ব্যবসায়ী নেতারা রপ্তানি তথ্য যাচাইয়ের বিধান চান সি-নাম্বারের ভিত্তিতে

চট্টগ্রাম : এফওসি ভিত্তিক রপ্তানি উপকরণ আমদানির সৃষ্ঠ জটিলতা নিরসনে কাস্টম বিল অব ই-এন্ট্রির সি-নাম্বারের ভিত্তিতে পূর্ববর্তী বছরের রপ্তানি তথ্য যাচাই করার বিধান হলে, বন্ড সুবিধায় কোন বন্ধ কিংবা অস্তিত্বহীন প্রতিষ্ঠান একটি সুতাও বের করতে পারবে না বলে দাবী করেছেন বিজিএমইএ চট্টগ্রাম সহসভাপতি এএম মাহবুব চৌধুরী।

ওই ব্যবসায়ী নেতা মনে করেন, রপ্তানীকারকের পাশ বুক ছাড়াও যেহেতু কাষ্টম বি/ই এন্টির সি-নাম্বার হিসাবে রপ্তানীকারকের যাবতীয় তথ্যসহ সব কিছুই কাস্টম কতৃপক্ষের নিকট রক্ষিত আছে এবং সংশ্লিষ্ট কাস্টম এসেসমেন্ট কর্মকর্তা সি-নাম্বার ক্লিক করা মাত্র সকল তথ্য মূহুর্তেই পাবেন। তাই ব্যাংক ও বিজিএমইএ ও বিকেএমইএ ইত্যাদির নিকট পত্র লিখালিখি করে এর জবাব আসতে যে ১০-১৫ দিন সময় লাগবে, তার বিনিময়ে সি-নাম্বারকে যাচাইযের ভিত্তি করলে সঠিক প্রাপ্যতা যাচাইসহ রপ্তানী উপকরণ পেতে কমপক্ষে ১০-১৫ দিন সময় সাশ্রয় হবে। অন্যদিকে প্রতিটি এফওসি উপকরণ আমদানীকারী প্রতিষ্ঠান কাস্টম বি/ই এন্ট্রির সি-নাম্বার, শিপমেন্ট তারিখ,পরিমাণ এবং পাশ বুক এনট্রি পাতা নাম্বার উল্লে­খ করে বিগত বৎসরের একটি রপ্তানী তথ্য তালিকা রেজিষ্টার বা লিষ্ট এবং চলতি বৎসরের এফওসি উপকরণ আমদানী তালিকা রেজিষ্টার বা লিষ্ট কাস্টমের নিকট যাচাইয়ের জন্য রাখলে কোন বন্ধ বা অস্তিত্বহীন প্রতিষ্ঠান একটি সুতাও বন্ড সুবিধার আওতায় বের করতে পারবে না।

শনিবার (২৮ এপ্রিল) গণমাধ্যমে প্রেরিত এক পত্রে তিনি উল্লেখ করেন যে, বিগত ২১ এপ্রিল জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান, মেম্বার কাস্টম এন্ড পলিসি, কাস্টম কমিশনারসহ জাতীয় রাজস্ব বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সম্মেলন হলে বাজেটপূর্ব আলোচনা সভা হয়। সভায় কাস্টম হাউজ কর্তৃক এফওসি’র ভিত্তিতে রপ্তানী উপকরণ ছাড়ে প্রাপ্যতা জটিলতা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। তারই ধারাবাহিকতায় বিষয়টি সমাধানে ২৪ এপ্রিল বিকেএমইএ প্রতিনিধি সহকারে চট্টগ্রাম কাস্টম হাউজের কমিশনার এর সাথে একটি মত বিনিময় সভা করা হয়। সভায় ব্যাংক কর্তৃক জারীকৃত কিছু রপ্তানী তথ্য সনদের গড়মিল পাওয়া গেলে সেগুলো যাচাই বিষয়ে কাস্টমের পক্ষ থেকে বলা হয়।

আলোচনার প্রেক্ষিতে বেশ কিছু সিদ্ধান্ত গৃহিত হয়। সিদ্ধান্তগুলো হলো-আমদানি নীতির নির্দেশনা, জাতীয় রাজস্ব বোর্ডের সার্কুলার নং ৭০২(৮)১৩-১২-২০০৩ এবং চট্টগ্রাম কাস্টম হাউজ কর্তৃক প্রদত্ত আদেশ নথি নং-এস২/৪০/বিবিধ/সাব টিম-১২/২০০১-০৮ (অংশ)-৩/৭৫৫৪(৪) কাস, তারিখ:১৯-০৪-২০১৮ মতে রপ্তানীকারকের প্রাপ্যতা যাচাই পূর্বক চালান শুল্কায়ন হবে।

যাচাই প্রক্রিয়া সহজীকরনের লক্ষ্যে রপ্তানীকারী ব্যাংকের সনদের পাশাপাশি, প্রতিটি এফওসি উপকরণ আমদানীকারী প্রতিষ্ঠান কাস্টম বি/ই এন্ট্রির সি-নাম্বার, শিপমেন্ট তারিখ, পরিমাণ এবং পাশবুক এনট্রি পাতা নং উল্লে­খ করে বিগত বৎসরের একটি রপ্তানী তথ্য তালিকা রেজিষ্টার বা লিষ্ট এবং চলতি বৎসরের এফওসি উপকরণ আমদানী তালিকা রেজিষ্টার বা লিষ্ট রাখবেন। আমদানি চালানের ডকুমেন্ট এর সাথে ওই তথ্য তালিকা রেজিষ্টার বা লিষ্ট কাস্টম এসেসমেন্ট গ্রুপে জমা করা মাত্র এসেসমেন্ট অফিসার নিজ নিজ কম্পিউটারে সি-নাম্বারে ক্লিক করে সংশ্লিষ্ট কর্মকর্তা প্রয়োজনীয় তথ্য দেখেই আমদানি তালিকা রেজিষ্টার মতে প্রাপ্যতা অতিক্রম না হলে, কয়েক মিনিটে তা সরাসরি এসেসমেন্ট করতে পারবেন। এসেসমেন্টের সময় চলতি বছরের এফওসি ভিত্তিক উপকরণ আমদানি তালিকা রেজিষ্টারে এসেসমেন্ট কর্মকর্তা স্বাক্ষর দিয়ে রাখবেন। পূর্ববর্তী বছরের সি-নাম্বার যুক্ত রপ্তানি তালিকা রেজিস্টারে কোন কাস্টম অফিসার কর্তৃক যাচাই স্বাক্ষর করা থাকলে ওই কার্যক্রম আরও সহজতর হবে।

ইতিমধ্যে সে সমস্ত এফওসি উপকরণ আমদানী চালান শুল্কায়ন অপেক্ষমান রয়েছে তা, তড়িৎ ছাড় প্রদানের লক্ষ্যে, বিজিএমইএ/ বিকেএমইএ, স্ব স্ব সংগঠন থেকে একটি তালিকা পত্র প্রেরণ করলে সেগুলি তড়িৎ শুল্কায়নের ব্যবস্থা নেয়া হবে।

প্রয়োজনীয় নির্দেশনার জন্য ওই ব্যবসা নেতা সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষ ব্যবসায়ী সংগঠনের নেতাদের দৃষ্টি আকর্ষণ করেছেন।

শেয়ার করুন