বাল্যবিয়ে বন্ধের লড়াইয়ে জিতে গেলো বিলকিস

বাল্যবিয়ে বন্ধের লড়াইয়ে জিতে গেলো বিলকিস

সানোয়ারুল ইসলাম রনি (মীরসরাই) নিজের বাল্যবিয়ে বন্ধের লড়াইয়ে জিতে গেলো মীরসরাই উপজেলার পৌরসদরে মীরসরাই বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী বিলকিস আক্তার (১৬)। কয়েকদিন ধরে মা, খালা ও নানি মিলে বিলকিসকে বিয়ের আয়োজন করছিলেন। বিষয়টি আড়াল থেকে শুনে নিজেই প্রতিরোধে নামলে উপজেলা প্রশাসন ওই বাল্যবিয়ে বন্ধ করে দেন। ফলে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জিতেই গেলো বিলকিস।

বৃহস্পতিবার (১০ মে) দুপুর ২টায় একখানা অভিযোগসহ স্কুলের ক’জন সহপাঠী সাথে নিয়ে সোজা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কায়সার খসরুর কার্যালয়ে উপস্থিত। ভুক্তভোগীর অভিযোগ শুনে ভূমি কর্মকর্তা কায়সার খসরু এবং উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারমিন সুমি ওই ছাত্রীর বিয়ে বন্ধের আদেশ দেন।

এর আগে গত ২৬ এপ্রিল ওই ছাত্রী এই বিয়ে বন্ধের জন্য তার স্কুলের প্রধান শিক্ষক বরাবরে একটি দরখাস্ত করে।
ভূক্তভোগী ওই ছাত্রীর স্কুলে দেওয়া দরখাস্ত থেকে জানা যায়, উপজেলার খৈয়াছড়া ইউনিয়নের ফেনাপুনি গ্রামে মৃত সেকাস্তর মিয়া কিশোরী মেয়ে বিলকিস আক্তার(১৬) একই গ্রামের ইব্রাহিম খলিল (৫৫) নামের এক ব্যক্তি দীর্ঘদিন থেকে তাকে বিভিন্নভাবে উত্যক্ত করে আসছিল। পাশাপাশি ইব্রাহিম ওই ছাত্রীকে তার সঙ্গে বিয়ে দেওয়ার জন্য তার মাকে চাপ প্রয়োগ করে আসছিল।

এক পর্যায়ে ওই ছাত্রীর মা ইব্রাহিমের সঙ্গে তার বিয়ে দেবেন বলে মনস্থ করে। স্কুলে দেওয়া দরখাস্তে ওই ছাত্রী আরো উল্লে­খ করে যে, ইব্রাহিম একজন মাদক ব্যবসায়ী।

এই বিষয়ে জানতে চাইলে মীরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কায়সার খসরু বলেন, এই বিয়ে আমি বন্ধ করে দিয়েছি। উত্যক্তকারী ওই ব্যক্তিকে সর্তক করা হয়েছে এবং ভবিষ্যতে এ ধরনের কোন কাজ করবেনা মর্মে একটি মুচলেকা নেওয়া হয়েছে।

বিলকিস আক্তারের মা বিবি খতিজা বলেন, মেয়েটার বাবা মারা গেছে, আমি গরিব মানুষ, আমি বাসা বাড়িতে কাজ করে মেয়ের পড়ালেখার খরচ চালাই। সবাই বলছে ছেলেটা ভালো তাই বিয়ে দিতে রাজী হয়েছি।

শেয়ার করুন