লালদীঘির শ্রমিক সমাবেশে বক্তারা
গরীব ও শ্রমিক বান্ধব সরকারের ধারাবাহিকতা রক্ষার আহবান

চট্টগ্রাম : আগামী জাতীয় সংসদ নির্বাচনকে অগ্নী পরীক্ষা উল্লেখ করে নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, ‘আমাদের সামনে অগ্নি পরীক্ষা। ২০১৮ সালের শেষভাগে জাতীয় নির্বাচন হবে এবং সেই নির্বাচনে আমাদের বিজয়ের কোন কিবল্প কিছু নাই। আমাদের বিজয় লাভ করতে হবে। সরকার গঠন করতে হবে। সরকারের ধারাবাহিকতা নিশ্চিত করতে হবে। আর না হয় আমাদের সকল অর্জন ভেসে যাবে।’

মঙ্গলবার (১ মে) বিকেলে নগরীর লালদীঘি ময়দানে নগর ও আঞ্চলিক শ্রমিক লীগের উদ্যোগে আয়োজিত সমাবেশে প্রধান বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এই দেশ স্বাধীন হয়েছে। স্বাধীনতার মূল লক্ষ্য কি? মেহনতি মানুষের ভাগ্যের পরিবর্তন করা। মানুষের অধিকার প্রতিষ্ঠিত করা। অর্থাৎ আপনারা যারা মেহনতি শ্রমজীবী মানুষ আছেন, আপনাদের জন্যই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই দেশ স্বাধীন করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরীব এবং শ্রমিক বান্ধব উল্লেখ করে মেয়র বলেন, এই সরকার ৪ হাজার টাকা থেকে সর্বনিম্ন মজুরি নির্ধারণ করেছে ৮ হাজার টাকা। গার্মেন্ট সেক্টরে প্রায় ৪৫ লক্ষ শ্রমিক কাজ করছে। ৩ হাজার টাকা থেকে তাদের সর্বনিম্ন ৫ হাজার ৩শ’ টাকা বেতন নির্ধারণ করেছে সরকার। আরো অন্যান্য সেক্টর উন্নয়নেও কাজ করে যাচ্ছে সরকার। মেয়র বলেন, এ সরকার শ্রমিকদের সার্বিক কল্যাণে নানামূখী উদ্যোগ বাস্তবায়ন করছে। শ্রমিকদের ঘামে ভেজা শ্রমের উপর দাঁড়িয়েই বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে।

সমাবেশে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ।

শ্রমিক সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আমাদের দলের মধ্যে অনেক প্রতিযোগতিা থাকবে। নেতৃত্বে প্রতিযোগিতা থাকবে। মতবিরোধও থাকতে পারে। কিন্তু শ্রমজীবী মানুষের অধিকার রক্ষায় আমাদের সকলকে ঐক্যবদ্ধ হতে হবে, এর কোনো বিকল্প নাই।

ব্যারিস্টার নওফেল বলেন, শ্রমজীবী মানুষকে ঐক্যবদ্ধ করার জন্য সকল মতবিরোধকে এক প্লাট ফর্মে নিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে।

নগর শ্রমিক লীগ সভাপতি বখতেয়ার উদ্দিন খানের সভাপতিত্বে ও আবু আহমেদের সঞ্চালনায় সমাবেশে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধূরী নওফেল, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, কেন্দ্রীয় শ্রমিক লীগের যুগ্ম সম্পাদক শফর আলী, আবদুল আহাদ।

শেয়ার করুন