আমাদের সমাবেশ অবৈধ অস্ত্রের বিরুদ্ধে : দীপংকর তালুকদার

পার্বত্য চট্টগ্রাম থেকে চাদাঁবাজি বন্ধে ও অবৈধ অস্ত্র উদ্ধারের দাবি জানিয়ে সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী ও সচেতন নাগরিক সমাজের সভাপতি দীপংকর তালুকদার বলেছেন, আমাদের সমাবেশ অবৈধ অস্ত্রের বিরুদ্ধে। ব্যক্তি কিংবা কোনও রাজনৈতিক দলের বিরুদ্ধে নয়।

রোববার (১৩ মে) সকালে সচেতন নাগরিক সমাজের ব্যানারে ‘স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চাই’ এই স্লোগানে আয়োজিত মহাসমাবেশে তিনি এসব কথা বলেন।

দীপংকর তালুকদার বলেন, সাম্প্রতিক সময়ে একজন উপজেলা চেয়ারম্যান মারা যাওয়ার পরও অন্য উপজেলা চেয়ারম্যানরা আতঙ্কে আছেন। আমাদের কথা হচ্ছে পরিস্কার শক্তিমান চাকমা কিংবা পরদিন যারা মারা গেছে তারা আমাদের কেউই নয়। তাদের হত্যা করা হয়েছে অবৈধ অস্ত্র দিয়ে, যেখানে প্রাণ গেল একজন নিরীহ বাঙ্গালি গাড়ি চালক সজিবের। আমরা আগে থেকেই অবৈধ অস্ত্র উদ্ধারের দাবি জানিয়ে আসছি। অবৈধ অস্ত্র উদ্ধার না হলে পাহাড়ে শান্তি ফিরবে না।

তিনি আরো বলেন, ইতিমধ্যে মামলা রজু হয়েছে। এখানকার প্রশাসন আইনগত ব্যবস্থা নিচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনী, সেনাবাহনী, বিজিবি কার্যক্রম তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে। আমরা মনেকরি বিরাজমান পরিস্থিতিতে এটাই কেবল নয়, অভিযান আরো জোরদার করতে হবে। আজ পাহাড়ে সেনাবাহিনী, পুলিশের নামে তারা অপপ্রচার চালিয়ে যাচ্ছে। আমাদের মধ্যে যেন বিবেদ সৃষ্টি না করতে পারে সে ব্যাপারে লক্ষ্য রাখতে হবে।

পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মনছুর আলীর উপস্থাপনায় সমাবেশে বক্তব্য রাখেন রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাংসদ ফিরোজা বেগম চিনু, হাজী মুছা মাতব্বর, বরকল উপজেলার সাবেক চেয়ারম্যান সন্তোষ কুমার চাকমা, রাঙ্গামাটি চেম্বার অফ কর্মাস এন্ড ইন্ড্রাট্রিজ এর সভাপতি বেলায়েত হোসেন বেলাল, রিজার্ভ বাজার ব্যবসায়ী সমবায় সমিতির ও পৌর কাউন্সিলর হেলাল উদ্দিন প্রমুখ।

সমাবেশ শেষে জেলা প্রশাসকের হস্তান্তরে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়। এর আগে সকালে পাহাড়ে অব্যাহত সস্ত্রাস, চাঁদাবাজি, খুন, গুম, অবৈধ অসস্ত্র উদ্ধার ও স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টির দাবিতে রাঙ্গামাটি পৌরচত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে নিউমার্কেট তথা জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে সমাবেশে মিলিত হয়।

শেয়ার করুন