আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন
শিক্ষাখাতে গুণগত পরিবর্তন আনা আমাদের প্রধান চ্যালেঞ্জ : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, “আমাদের শিক্ষার মূল উদ্দেশ্য হচ্ছে নতুন প্রজন্মকে আধুনিক, সমৃদ্ধ বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা। তাই শিক্ষাখাতে গুণগত পরিবর্তন আনা এখন আমাদের প্রধান চ্যালেঞ্জ এবং এ চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা অনেক উদ্যোগ গ্রহণ করেছি। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নদর্শী নেতৃত্বের মাধ্যমে আমরা শিক্ষাখাতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছি।”

শনিবার (১২মে) সকাল ১০টায় চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ১৫তম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, খাদ্য সরবরাহ এবং জীবিকা, উন্নয়ন ও কর্মসংস্থানের উৎস হিসেবে কৃষি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মৎস্য ও প্রাণিসম্পদ খাত দুধ, ডিম ও মাংস সরবরাহের মাধ্যমে মানুষের প্রোটিনের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে এবং কর্মসংস্থানের মাধ্যমে দারিদ্রের হার কমাতে তাৎপর্যপূর্ণ অবদান রাখতে পারে।

গবেষণা ও উদ্ভাবনী কাজের মাধ্যমে সিভাসু দেশের অনন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, সিভাসুকে গবেষণাভিত্তিক একটি মডেল বিশ্ববিদ্যালয় হিসেবে দেখতে চাই।

সিভাসু উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে ভারতের ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ অ্যানিমেল অ্যান্ড ফিশারি সাইন্সেস এর উপাচার্য প্রফেসর ড. পূর্ণেন্দু বিশ্বাস, ওয়ান হেলথ বাংলাদেশের কো-অর্ডিনেটর ও সিভাসুর সাবেক উপাচার্য প্রফেসর ড. নিতীশ চন্দ্র দেবনাথ, দক্ষিণ কোরিয়ার পোকইয়ং ন্যাশনাল ইউনিভার্সিটির বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক প্রফেসর ড. ইয়ং কি হং, সিভাসুর ওয়ান হেলথ ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. শারমিন চৌধুরী বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, সিভাসুর রেজিস্ট্রার মির্জা ফারুক ইমাম, ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. নুরুল আবছার খান, ফুড সাইন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. রায়হান ফারুক, সম্মেলন মিডিয়া উপ-কমিটির আহবায়ক প্রফেসর ড. আশরাফ আলী বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক এ সম্মেলনে ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও দক্ষিণ কোরিয়াসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি সংস্থার প্রায় ২৫০ জন বিজ্ঞানী, গবেষক, শিক্ষাবিদ, পরিবেশবিদ ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করছেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর টেকনিক্যাল সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, কৃষি অর্থনীতিবিদ ও কেনিয়ার রাজধানী নাইরোবিস্থ ইন্টারন্যাশনাল লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউটের লিডার ড. মো. আবদুল জব্বার। দুই দিনের সম্মেলনে মোট ৭টি টেকনিক্যাল সেশনে ১টি মূল প্রবন্ধ এবং ৪৯টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে। সম্মেলনে বিষয় সংশ্লিষ্ট ২৫টি পোস্টার প্রদর্শন করা হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানের আগে মন্ত্রী বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত অডিটোরিয়ামের নাম ফলক উম্মোচন করেন।

শেয়ার করুন