আজ চৈত্রসংক্রান্তি কাল নববর্ষ

পানিতে ফুল ভাসিয়ে বর্ষবিদায়। খাগড়াছড়ি থেকে তোলা ছবি। শংকর চৌধুরী

প্রকৃতির আকুল করা ফাগুন, চৈতালী হাওয়ায় উতলা-উদাস করা যে বসন্ত তারও বিদায় আজ। আজ ৩০ চৈত্র ১৪২৪। বাংলা সনের সবশেষ মাস চৈত্রের শেষ দিন। আজ চৈত্র সংক্রান্তি। এক ক্রান্তি হতে উঠে আরেক ক্রান্তিতে সংক্রান্তি। বাংলা সনের সমাপনী মাস চৈত্রের এ শেষ দিনটি বাঙালির লৌকিক আচারের ‘চৈত্র সংক্রান্তি’।

সনাতন হিন্দু সমপ্রদায় বাংলা মাসের শেষ দিনে শাস্ত্র ও লোকাচার অনুসারে স্নান, দান, ব্রত, উপবাস ক্রিয়াকর্মে কাটান। মূলত স্বামী, সংসার, কৃষি, ব্যবসার মঙ্গল কামনায় লোকাচারে বিশ্বাসী নারী ব্রত পালন করেন। এ সময় আমিষ নিষিদ্ধ থাকে। থাকে নিরামিষ, শাক-সবজি আর সাত রকমের তেতো খাবারের ব্যবস্থা। বাড়ির আশপাশ থেকে শাক তুলে রান্না করেন গৃহিণীরা। গ্রামের গৃহিণীরা মাটির ঘরদোর লেপাপোছা করেন। মেঝেতে আলপনাও আঁকেন অনেকে। বসত ভিটেসহ রান্নাঘর, গোয়ালঘর সবই পরিষ্কার করা হয়।

বাঙালির যে কোনও উৎসবের সঙ্গে খাওয়া দাওয়ার আচার ওতপ্রতোভাবে জড়িত। এই দিনেও তার ব্যতিক্রম হয় না। এই দিনের খাবার প্রকৃতির সঙ্গে সম্পর্কিত। ১৪ রকমের শাক ও তিতা-মিঠা দিয়ে সংক্রান্তি আয়োজন। এই ১৪ রকম শাক হতে হবে বাড়ির আশপাশে বেড়ে ওঠা নানাপদের শাক। গ্রামাঞ্চলের গৃহস্থরা বিশ্বাস করেন, এই ১৪ রকমের শাক-পাতা পাওয়ার বিষয়টি প্রাকৃতিকভাবে শুভ। এরমধ্য থেকে কোনও শাক না পাওয়া গেলে প্রকৃতির কোনও অসঙ্গতিতেই পাওয়া যায়নি বলে ধরে নেওয়া হয়। বলা হয়, এতে বেশি রোদ পড়তে পারে, অতিবৃষ্টি হতে পারে, যা কৃষির জন্য ক্ষতিকর। শাকপাতাই জানান দেবে আসন্ন প্রকৃতির রঙ।

এদিন ঘরে ঘরে চলে বিশেষ খাবারের আয়োজন। উন্নতমানের খাবার ছাড়াও তৈরি করা হয় নকশি পিঠা, পায়েস, নারকেলের নাড়ু। সচ্ছল গেরস্থরা নতুন জামা-কাপড় পরে ঘুরে বেড়ান।

কাল পহেলা বৈশাখ। বাঙালি দিনটি বরণ করতে প্রস্তুত। চট্টগ্রামের শিরিশতলায় জমে উঠবে প্রাণের মেলা। বৈশাখী উৎসব।

শেয়ার করুন