আনোয়ারায় বলী খেলায় চ্যাম্পিয়ন হোসেন বলী

আনোয়ারা প্রতিনিধি : আনোয়ারায় এরশাদ আলী সরকারের বৈশাখী মেলা বলী খেলার মধ্য দিয়ে শেষ হয়েছে। মঙ্গলবার (১৭ এপ্রিল) আয়োজিত এ মেলার অন্যতম আকর্ষণ ছিল বলী খেলা। এতে বাঁশখালীর মোমিন বলীকে হারিয়ে মহেশখালীর হোসেন বলী চ্যাম্পিয়ন হয়েছেন।

প্রতিবছর ৪ বৈশাখ উপজেলার বারখাইন ইউনিয়নের এরশাদ আলী উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলা বসে। শত বছরের এ মেলাকে ঘিরে দক্ষিণ চট্টগ্রামের মানুষের মধ্যে দেখা দেয় উৎসবের আমেজ। এ মেলার অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে এখানে খেলার নামে কোনো রকম জুয়ার আসর বসে না। মেলা উপলক্ষে আগে থেকে প্রচার-প্রচারণাও চালানো হয় না। নির্ধারিত তারিখেই দোকানিরা এসে পণ্যের পসরা সাজিয়ে বসেন। মেলা উপভোগ করার জন্য এলাকার প্রায় প্রতিটি ঘরে বিভিন্ন স্থান থেকে আত্মীয়-স্বজনেরা আসেন। পার্শ্ববর্তী বাঁশখালী, চন্দনাইশ, সাতকানিয়া ও পটিয়ার লোকজনও মেলায় অংশ নেন।

বিকাল চারটায় অনুষ্ঠিত বলী খেলায় সভাপতিত্ব করেন মেলা কমিটির সভাপতি ও স্থানীয় ইউপি সদস্য আজিজুল হক। এতে উপস্থিত ছিলেন মেলা কমিটির উপদেষ্টা মারুফ নিজাম, হানিফ মো. এনামুল করিম, জাহাঙ্গীর আলম, আবদুল গাফফার চেয়ারম্যান, নুরুল ইসলাম মেম্বার, ইউপি সদস্য জসিম উদ্দিন, আরিফুল কবির, মেলা কমিটির সাধারণ সম্পাদক জসিম উদ্দিন। খেলা পরিচালনা করেন দেশের খ্যাতনামা দিদার বলী ও মো.ফারুক।

উল্লেখ্য, আনোয়ারার এককালের জমিদার এরশাদ আলী সরকার ১৮৮৮ সালে আনোয়ারা ও পার্শ্ববর্তী এলাকার মানুষের চিত্ত বিনোদনের উদ্দেশ্যে এ মেলার প্রচলন করেন।

শেয়ার করুন