জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত নরসিংদীতে

নরসিংদী প্রতিনিধি : “উন্নয়ন আর আইনের শাসনে এগিয়ে চলছে দেশ, লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে সারা দেশের ন্যায় নরসিংদীতে পালিত হয়েছে জাতীয় আইনগত সহায়তা দিবস।

শনিবার (২৮ এপ্রিল) সকালে নরসিংদী জেলা জজ কোর্টের সামনে পায়রা ও বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন ঘোষণা করেন জেলা ও দায়রা জজ বেগম ফাতেমা নজীব। পরে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সৈয়দ ফারহানা কাউনাইন, পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন, নারী শিশু আদালতের বিচারক শাহীনুর, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোজাম্মেল হক, চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট বেগম শামীমা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক সুষমা সুলতানা, অতিরিক্ত পুলিশ সুপার জাকির হোসেন, নরসিংদী আইনজীবি সমিতির সভাপতি এড. আব্দুল মান্নান ভূইয়া, সাধারন সম্পাদক মোহাম্মদ আলী টুটুল, লিগ্যাল এইড এর অফিসার শারমীন আক্তার পিংকিসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী-আইন আশ্রয়ী জনগন।

তারা বলেন, গরীব মানুষের মামলার ব্যয়ভার বহন করে সরকার। অর্থের অভাবে যারা ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছে তাদের জন্য সরকার লিগ্যাল এইডের মাধ্যমে আইনগত সহায়তা দিয়ে থাকেন। দেশের প্রতিটি নাগরিকের আইনের চোখে সমান অধিকার। কেউ যেনো অর্থের অভাবে ন্যায়বিচার থেকে বঞ্চিত না হয় সে বিষয়ে সকলকে কাজ করার আহব্বান জানান তারা।

গত ১ বছরে নরসিংদীতে ২ হাজার ১ শত ২ জনকে আইনগত সহায়তা প্রদান করা হয়েছে। পরে লিগ্যাল এইড এর প্যানেল আইনজীবিদের মধ্যে সেরা আইনজীবি হিসেবে ২ জনকে পুরস্কৃত করা হয়।

শেয়ার করুন