হালদায় ডিম সংগ্রহকারীদের মাঝে উৎসবের আমেজ

হাটহাজারী প্রতিনিধি : এশিয়ার বিখ্যাত একমাত্র মৎস্যা প্রজনন ক্ষেত্র হালদা নদীতে বৃহস্পতিবার (১৯ এপ্রিল) মধ্যরাত থেকে শুক্রবার (২০ এপ্রিল) সকাল পর্যন্ত মা মাছগুলো ডিম দিয়েছে। তবে বেশি পরিমাণ ডিম পাওয়ার ফলে ডিম রাখার হ্যাচারির সংকটে পড়েছে ডিম সংগ্রহকারীরা। হ্যাচারি সংকটের কারণে ডিম নিয়ে বিপাকে পড়ার আশংকা দেখা দিয়েছে।

জানা যায়, গত বৃহস্পতিবার রাত আনুমানিক রাত ২টার দিকে ভাটা পড়লে হালদা নদীতে মা মাছ ডিম ছাড়ে। তবে বৃহস্পতিবার বিকালের দিকে একদফা নমুনা ডিম ছাড়লেও রাতে পুরোধমে ডিম ছাড়ার খবর ডিম সংগ্রহকারীদের মাঝে ছড়িয়ে পড়লে ডিম সংগ্রহকারীরা নৌকা ও জাল নিয়ে হালদা নদীতে নেমে পড়ে। সংগ্রহকারীরা শুক্রবার সকাল পর্যন্ত নদী থেকে ডিম সংগ্রহ করে। সাধারণত মুষলধারে বৃষ্টি ও মেঘের গর্জন এবং পাহাড়ি ঢলের স্রোতে হালদায় মা-মাছ ডিম ছাড়ে কিন্তু এবার ব্যতিক্রমধর্মী ডিম ছেড়েছে মা-মাছ। ডিম ধরতে না পেরে অনেক সংগ্রহকারী হতাশ হয়ে পড়েছে।

এই মৌসুমে প্রথম দফা মা-মাছ ডিম দিয়েছে। প্রতি নৌকায় ৫/৬ (ডিম-পানি) বালতি করে ডিম সংগ্রহ করে। প্রায় এক হাজার নৌকা নিয়ে ডিম সংগ্রহকারীরা হালদায় নামে আনুমানিক দেড়হাজার থেকে দুইহাজার কেজি ডিম সংগ্রহ করেছে বলে জানা যায়। আগামী পূর্ণিমা তিথিতে আবারও মা-মাছ ডিম ছাড়তে পারে বলে জানিয়েছেন ডিম সংগ্রহকারীরা।

হাটহাজারী, মদুনাঘাট হতে সত্তারঘাট পর্যন্ত ২০ কিলোমিটার এলাকার বিভিন্ন স্পোটে ডিম ছেড়েছে মা মাছ। হালদা নদীর আজিমার ঘাট, সিপাহীর ঘাট, মগদই, কাগতিয়ার টেক ও নাফিতের ঘাট, এলাকায় কার্প জাতীয় মা-মাছ ডিম ছাড়ার নমুনা পাওয়া যায় বলে স্থানীয় জেলেরা জানায়।

হালদার তীরবর্তী ডিম সংগ্রহকারীরা জানান, বৃহস্পতিবার বিকালের দিকে নদীতে মা মাছ নমুনা ডিম ছাড়ে। পরে রাত আনুমানিক ২টা থেকে শুক্রবার সকাল পর্যন্ত হালদা নদীতে বিভিন্ন প্রজাতির মা-মাছ পুরোদমে ডিম ছাড়ে। এই ডিম সংগ্রহকারী বেশ কয়েকটি বালতিতে ডিম সংগ্রহ করতে দেখা গেছে। মধ্য রাতেও হালদাতে উৎসব মুখের পরিবেশ দেখা যায়। মধ্য রাতে বিপুল পরিমাণ ডিম ছাড়ে মা মাছগুলো।

ডিম সংগ্রহকারী আনোয়ার জানান, তিনি ৭টি নৌকা ও ১৬জন লোক নিয়ে ৪০ বালতি পানিসহ ডিম সংগ্রহ করে। প্রতি ৪ বালতিতে আনুমানিক কেজি ডিম রয়েছে।

এদিকে গত বৃহস্পতিবার ও শুক্রবার পর্যন্ত যে পরিমাণ ডিম সংগ্রহ করেছে তাতে ডিম সংগ্রহকারীরা ব্যাপক খুশি হয়েছে। গত তিন বছরে এ ধরণের ডিম ছাড়েনি মা-মাছ। বর্তমানে রেণু ফুটানোর কাজে ব্যস্ত ডিম আহরণকারী। এই ডিম ২/৩ দিন পর থেকে বিক্রি করা হবে বলে জানান। ডিম সংগ্রহকারীরা মধ্যরাতের ডিম সংগ্রহ করেছে জনপ্রতি ৫/৬ বালতি করে। তবে ডিম থেকে রেণু ফুটানোর পর্যাপ্ত হ্যাচারী না থাকায় ডিম সংগ্রহকারীরা বিপাকে পড়েছে। একটি হ্যাচারী অন্তত ৪০/৫০ জন একত্রে করে ডিম ফুটানোর কাজ চালিয়ে যাচ্ছে। সরকারী ভাবে মোট ছয়টি মৎস্য হ্যাচারী রয়েছে। তার মধ্যে একটি হ্যাচারী বেসরকারী সব মিলে ৭টি হ্যাচারী থাকলেও ডিম সংগ্রহকারীরা বিপাকে পড়ে।

হ্যাচারীগুলো হলো- মদুনাঘাট, শাহ মাদারী, মাছুয়া ঘোনা, গড়দুয়ারা নয়াহাট, মোবারিকখীল পশ্চিম গহিরা এসব হ্যাচারীগুলোতে ডিম ফুটানো কাজে ডিম সংগ্রহকারী ব্যস্ত হয়ে পড়ে। আবার কোন কোন স্থানে সনাতন পদ্ধতিতে ডিম থেকে রেণু ফুটানোর কাজে ব্যস্ত সংগ্রহকারীরা। হালদা থেকে ডিম সংগ্রকারীদের সুবিধার্থে হালদার পারে আরো কয়েকটি মৎস্য হ্যাচারী নির্মান করা প্রয়োজন বলে মনে করেন।

জেলা মৎস্য কর্মকর্তা মুমিনুল হক বলেন, এবার বিপুল পরিমাণ মা-মাছ ডিম ছেড়েছে। তবে কি পরিমান ডিম পাওয়া গেছে এখন তা সঠিক নির্ণয় করা যাচ্ছেনা। দুয়েক দিন পর জানা জাবে বলে তিনি জানান।

উল্লেখ্য, দক্ষিণ এশিয়ার একমাত্র মিঠা পানির প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র মিঠা পানির এই হালদা নদী বিশ্বের একমাত্র অন্যতম জোয়ার-ভাঁটার নদী। এখানে প্রতি বছর এই সময়ে কার্প জাতীয় মা-মাছ (রুই, কাতাল, মৃগেল ও কালিবাইশ) সহ বিভিন্ন প্রজাতির মা মাছের নিষিক্ত ডিম ছাড়ে এবং জেলেরা ডিম সংগ্রহ করে পরে তা কয়েক দফায় বিকিকিনি করে লক্ষ লক্ষ টাকা আয় করে। অপার এই জীব বৈচিত্র ও মৎস্য সম্পদের অন্যতম রূপালী খনি জাতীয় অর্থনীতিতে বিরাট অবদান রেখে চলেছে বহু বছর ধরে।

শেয়ার করুন