ঐতিহাসিক মুজিবনগর দিবসে আলোচনা সভায় কুজেন্দ্র লাল ত্রিপুরা
মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য দিন ১৭ এপ্রিল

খাগড়াছড়ি প্রতিনিধি : বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন ১৭ এপ্রিল। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথগ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

মঙ্গলবার (১৭ এপ্রিল) সকালে কদমতলিস্থ দলীয় কার্যালয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা।

খাগড়াছড়িতে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে জেলা আওয়ামী লীগের বর্ণাঢ্য আয়োজন করা হয়েছে। জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের পর পার্বত্য জেলা পরিষদ চেয়াম্যান কংজরী চৌধুরীর নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ প্রচারের মাধ্যমে র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে পৌর টাউন হলে গিয়ে শেষ হয়।

পরে ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং অভ্যন্তরীণ উদ্বাস্তু নির্দিষ্টকরণ ও পুনর্বাসন সম্পর্কিত টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি’র নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

কংজরী চৌধুরী আরো বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী যখন নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালায়, তখন ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে সার্বভৌম গণপ্রজাতন্ত্র রূপে বাংলাদেশের প্রতিষ্ঠা ঘোষণা করা হয়।

সেই অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য আওয়ামী লীগের নেতাকর্মীদের অনুরোধ জানান এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরা।

এসময় জেলা আওয়ামী লীগের উপদেষ্টা নুরনবী চৌধুরী, হাজ্বী মোহাম্মদ জাফর আহম্মেদ, হাজ্বী গোলাম মোহাম্মদ চৌধুরী, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রইস উদ্দিন, পার্বত্য জেলা পরিষদ সদস্য খগেশ্বর ত্রিপুরা, মংক্যচিং চৌধুরী, খোকনেশ্বর ত্রিপুরা, আশুতোষ চাকমা, মোঃ শানে আলম, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও পাজেপ সদস্য নির্মলেন্দু চৌধুরী, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সদস্য বাসন্তী চাকমাসহ পৌর, সদর আওয়ামীলীগ, জেলা যুবলীগ, ছাত্রলীগসহ সহযোগী সংগঠনের সকল স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন