সংবাদ সম্মেলনে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ
মতিয়া চৌধুরী বক্তব্য প্রত্যাহার না করলে দেশ অচল করে দেয়া হবে

কোটা সংস্কার আন্দোলন নিয়ে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর বক্তব্য প্রত্যাহার করতে সময় বেধে দিয়েছেন আন্দোলনকারীরা। তারা বলছেন বিকাল ৫টার মধ্যে বক্তব্য প্রত্যাহার করতে হবে, তা না হলে সারা দেশ অচল করে দেয়া হবে।

মঙ্গলবার (১০ এপ্রিল) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দেয় সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

সংগঠনটির যুগ্ম আহ্বায়ক নুরুল ইসলাম বলেন, আমরা গতকাল সরকারের সঙ্গে সফল আলোচনা শেষে ৭ মে পর্যন্ত কোটা সংস্কার আন্দোলন স্থগিত ঘোষণা করে হলে ফিরে গিয়েছিলাম। কিন্তু কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী আন্দোলনকারীদের নিয়ে বিরূপ মন্তব্য করায় আমরা আবার ফিরে আসতে বাধ্য হয়েছি।

তিনি বলেন, মতিয়া চৌধুরী আন্দোলনকারীদের নিয়ে যে মন্তব্য করেছেন, আমরা তার তীব্র নিন্দা জানাই। আজ বিকাল ৫টার মধ্যে তিনি যদি তার এই বক্তব্য প্রত্যাহার না করেন, তা হলে বিকাল ৫টার পর ফের অবরোধ কর্মসূচি পালন করা হবে।

এদিকে দুপুর ১২টায় সামাজিকমাধ্যম ফেসবুক লাইভে সংগঠনের আরেক যুগ্ম আহ্বায়ক ফারুক হাসানও একই ঘোষণা দেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্য আমরা মেনে নিয়েছি। কিন্তু মতিয়া চৌধুরী তার বক্তব্য প্রত্যাহার না করলে আজ বিকাল ৫টার পর আমরা শুধু তার এ বক্তব্যের বিরুদ্ধে সমগ্র বাংলাদেশে বিক্ষোভ মিছিল পালন করব। সবাই রাজপথে চলে আসবেন। একজন মন্ত্রী বাংলার ৯৮ শতাংশ শিক্ষার্থীকে রাজাকারের বাচ্চা বললেন? দলমত নির্বিশেষে বাংলার প্রত্যেকটি ছাত্র এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ করবেন। আমাদের আন্দোলন ৭ তারিখ পর্যন্ত স্থগিত। আর আজকের যে অবরোধ ঘোষণা তা শুধু মতিয়া চৌধুরীর বক্তব্যের জন্য।

কোটা সংস্কারের দাবিতে রোববার বিকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। এ নিয়ে রাত ৮টা থেকে পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে জড়িয়ে পড়ে আন্দোলনকারীরা।

একপর্যায়ে রাত ১টার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের বাসভবনে অজ্ঞাত ব্যক্তিরা হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর চালায়।

সোমবার জাতীয় সংসদের অধিবেশনে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীসহ সংসদ সদস্যরা হামলাকারীদের জামায়াত-শিবিরের এজেন্ট দাবি করে বলেন, এ ঘটনা ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সব শিক্ষার্থীর জন্য কলঙ্কজনক অধ্যায়। যারা ভণ্ড, প্রতারক ও ষড়যন্ত্রকারী, তারাই মুখোশ পরে হামলা করে। এদের ব্যাপারে ন্যূনতম শৈথিল্যতা দেখানো ঠিক হবে না। এদের কোনো ক্ষমা নেই, ক্ষমা পেতে পারে না। অবিলম্বে হামলাকারীদের শনাক্ত করে দ্রুত আইনের আওতায় আনার জন্য তারা স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি দাবি জানান।

কোটা প্রসঙ্গে তিনি বলেন, রাজধানী ঢাকা থেকে পড়া এবং মফস্বলে পড়া এক নয়। সমান সুযোগ দিয়েই মেধার বিচার করতে হবে। আসলে ষড়যন্ত্রকারীদের প্রধান গাত্রদাহই হচ্ছে মুক্তিযোদ্ধা কোটা। যারা দেশের জন্য জীবনবাজি রাখেন, পৃথিবীর সব দেশে তাদের জন্য বিশেষ সুযোগ থাকে। মুক্তিযোদ্ধাদের সন্তানরা সুযোগ পাবে না, রাজাকারের বাচ্চারা সুযোগ পাবে? তাদের জন্য মুক্তিযোদ্ধা কোটা সংকুচিত হবে? রাজধানীকেন্দ্রিক এলিট শ্রেণির চক্রান্ত থেকেই জামায়াত-শিবিরের এজেন্টরা ঢাবিতে এ মহড়া দেখিয়েছে। কিন্তু মুক্তিযুদ্ধ চলছে, চলবে।

শেয়ার করুন