উত্তপ্ত পাহাড়ে শান্তির পরিবেশ কাম্য

মাহমুদুল হক আনসারী : পাহাড় কেন বারবার উত্তপ্ত-রক্তাক্ত। পাহাড় আমার, সমতল আমার, জমি-ভূমি আমার। শান্ত-সবুজ নিবির পাহাড়ে কারা বারবার অশান্ত-উত্তপ্ত করছে_এমন ভাবনায় শঙ্কিত পাহাড়বাসী। দেশের প্রতিটি ভূমি জমি সব মানুষের চলাচলের অধিকার আছে। সকল নাগরিক বাংলাদেশের স্বাধীন ভূমি ব্যবহারের অধিকার রাখে। পাহাড়ে কেন পাহাড়ি-বাঙ্গালি ভেদাভেদ হবে। বাঙ্গালি অবাঙ্গালি বাংলাদেশের প্রতিটি অঞ্চলে যেভাবে সমান অধিকার নিয়ে নাগরিক সুবিধা নিচ্ছে, পাহাড়ে কেন তার ব্যতিক্রম হবে। বৈধভাবে জমি যার, ভূমি যার পাহাড়ও তার। সে ধরনের সাংবিধানিক অধিকার নিয়েই সব মানুষের বসবাসের অধিকার আছে। অধিকার থাকা চাই।মূলত পাহাড়ের পরিবেশকে কারা গোলাটে করছে, কেন করছে, কি উদ্দেশ্য তাদের সেটায় আমাদের রাজনীতিবিদদের চিন্তায় আনতে হবে।

পাহাড় কোন নির্দিষ্ট জনগোষ্ঠীর বলে মানতে রাজি নয় সাধারণ মানুষ। পাহাড়ে স্বাধীনতার পর থেকে যারা দেশের বিভিন্ন নদী অঞ্চল থেকে এসে প্রশাসনের সহযোগিতায় বসবাস করছে তারা কেন অনিরাপদ হবে। তাদের চলাফেরা নাগরিক অধিকার কেন ঝুকিঁতে পড়বে সেটাও রাষ্ট্র এবং রাজনৈতিক নেতাদের দেখতে হবে। বাংলাদেশের অন্যান্য এলাকার ন্যায় পার্বত্য অঞ্চলে আরো অধিক হারে নানামুখী উন্নয়ন অগ্রগতি হচ্ছে। এ উন্নয়ন নির্দিষ্ট কোন সম্প্রদায় বা গোষ্ঠীর জন্য নয়। এখানে বসবাসকারী সব মানুষের জন্য উন্নয়ন সবার জন্য সমান সুযোগ সুবিধা পাওয়া ও থাকা নিশ্চিত করতে হবে একটি গোষ্ঠী পাহাড়ে আধিপত্য বিস্তারের জন্য বারবার পাহাড়কে রক্তাক্ত বরবে তা কি করে হয়? পাহাড়ে নিরাপত্তা শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে চ্যালেন্জ ছুড়ে দিয়ে বারবার পাহাড়ি পরিবেশকে ঘোলাটে করার অপচেষ্টা গ্রহণযোগ্য নয়।এসব সন্ত্রাসীদের পিছনে কাদের মদদ রয়েছে সেটাও খতিয়ে দেখার দায়িত্ব আইন শৃঙ্খলা বাহিনীর।

উন্নয়নের নামে পাহাড়ে জাতিগত বিভাজন সৃষ্টির উদ্দেশ্যের কতিপয় এনজিও কাজ করছে এমন সংবাদও সংবাদমাধ্যমে পাওয়া যায়। দেখতে হবে ওই সব এনজিওদের ভূমিকা কী? আসলে তারা কী জাতিগত বিভাজন সৃষ্টি করছে, নাকি জাতীয় ঐক্য সৃষ্টি করছে এসব বিষয় রাষ্ট্রকে গভীর ভাবে পর্যবেক্ষণ করতে হবে। তাদের গতিবিদি রাষ্ট্র ধর্ম ও সংস্কৃতি বিরোধী হলে সেখানেও প্রশাসনকে কঠোর ব্যবস্থা নিতে হবে।

স্বাধীন মাতৃভূমির প্রতি হুমকি স্থানীয় জনগণকে এক গোত্র অপর গোত্রের প্রতি উষ্কে দেয়ার মতো যেকোন তৎপরতাকে নিয়ন্ত্রণে রাখতে হবে। পাহাড়ে কালো টাকা স্বয়ংক্রিয় অস্ত্র কারা যোগান দিচ্ছে? গোত্রে গোত্রে হানাহানি দাঙ্গা হাঙ্গামার হোতা কারা তাদের চিহ্নিত করা দরকার।

পাহাড়ি অঞ্চল পার্শ্ববর্তী দেশের বর্ডার হওয়াতে সহজেই এখানে অবৈধ অস্ত্র প্রবেশ করছে বলে অনেকেই বলছেন। বর্ডারকে নিয়ন্ত্রণ সংরক্ষণ কঠোরভাবে করতে হবে। পার্শ্ববর্তী দেশ থেকে অস্ত্র মাদক যাতে ঢুকতে না পারে সেটা কঠোরভাবে আইনশৃংখলা বাহিনীকে দেখতে হবে। বাংলাদেশের অন্যসব এলাকা যদি আইনশৃংখলা বাহিনী নিয়ন্ত্রণে রাখতে পারে তাহলে পাহাড়কে কেন শৃংখলায় রাখতে পারবে না? তাহলে এখানে কী অন্য কোন রাজনৈতিক হিসেব-নিকেশ করা হয়? সন্ত্রাসী সে যে গোত্র বা ধর্মের হোক না কেন সেতো সন্ত্রাসীই। তাকে তো ছাড় দেয়া যাবে না। তারা যদি ছাড় পেয়ে যায় তাহলে পাহাড়ে তো রক্তই ঝড়বে। খুনাখুনি হানাহানি লেগেই থাকবে।

পাহাড়ে যারা বাস করবে সকল ধর্ম পেশার জনগণকে সাংবিধানিকভাবে সমান সুযোগ সুবিধা দিতে হবে। অধিবাসীদের স্থানীয় প্রশাসনকে সমানভাবে দেখতে হবে। পাহাড়কে কারো অন্যায় আবদারের আবাসভূমি হিসেবে দেয়া যাবে না। যারা আধিপত্য বিস্তার করে দীর্ঘদিন পাহাড়কে অশন্ত করে রাখছে এখন সময় তাদের বিরোদ্ধে ব্যবস্থা গ্রহণের। অন্যান্য অঞ্চলের মতে পাহাড়ি অঞ্চলকে সব ধরনের প্রশাসনিক কাঠামোর মধ্যে রাখতে হবে। এখানে তৃণমূল পর্যায়ের নির্বাচিত প্রতিনিধি থাকতে হবে। সুবিধায় অসুবিধায় জনপ্রতিনিধির ভূমিকাও গুরুত্ব রাখতে হবে। জোর জবরদস্তি করে জনগণের মতামত স্তব্ধ করে রাখা যাবে না। স্থানীয় জনগণের মতামতের ভিত্তিতে পাহাড়কে চালাতে হবে। সন্ত্রাস ও দুষ্কৃতকারীদের হাতে বাংলাদেশের এসব পাহাড়কে ছেড়ে দেয়া যাবে না। পাহাড়ের শান্তি বিরোধি সমস্ত ষড়যন্ত্র সন্ত্রাস কঠোর হস্তে দমন করে রাষ্ট্র ও জনগণকে নিরাপত্তা প্রদানে সরকারের ভূমিকা চায় জনগণ।

লেখক : প্রাবন্ধিক, কলামিস্ট ও গবেষক। ইমেইল : [email protected]

শেয়ার করুন