গাজীপুর সিটি নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন : সাড়ে ৩ লাখ টাকা জরিমানা

আতিকুর রহমান : গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে ছয় দিনে প্রায় সাড়ে তিন লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

গত ২৫ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত বিভিন্ন কাউন্সিলর প্রার্থী ও মেয়র প্রার্থীর ২৯ জন কর্মী-সমর্থককে তিন লাখ ৪৯ হাজার টাকা জরিমানার কথা জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সঞ্জীব কুমার দেবনাথ।

রিটার্নিং কর্মকর্তা মোঃ রকিব উদ্দিন মন্ডল বলেন, নিয়ম অনুযায়ী প্রতীক বরাদ্দের পর ব্যানার-পোস্টার রশিতে টানিয়ে, লিফলেট বিলি করে প্রচারণার কাজ করতে পারবেন প্রার্থীরা। তবে গাড়িতে, দেয়ালে ও খুঁটিতে আঠা লাগিয়ে পোস্টার সাঁটানো আচরণবিধির লঙ্ঘন।

তিনি আরো বলেন, ‘নির্বাচনী প্রচারণার জন্য বিলবোর্ড স্থাপন করা যাবে না। নির্বাচনী ক্যাম্পে ভোটারদের টিভি, ভিসিআর, ভিসিডি, ডিভিডি ইত্যাদি ব্যবহার করা যাবে না। কোনোরূপ পানীয়, খাদ্য পরিবেশন, উপঢৌকন, বকশিস ইত্যাদি দেওয়া যাবে না।’

‘প্রচারণার কাজে কোনো প্রকার আলোকসজ্জা করা যাবে না। ৬০-৪৫ সেন্টিমিটার সাইজের সাদা-কালো পোস্টার ছাপাতে হবে। রঙিন পোস্টার ব্যবহারের বিধান নেই। কোনো মিছিল বা শোডাউন করা যাবে না।’

বিধি অনেকেই লঙ্ঘন করছেন স্বীকার করে তিনি বলেন, একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ১৯টি দল ৫৭টি ওয়ার্ডে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে। সব এলাকায় মাইকিং করা হচ্ছে। তারপরও ‘ইনটেনশনালি’ অনেকেই আচরণবিধি ভঙ্গ করছেন। তা বন্ধ করতে নিবিড়ভাবে অভিযান চালানো হচ্ছে।

শেয়ার করুন