বিল্লাল হত্যা মামলা : ১৩ জনের ফাঁসির আদেশ

গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় ২৩ বছর আগের বিল্লাল ওরফে বিলু (৪৫) হত্যা মামলায় ১৩ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (২৩ এপ্রিল) দুপুরে গাজীপুরের অতিরিক্ত জেলা ও দয়রা জজ আদালাত-১ এর বিচারক ডঃ মোঃ ফজলে এলাহী ভূইয়া এই আদেশ দেন। রায়ে প্রত্যেক আসামিকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন- কালীগঞ্জ উপজেলার বাহাদুরশাদী গ্রামের মৃত তালেব আলীর ছেলে ফালান, একই গ্রামের ছোয়াদ আলীর দুই ছেলে কাদির আলী ও সাদির আলী, নিজাম উদ্দিনের ছেলে কালাম, আফাজ উদ্দিনের তিন ছেলে বাজিত, আজিজ ও ওসমান, খোদে নেওয়াজের ছেলে আব্দুল সামাদ, নিজাম উদ্দিনের ছেলে হুমায়ুন, মৃত মনির উদ্দিনের ছেলে মানিক, মৃত নিজাম উদ্দিনের ছেলে আলম, ঈশ্বরপুর গ্রামের আমির আলীর ছেলে রুস্তম আলী এবং অহিদ আলীর ছেলে ফারুক। আসামিদের মধ্যে ফালান, আজিজ, আব্দুল সামাদ, ফারুক, মানিক ও আলম পলাতক।

গাজীপুর আদালতের এপিপি মকবুল হোসেন কাজল জানান, ১৯৯৫ সালের ৭ ডিসেম্বর কালীগঞ্জ উপজেলার ঈশ্বরপুর গ্রামের সৈয়দ আলীর ছেলে বিল্লালের বাড়ির কাজের লোক জাকারিয়া লাউ চুরি করেছে এমন অভিযোগ করে রুস্তম আলী ঈশ্বরপুর বাজারে বিল্লালকে ডেকে নেয়। সেখানে থাকা অপর আসামি কাদির আলী ও সাদির আলীর সঙ্গে লাউ চুরি নিয়ে বিল্লালের কথা কাটাকাটি হয়। এ সময় অপর আসামিরা দা, কুড়াল, ছুরি, রড ইত্যাদি নিয়ে সেখানে হাজির হয়। এক পর্যায়ে কালাম কুড়াল দিয়ে বিলুর মাথায় কোপ দেয়। এ সময় বিলু পালানোর চেষ্টা করলে অন্য আসামিরা তাকে কুপিয়ে এবং জবাই করে হত্যা করে।

এ ঘটনায় নিহত বিলুর ছোট ভাই জালাল উদ্দিন বাদী হয়ে কালীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে পরের বছর ১০ মে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই আব্দুস শহীদ ওই ১৩জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দায়ের করেন। মামলার সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ ও শুনানি শেষে সোমবার গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালাত-১ এর বিচারক ডঃ মোঃ ফজলে এলাহী ভূইয়া এ রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষে অতিরিক্ত পিপি এডভোকেট মকবুল হোসেন কাজল এবং আসামী পক্ষে এডভোকেট মোঃ আলাউদ্দিন হোসেন মামলাটি পরিচালনা করেন।

উল্লেখ্য, নিহত বিল্লাল ওরফে বিলু জাতীয় পার্টির সাবেক সাংসদ আনোয়ারা বেগমের স্বামী হত্যা মামলার আসামি। তিনি কালীগঞ্জের ন্যাশনাল জুটমিলের শ্রমিক ছিলেন। ঈশ্বরপুর এলাকার মৃত কিতাব আলীর ছেলে।

শেয়ার করুন