চারলেন উদ্বোধনের পর যানজট রেকর্ড
দুইদিন ধরে অচল ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

সানোয়ারুল ইসলাম রনি (মীরসরাই) চারলেন উদ্বোধন হওয়ার পর বিগত বছরের রেকর্ড ভেঙ্গেছে এবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানজট। ফেনীর ফতেপুর রেলগেইট থেকে সৃষ্ট যানজটে একদিকে মীরসরাই উপজেলা পেরিয়ে সীতাকুন্ড পর্যন্ত পৌঁছেছে। অপরদিকে কুমিল্লা পর্যন্ত গত বুধবার রাত ১২টা থেকে শুক্রবার বিকেলে এই রিপোর্ট লিখা পর্যন্ত ৪৪ ঘন্টা লাগাতার যানজটে কার্যত অচল হয়ে পরে মহাসড়ক। ১২০ কিলোমিটার জুড়ে সৃষ্ট যানজট শীঘ্রই নিরসন হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন যানজটের সূত্রস্থলের নির্মানাধিন ফ্লাইওভারের দায়িত্বরত সেনা কর্মকর্তা বিগ্রেডিয়ার রেজাউল মজিদ।

সরেজমিনে, প্রত্যক্ষদর্শী ওভুক্তভোগিদের সাথে কথা বলে জানা যায়, এসময় দূর দূরান্তের সাধারণ যাত্রীদের দুর্ভোগের সীতা ছাড়িয়ে গেছে। অনেক মহিলা ও শিশু পথিমধ্যে খাবার ও স্যানিটেশান সংকটে অসুস্থ হয়ে যাবার খবর ও পাওয়া গেছে। পশু বহনকারীরা পশু নামিয়ে পায়ে হেটে যাত্রা শুরু করেছে। অনেকে বিকল্প উপায়ে রেলষ্টেশান খুঁজে ট্রেনে ছুটেছেন গন্তব্যে। আবার কেউ কেউ উল্টো পথে ফিরছেন বাড়ি।

সায়দুল হক(৪৮) নামের ভুক্তভোগী বলেন, নোয়াখালী থেকে গরু নিয়ে দুইদিন আগে রওনা হয়ে অবশেষে সেই গরু ট্রাক থেকে নামিয়ে ফেনী থেকে পায়ে যাত্রা করে ২০ ঘন্টা পর আজ (শুক্রবার) মীরসরাই অতিক্রম করছেন। চট্টগ্রাম পৌঁছাতে রাত হোক বা আরো ১ দিন লাগুক কি আর করা_দীর্ঘশ্বাস ফেলে তিনি বললেন, পথে চা নাস্তা খাচ্ছেন। আবার গরুগুলোকে খাওয়াচ্ছেন খড়কুটো যা পান।

কুমিল্লা রওনা হওয়া মীরসরাইয়ের সায়েফ উল্লাহ ১৫ মিনিটের পথ ৮ ঘন্টা নাগাদ পার হয়ে অবশেষে উল্টো পথে নিজ বাড়িতে ফিরে আসেন।

হাইওয়ে পুলিশ এর জোরারগঞ্জ ফাঁড়ির ইনচার্জ সোহেল সরকার জানায় ফেনীর ফতেহপুর রেল ওভারপাস নির্মাণের স্থলে বিকল হয়ে যাওয়া ট্রাক অপসারনে বিলম্ব হওয়ায় এই যানজট সৃষ্টি হয়েছে। যা এই পর্যন্ত লেগেই আছে তবে হাইওয়ে ও
থানা পুলিশ সকলে আপ্রাণ চেষ্টা করে মহাসড়ক সচল রাখার চেষ্টা করেছে। কিন্তু এতো বেশী যানবাহন ও মালবাহি গাড়ী যে যানজট আর ছোট করা সম্ভব হয়নি।

চট্টগ্রাম থেকে ঢাকা উদ্দেশ্য রওনা যাত্রী নাছির উদ্দিন জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টা চট্টগ্রাম শহর থেকে বাসে উঠে সকাল সাড়ে ৭টায় বড়দারোগার এলাকায় আসার পর যানজটে পড়ি এবং মীরসরাইয়ে আসার পর যানজট আরো তীব্র আকার ধারণ করে। দিনভর এই যানজটেই পড়ে আছেন এমন অসংখ্য যাত্রী।

ঢাকা থেকে চট্টগ্রাম মুখী যাত্রীরা তো ফেনী পারও হতে পারেনি আর এগুতে ও পারেনি। দিনভর রোদ বৃষ্টির ভ্যাপসা গরমে যাত্রসাধারণের জীবন যেন ওষ্ঠাগত।

চট্টগ্রাম থেকে ছেড়ে আসা পণ্যবাহী ট্রাকের চালক বাবুল হোসেন জানান, বৃহস্প্রতিবার রাত ১১ টায় নোয়াখালীর উদ্দেশ্য চট্টগ্রাম থেকে যাত্রা করে বড়দারোগারহাট আসলে রাত ১২টায় যানজটে আটকা পরি। শুক্রবার বিকেল নাগাদ বড়তাকিয়া এলাকায় পৌঁছি। এসময় এমন আরো অনেক চালকসহ রাস্তার মাঝখানে বসে গল্প করছিল। বাবুল বলে শুধুমাত্র ফেনী রেলগেইটই এখন এই রুটে যানহজটের একমাত্র কারন। এখানে প্রায়ই যানজট হচ্ছে । অথচ বড় করে অস্থায়ী রাস্তা করে দিলেই এমনটা হতো না।

এ বিষয়ে মীরসরাই থানার ওসি সাইরুল বলেন, অপ্রত্যাশিত এই যানজট নিরসনে হাইওয়ে পুলিশের সাথে জোরারগঞ্জ ও মীরসরাই থানার সকল পুলিশ সদস্য দিনভর প্রতিটি ইউটার্ণে অবস্থান নিয়ে যানজট নিরসনে কাজ করছে। বিক্ষিপ্ত সকল গাড়িকে শৃংখলায় রেখে আপ্রাণ চেষ্টা করা হচ্ছে মহাসড়ক সচল করতে।

এ বিষয়ে ঢাকা-চট্টগ্রাম চারলেন প্রকল্প ব্যবস্থাপক এবং সওজ চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী জুলফিকার আলী বলেন আমি খোঁজ নিয়েছি কয়েকটি ট্রাক ঘটনাস্থলে বিকল হওয়ায় এবং বুধ ও বৃহস্প্রতিবার চট্টগ্রাম থেকে অতিরিক্ত ট্রাক ঢাকা মুখী থাকায় এমন যানজটের সৃষ্টি। তবে শীঘ্রই তা সচল হয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এ বিষয়ে কেন্দ্রবিন্দু স্থল ফেনী ফতেপুর রেল ক্রসিং এ নির্মানাধিন ফ্লাইওভার এর দায়িত্বরত সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর এর বিগ্রেডিয়ার রেজাউল মজিদ এর কাছে জানতে চাইলে তিনি বলেন, এখানে নির্মানাধিন ফ্লাইওভারটির কাজ দ্রুত চলছে, বিকল্প সড়কটি টুলেন এর বলে অনেক গাড়ি ইতিমধ্যে ফেনী শহরের বিকল্প সড়ক হয়ে পারাপার হতো। কিন্তু সেদিক দিয়ে ও ট্রাফিক ব্যবস্থাপনা দূর্বল বলে গাড়িগুলো এখান দিয়েই পারাপার হতে হয়। আবার আসন্ন রমজানের কারনে মালবাহি গাড়ী সড়কে বেড়ে যাওয়ায় এমনটি হয়েছে। যথাশীঘ্রই এই সংকট কেটে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এদিকে পর্যবেক্ষক মহলের প্রস্তাব উক্ত স্থানে সড়ককে অস্থায়ীভাবে আরো প্রসস্থ করে দেয়া হলেই এই সংকটের উত্তরণ সম্ভব , নচেৎ এমন দূর্যোগের পূনরাবৃত্তি অমূলক নয়।

শেয়ার করুন