেজিষ্ট্রেশন প্রাপ্ত মেক্সিমা অটোটেম্পু রোড পারমিট প্রদানের আহবান জানান।

সাধারণ সম্পাদক হারুনুর রশীদ বলেন, অতিবিলম্বে হলেও সরকার পুরাতন গাড়ী বাতিল করে প্রতিস্থাপনের যে সিদ্ধান্ত নিয়েছে তার জন্য সরকারকে ইউনিয়নের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়। তিনি বলেন, যে বা যারা নগরীর বিভিন্ন অটোরিকশা ষ্টেশনে হামলা চালাচ্ছে কিংবা দখলের পয়তারা করছে তাদের বিরুদ্ধে দূরবার আন্দোলন গড়ে তোলা হবে। তিনি বলেন, পুলিশী নির্যাতন, হয়রানী ও ষ্টেশন দখলের বিরুদ্ধে নগরীতে বিক্ষোভ ঘোষণা করা হবে।

শেয়ার করুন