দীর্ঘ পাঁচ যুগ পর ফের সচল হচ্ছে লালমনিরহাট বিমানবন্দর

লালমনিরহাট প্রতিনিধি : অবশেষে আবার লালমনিরহাট বিমানবন্দর চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। রানওয়ে সংস্কারের জন্য টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। স্থানীয় জনপ্রতিনিধিদের দাবি, উত্তরের পিছিয়ে থাকা জেলার অর্থনৈতিক উন্নয়নের মূল হাতিয়ার হিসেবে কাজ করবে এই বিমানবন্দর। চার মাইল লম্বা রানওয়ে, সুবিশাল টারমাক। অবকাঠামোই বলে দিচ্ছে এক সময়ে সচল ছিলো লালমনিরহাটের ১ হাজার ১৬৬ একর আয়তনের এই বিমানবন্দর। ১৯৪৭ এ ভারত ভাগের পর পরিত্যক্ত হয় বিমানবন্দরটি। আশির দশকে আবার চালু হলেও পরে আবার বন্ধ হয়ে যায়। দীর্ঘদিন ধরেই আবার আকাশ পথে যোগাযোগ স্থাপনের দাবি জানিয়ে আসছেন স্থানীয়রা।

স্থানীয়রা দ্রুত বিমানবন্দরটিকে চালু করার দাবি জানান। লালমনিরহাটবাসীর এমন দাবিতে সাড়াও দিয়েছে সরকার।

সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, এরই মধ্যে প্রধানমন্ত্রীর সঙ্গে বিমানবন্দরটি পুনরায় চালু করার বিষয়ে কথা হয়েছে। যেন দ্রুত এই বিমানবন্দরে বিমান চলাচল শুরু হয় সে বিষয়েও প্রধানমন্ত্রী আশ্বাস দিয়েছেন বলেও জানান নুরুজ্জামান আহমেদ।

লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান বলেন, বিমানবন্দরের রানওয়েটি পুনরায় সচল করা হবে এবং এ বিষয়ে প্রধানমন্ত্রী পদক্ষেপ নিয়েছেন। এবং প্রথম অবস্থায় এখানে সপ্তাহে দুটি করে বিমান ওঠানামা করবে বলেও জানান তিনি।

ব্রিটিশ আমলে নির্মিত ‘লালমনিরহাট বিমানবন্দর’টি ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইংরেজ সরকারকে তথা তৎকালীন ভারতবর্ষকে রক্ষার একটি প্রধান বিমানক্ষেত্র। এই ঘাঁটি না থাকলে ভারতবর্ষ এবং ইংরেজদের ভারতবর্ষ ছাড়ার ইতিহাস হতো অন্য রকম। জাপানের সহযোগিতায় নেতাজী সুভাষ চন্দ্র বসুর ‘আজাদ হিন্দ ফৌজ’ চলে এসেছিল বার্মা অতিক্রম করে আসাম সীমান্তে। লালমনিরহাটের এই বিমান ঘাঁটি ব্যবহার করে ব্রিটিশরা ঠেকিয়ে দেয় আজাদ হিন্দ ফৌজের সেই অগ্রযাত্রাকে।

লালমনিরহাটকে তখন বলা হতো ‘গেটওয়ে টু নর্থ-ইস্ট’ এবং ‘মাউথ অব আসাম’ ভারতের উত্তর-পূর্বাঞ্চল এবং তখনকার বিশাল প্রদেশ বৃহত্তম আসামে প্রবেশের একমাত্র পথ ছিল এই লালমনিরহাট। রেলপথের ‘লালমনিরহাট জংশন’ এবং বিমানপথে ‘লালমনিরহাট জাহাজ-ঘাঁটি’। ভারত ভাগ না হলে লানমনিরহাট তার এই যোগাযোগ ব্যবস্থার গুরুত্বের জন্য আপন মহিমায় হয়ে উঠত আর এক ‘দ্বিতীয় কোলকাতা’।

১৯৪৭ সালে ভারত ভাগের পরে পরিত্যক্ত হয়ে বিভিন্ন রকম অবহেলার ঘাত-প্রতিঘাতের পর এক হাজার ১৬৬ একরের বিশাল পরিধি ব্যপ্ত এশিয়ার এই দ্বিতীয় বৃহৎ বিমানবন্দর তার গুরুত্ব এবং ঐতিহ্য হারিয়ে ফেলে আজ বিমানবাহিনীর শুধু একটি ‘কৃষি ফার্ম’ মাত্র। প্রায় চার মাইল লম্বা রানওয়ে, বিশাল টারমাক, হ্যাঙ্গার এবং ট্যাক্সিওয়ে নিয়ে বিশাল এই ঐতিহাসিক বিমানবন্দরটি আজ জৌলুসহীন ও বিবর্ণতায় মলিন হয়ে মুখ লুকিয়ে কাঁদছে যেন তার অতীত গৌরবের ইতিহাস স্মরণ করে। ‘মঙ্গা’র অলঙ্ঘনীয় অভিশাপ হতে মুক্ত হয়ে অবহেলিত উত্তরাঞ্চলে এখন লেগেছে উন্নয়নের ছোঁয়া। উন্নয়নের ফলে দেশের জনগণের ক্রয়ক্ষমতা বৃদ্ধির ধারাবাহিকতায় লালমনিরহাটের জনগণেরও ক্রয়ক্ষমতা বেড়েছে। এই অবস্থায় লালমনিরহাট বিমানবন্দরটি যাত্রী পরিবহনের জন্য উন্মুক্ত করে দিলে যেমন সরকার পেত বিপুল পরিমাণ রাজস্ব, তেমনি এলাকার জনগণও লাভবান হতো দ্রুততম সময়ে ঢাকা যাতায়াতের সুবিধা ব্যবহার করে। সেই সাথে ঐতিহাসিক এই বিমানবন্দরটি একদিকে যেমন তার হারানো ঐতিহ্য কিছুটা হলেও ফেরত পেত, গর্ব অনুভব করত লালমনিরহাটবাসী।

অন্যদিকে যাতায়াত সুবিধায় বেঁচে যেত এলাকার জনগণের অনেক মূল্যবান কর্ম-ঘন্টাও। এ ছাড়াও বিমান বন্দরটি চালু হলে ভবিষ্যতে একদিন হয়ত এটি নেপাল, ভুটান, শিলিগুড়ি রুটে যাত্রী পরিবহন করার পথে অগ্রসর হয়ে অর্জন করতে পারত এক আন্তর্জাতিক বিমান বন্দরের মর্যাদাও।

১৯৫৮ সালে স্বল্প পরিসরে পুনরায় বিমান সার্ভিস চালু হয়। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে এটিকে বাংলাদেশ বিমান বাহিনীর হেডকোয়ার্টার করার সিদ্ধান্ত হয়। কিন্তু শেষ পর্যন্ত তা আর বাস্তবায়িত হয়নি। এ কারণে চার কিলোমিটার রানওয়ে, বিশাল টারমাক, হ্যাংগার, ট্যাক্সিওয়ে এগুলো সবই এখন পরিত্যক্ত হয়ে রয়েছে এটা চালু হলে দু’দেশের ব্যবসায়ীরাই লাভবান হবে বলেও জানান এফবিসিসিয়াই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

শীঘ্রই কাজ শেষ করে বিমানবন্দরটি চালু হবে বলে আশা করছেন এলাকার মানুষ।

শেয়ার করুন