আজ পবিত্র লাইলাতুল বরাত

আজ মঙ্গলবার। পবিত্র লাইলাতুল বরাত। সৌভাগ্যের রজনী। ধর্মপ্রাণ মুসলমানদের জন্য মহিমান্বিত এই রাত ইবাদত-বন্দেগির রাত। পাপ-পঙ্কিলতা থেকে নিষ্কৃতি লাভের রাত। এ রাতে মহান আল্লাহ্‌তায়ালা তার বান্দাদের প্রতি রহমত ও বরকত নাজিল করেন। এ কারণেই এ রাতকে লাইলাতুল বরাত বা ভাগ্য রজনী বলা হয়। এ রাতকে মুক্তির রাত বা নাজাতের রাত হিসেবে অভিহিত করা হয়। এ উপলক্ষে মাগরিবের নামাজশেষে দেশের সকল মসজিদ ও মাদ্রসায় নানা আয়োজন রয়েছে।

হিজরি বছর হিসেবে ১৪ শাবান দিবাগত রাত পবিত্র শবে বরাত পালন করা হয়। গত ১৭ এপ্রিল বাংলাদেশের আকাশে হিজরি ১৪৩৯ সালের শাবান মাসের চাঁদ দেখা যায়। ফলে ১৮ এপ্রিল বুধবার থেকে শাবান মাস গণনা শুরু হয়। সে হিসেবে ১ মে মঙ্গলবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত পালিত হবে। জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

আরবি শব্দ লাইলা অর্থ রাত। আর বরাত অর্থ মুক্তি বা নিষ্কৃতি। শাবান মাসের ১৪ তারিখের এ রাতে সৃষ্টিকর্তার কাছে পাপ থেকে মুক্তি কামনা করে দোয়া করা হয়। ধর্মপ্রাণ মুসল্লিরা এ রাতে নফল নামাজ ও কোরআন তিলাওয়াতে মগ্ন থাকেন। নিজের, পরিবারের সদস্য ও সমগ্র মুসলিম উম্মাহ’র কল্যাণ কামনায় মহান রবের দরবারে হাত তোলে মুনাজাত করেন। মা-বাবাসহ মরহুম স্বজনদের কবর জিয়ারত করেন।

শেয়ার করুন