চট্টগ্রাম মহানগর চাষী কল্যাণ সমিতির যৌতুকবিহীন বিবাহ অনুষ্ঠান

চাষী কল্যাণ সমিতি চট্টগ্রাম মহানগরীর যৌতুকবিহীন বিবাহ অনুষ্ঠানে বর করেনসহ অতিথিবৃন্দ। ছবি : নয়াবাংলা

বাংলাদেশ চাষী কল্যাণ সমিতি চট্টগ্রাম মহানগরীর উদ্যোগে যৌতুকবিহীন সম্মিলিত বিবাহ অনুষ্ঠান শনিবার (৭ এপ্রিল) নগরীর ছোটপুলস্থ হাজী বাদশা মিয়া ব্রিক ফিল্ড এলাকায় অনুষ্ঠিত হয়।

চাষী কল্যাণ সমিতি চট্টগ্রাম মহানগরীর সভাপতি মাস্টার মাওলানা হুমায়ুন কবীরের সভাপতিত্বে এবং সেক্রেটারী শহীদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সমাজেসবেক ও চিকিৎসক মো. ইলিয়াছ। প্রধান অতিথির বক্তব্যে ডাঃ মো. ইলিয়াছ বলেন, যেনা ব্যাভিচার থেকে বাঁচার একমাত্র পথ হচ্ছে বিয়ে। বিয়ের মাধ্যমে একজন যুবক যুবতী যেনা থেকে বেঁচে হালাল পন্থায় সুখী জীবন যাপন করতে পারে। তিনি বলেন, আমাদের সমাজের যুবক যুবতীসহ বিশাল জনগোষ্ঠী যেনা ব্যাভিচারে লিপ্ত।

এক শ্রেণীর মানুষ বিবাহ প্রথাকে কঠিন করে রেখেছে। যৌতুকের কারণে প্রতিনিয়ত বিবাহ বিচ্ছেদ হচ্ছে, নারী নির্যাতন বৃদ্ধি পাচ্ছে, সংসারে অশান্তি সৃষ্টি হচ্ছে। বিবাহ বহির্ভূত নারী পুরুষ অবাধ মেলামেশার কারণে সমাজে নারী শিশু থেকে শুরু করে গৃহ বধু পর্যন্ত ধর্ষণের শিকার হচ্ছে।

যৌতুক প্রথার কারণে অনেক গরীব পরিবার মেয়েকে বিবাহ দিতে পারছে না। আবার এক শ্রেণীর মানুষ বিয়ের নামে লক্ষ লক্ষ টাকা অপচয় করছে। মেহেদী অনুষ্ঠানের নামে নির্লজ্জ ও বেহেয়াপনার মহড়া দিয়ে যাচ্ছে। ফলে সমাজে দিন
দিন ধর্ষণ, নারী নির্যাতন, এসিড নিক্ষেপসহ বিভিন্ন অসামাজিক কার্যকলাপ বৃদ্ধি পাচ্ছে। এ সমস্ত অসামাজিক কার্যকলাপ থেকে যুব সমাজকে রক্ষা করার জন্য বাংলাদেশ চাষী কল্যাণ সমিতি সারাদেশে যৌতুকবিহীন বিবাহ অনুষ্ঠানের আয়োজন করে থাকে। চট্টগ্রাম মহানগরীও প্রতি বছর যৌতুক বিহীন বিবাহ অনুষ্ঠানের মাধ্যমে আর্থিক অভাবগ্রস্ত যুবক যুবতীদের সহজ ও শরিয়ত সম্মতভাবে বিবাহের ব্যবস্থা করে আসছে। তিনি চাষী কল্যাণ সমিতির এ মহিত উদ্যোগকে স্বাগত জানান এবং দলমত নির্বিশেষে এ কাজে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চাষী কল্যাণ সমিতি পাহাড়তলী থানার সভাপতি মাওলানা আবদুস জাহের, ব্রিক ফিল্ড জামে মসজিদের খতীব হাফেজ মাওলানা মোজাফ্ফর আহমদ, বিশিষ্ট কৃষিবিদ সরোয়ার কামাল, মাওলানা অলিউর রহমান, মাস্টার আহমুদুর রহমান, আবদুল্লাহ ওমর বাহাদুর প্রমুখ।

শেয়ার করুন