লেবুর শরবতে জুড়ায় প্রাণ

মীরসরাই প্রতিনিধি : প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। তাপমাত্রা বৃদ্ধির সাথে পাল্লা দিয়ে বাতাসের আদ্রতা কমে যাওয়ায় ব্যাপসা গরমে মানুষ কাহিল। শ্রমজীবি মানুষ ক্লান্ত। ওষ্ঠাগত প্রাণ। টানা সপ্তাহজুড়ে তীব্র তাপদাহে মীরসরাইয়ে জীবনযাত্রা বিষিয়ে উঠেছে। জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যেতে চাইছে না। রোদের তীব্রতায় বলাচলে ঘরবন্দী মানুষ। শিশু এবং বৃদ্ধদের নিয়ে রীতিমত বিপাকে পড়েছেন পরিবারের লোকজন।

তীব্র তাপদাহ থেকে বাঁচতে লেবুর শরবত এবং খাবার স্যালাইন কেনার হিড়িক পড়েছে। বাস্তবা উপলব্দি করে বেশ কিছু মৌসুমি শরবত ব্যবসায়ী প্রসারিত করেছেন তাদের ব্যবসা। বরফ-পানি চিনি আর লবনের সাথে একটুকরো লেবুর রসের শরবত তৃষ্ণার্ত মানুষের শ্রক্তি যোগায় আর ক্লান্ত শ্রমজীবি মানুষকে করে তৃপ্ত।

তবে গরমকে পুঁজি করে বিভিন্ন ফুটপাতে ক্ষুদে ব্যবসায়ীরা তরমুজ, ডাব, লেবুর শরবত, আখের রস, পানীয় ও ফলমূলের দোকান বসিয়ে রমরমা ব্যবসা করছে। তবে গরমের মধ্যে তরমুজ সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তরমুজ ব্যবসায়ীরা প্রতি পিস ১০ টাকা ও প্রতিটি তরমুজ ১২০ থেকে ২০০ টাকা ধরে বিক্রি করছেন। এছাড়া প্রতি গ্লাস আখের রস, লেবুর শরবত ১০ থেকে ১৫ টাকা করে বিক্রি হচ্ছে।

শেয়ার করুন