কোটা সংস্কার নিয়ে যত কথা

মাহমুদুল হক আনসারী : সাম্প্রতিক সবচেয়ে বেশী আলোচ্য বিষয় জনসম্মুখে শুনতে পাচ্ছি সেটি হচ্ছে কোটা সংস্কার আন্দোলন। কোটা সংস্কার আন্দোলন এটা সাধারণ ছাত্র-ছাত্রীদের আন্দোলন ছিলো। তাঁরা চাকরীর অধিকার চায়, কর্মসংস্থান চায়। পড়ালেখা শেষ করে নিজ ও পরিবারের দায়িত্ব নিতে কর্মসংস্থান চাইবেই। দেশে দু’কোটির অধিক শিক্ষিত কর্মহীন মানুষের সংখ্যার কথা বিভিন্ন পত্র পত্রিকায় পাওয়া যায়। এ সংখ্যা ক্রমেই বাড়ছে। তাহলে সাধারণ শিক্ষিত ছাত্র-ছাত্রী তাদের বেঁচে থাকার জন্য রাষ্ট্র সমাজের নিকট চাকরীর কথা বলা কী অপরাধ? চাকরীর কথা বলতে গেলে কোটাপদ্ধতির কথাতো আসবেই। যে কোটা পদ্ধতির কারণে লাখ লাখ মেধাবী শিক্ষিত বেকার জনগোষ্ঠীর চাকরী হচ্ছেনা সেটাতো বলবেই। কর্মসংস্থান হচ্ছেনা সেক্ষেত্রে কোটা পদ্ধতি একধরনের বড় বাঁধা হয়ে আছে। এ বাঁধার কথাতো তাদের দাবীর মধ্যে আসবেই। কোটা সংস্কার আন্দোলন মুক্তিযোদ্ধের বিরুদ্ধে নয়। তাঁদের অধিকার কর্মসংস্থানের জন্য রাষ্ট্রের নিকট একটি জোরালো দাবী মাত্র। এ দাবীকে মুক্তিযোদ্ধ বিরোধী হিসেবে জনগণ দেখছেনা। রাষ্ট্রের ক্ষমতা বিরোধী আন্দোলনও বলা যাবেনা। যারা এ আন্দোলনকে স্বাধীনতা বিরুধী শক্তির ষড়যন্ত্র বা অন্যকিছু আছে বলে আন্দোলনকারীদের বিরুদ্ধে বলতে চেষ্টা করছেন সেটার সাথে জনগণ একমত নয়।

রাষ্ট্রের প্রধানমন্ত্রী যেখানে এ আন্দোলনকারীদের আন্দোলন মেনে নিলেন সেখানে আর কোনো বক্তব্য আছে বলে আমি মনে করিনা। প্রধানমন্ত্রী আন্দোলনের বিষয় ও প্রয়োজন অনুভব করেই মহান সংসদে ঘোষণা দিলেন কোনো ধরনের কোটা পদ্ধতি থাকবেনা। সমস্ত কোটা পদ্ধতি বাতিল। এ প্রতিশ্রুতির প্রতি সম্মান জানিয়ে আন্দোলনকারীরা আন্দোলন কর্মসূচী স্থগিত করেছেন।তারা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রদর্শন করেছেন। তাহলে সেখানে আর কোনো কথা ও বক্তব্য আছে বলে এ সময়ে জনগণ মনে করছেনা। কোটা সংক্রান্ত বিষয় রাষ্ট্রের উচ্চ মহলে এখন সংস্কার নিয়ে কাজ শুরু হয়ে গেছে। প্রধানমন্ত্রীর আদেশ এখন কী ভাবে বাস্তাবয়ন হবে সেটায় এখন কাজ চলছে। এমন সময়ে রাষ্ট্রের একজন মন্ত্রী আন্দোলনকারীদের বিপক্ষে গিয়ে পুনরায় আন্দোলনকারীদের বিরুদ্ধে অবস্থান নিয়ে নতুন করে ওই আন্দোলন বিষয়ে কথা বলে সমাজে অস্থিরতার কী প্রয়োজন আছে জনমনে প্রশ্ন। যেখানে দেশের গুরুত্বপূর্ণ শিক্ষা গবেষক বুদ্ধিজীবীগণ কোটা পদ্ধতি তুলে দেয়ার পক্ষে মতামত প্রদর্শন করেছেন সেটায় এখন সময়োপযোগী বাস্তাব পদক্ষেপ হিসেবে দেখছে দেশের সচেতন মানুষ। কোটা সংস্কার আন্দোলনকারীদের বক্তব্য আন্দোলন সরকার ও রাষ্ট্রবিরোধী ছিলোনা। তাঁরা তাদের অধিকার কর্মসংস্থান চায়।

এ দাবী পূরণে কোটা পদ্ধতি এতোদিন প্রতিবন্ধকতা হিসেবে ছিলো। যেখানে অর্ধশতের অধিক চাকুরী নিয়োগ হতো বিভিন্ন কোটার মাধ্যমে। সেখানে শিক্ষিত মেধাবী ছাত্র-ছাত্রীরা চাকরীর সুযোগ থেকে বঞ্চিত ছিলো। ফলে সাধারণ ছাত্র্র-ছাত্রীদের আন্দোলন করতে হয়েছে। আন্দোলন ছাড়া বিকল্প কোনো পথ ছিলোনা। অহিংস আন্দোলন করে তাঁরা তাদের দাবী পূরণ করতে এগিয়ে যাচ্ছে। সেটায় তাদের উদ্দেশ্য ও বাস্তবতা। তাদের যদি যেকোনভাবে চাকুরীর অধিকার পূরণ করা যেতো তাহেল কোটা পদ্ধতির কথা আসতোনা। শতভাগ শিক্ষিত মানুষ যদি চাকুরী পায়, রাষ্ট্র কর্মসংস্থান দিতে পারে সেখানে কোটা বিরোধী কোনো কথা আসতোনা। দেশে কর্মসংস্থান ও মেধার ভিত্তিতে চাকরী হতো, তাহলে এতগুলো শিক্ষিত মানুষ বেকার থাকতোনা। যে করেই হউক রাষ্ট্রকে শিক্ষার হার বৃদ্ধির সাথে সাথে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। শিক্ষিত জনগণকে বেকার রাখা যাবেনা। বেকারদের বোঝা তাদের পরিবার কেন সইবে।

সচেতন মানুষ মনে করে দেশে অধিক হারে কর্মসংস্থান হলে অল্প সময়ে বেকার সমস্যার সমাধান হবে। জনগণ মনে করে কর্মসংস্থান দিয়ে শিক্ষিত মানুষদের চাকরীর ব্যবস্থা করা হলে এক্ষেত্রে আর কোনো কথা থাকবেনা। এবিষয়ে যেকোন গোষ্ঠীর অপরাজনীতি জনগণ মেনে নেবেনা। আসুন সকলে মিলে দেশ ও জাতিকে এগিয়ে নিতে কর্মসংস্থান তৈরী করে মেধাবী জনগোষ্ঠীকে সাথে রাখি। তাদের বোঝা হিসেবে না রেখে শক্তি হিসেবে ব্যবহার করি।

লেখক : প্রাবন্ধিক, গবেষক, কলামিষ্ট, ইমেইল:[email protected]

শেয়ার করুন