খাগড়াছড়িতে চলমান ৭২ ঘন্টার হরতাল প্রত্যাহার

খাগড়াছড়িতে ৭২ ঘন্টার হরতাল ১২ ঘন্টা চলার পর প্রত্যাহার করেছে পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ। ফলে সন্ধ্যা থেকে পুনরায় স্বাভাবিক যানবাহন চলাচল শুরু করেছে।

পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের সভাপতি মাঈন উদ্দিন বলেন, জনগনের দুর্ভোগের কথা বিবেচনা করে এবং মাইক্রোবাস চালক সজীবের হত্যাকারীদের গ্রেফতার ও অপহৃত তিন বাঙালি যুবককে দ্রুত উদ্ধার করা হবে_প্রশাসনের এমন আশ্বাসে রবিবার ৬ মে সন্ধা ৬টার পর থেকে ৬০ ঘন্টার হরতাল প্রত্যাহার করা হয়েছে। তবে, প্রশাসন সজীবের হত্যাকারীদের গ্রেফতার ও অপহৃত তিন বাঙালি যুবককে উদ্ধারে ব্যর্থ হলে আরো কঠোর কর্মসুচি দেওয়া হবে বলে জানান তিনি।

এর আগে হরতাল চলাকালে রোববার সকাল থেকে জেলার দূরপাল্লা ও আভ্যন্তরীণ সড়কে সকল ধরনের যানবাহন চলাচল বন্ধ ছিল। দোকানপাট খোলেনি। সকালে হরতাল সমর্থকরা শহরের শাপলা চত্তরে চেঙ্গীস্কোয়ার, খাগড়াছড়ি গেইট ও সদর উপজেলা পরিষদের সামনেসহ বেশকিছু স্থানে সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। এছাড়াও বিভিন্ন স্থানে পিকেটিং করতে দেখা গেছে।

হরতাল চলাকালে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল। খাগড়াছড়ির সিনিয়র অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালাউদ্দিন বলেন, মাইক্রোবাস চালক সজীবের হত্যাকারীদের গ্রেফতার ও অপহৃত তিন বাঙালি যুবককে দ্রুত উদ্ধারসহ তাদের দাবি দাওয়াগুলো পুরনের আশ্বাসে এই হরতাল প্রত্যাহার করেছে বৃহত্তর পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ।

উল্লে­খ্য, রাঙামাটি জেলার নানিয়ারচরে দুর্বৃত্তদের গুলিতে নিহত শক্তিমান চাকমার শেষকৃত্য অনুষ্ঠানে যাওয়ার পথে গত শুক্রবার সকালে একই উপজেলার বেতছড়ি এলাকায় দুর্বৃত্তদের গুলিতে মাইক্রোবাস চালক সজীবসহ পাঁচজন নিহত হন। এছাড়া গত ১৬ এপ্রিল খাগড়াছড়ি জেলার মাটিরাঙা উপজেলার তিন বাসিন্দা কাঠ ব্যবসায়ী সালাউদ্দীন, মহরম আলী ও গাড়িচালক বাহার মিয়া জেলার মহালছড়ির মাইসছড়ি থেকে নিখোঁজ হন। ১৯ দিন পরও তাদের উদ্ধার করতে পারেনি প্রশাসন।