অনুসনধানী প্রতিবেদন-১
চকরিয়া জমজম হাসপাতালে অনিয়ম দূর্নীতি

মোহাম্মদ উল্লাহ : চকরিয়া জামায়াত পরিচালিত জমজম হাসপাতালের আয় দিয়ে যুদ্ধাপরাধ মামলা পরিচালনা করা হয় বলে অভিযোগ উঠেছে। এছাড়াও নানা দ্বন্দ্বে হাসপাতাল পরিচালনা পর্ষদ কার্যত দুইভাগে বিভক্ত। এক গ্রুপে রয়েছে যুদ্ধাপরাধ মামলার অন্যতম আসামী জামাতের সাবেক সাংসদ এনামুল হক মঞ্জু। তিনি এক পক্ষের পর্ষদ চেয়ারম্যান ও যুদ্ধাপরাধ মামলার ৩নং আসামী। অপর পক্ষে রয়েছেন ডা. মাহবুব কামাল চৌধুরী। এনিয়ে দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোন মুহুর্তে রক্তক্ষয়ী সংঘষের আশংকা রয়েছে। যেকারণে সেবা নিতে আসা সাধারণ রোগীরা চরম আতংকে রয়েছে।

অভিযোগ রয়েছে, বর্তমান কমিটি হাসপাতালের টাকা আত্মসাত করে এর সিংহভাগ টাকা যুদ্ধ অপরাধী মামলার কাজে ব্যয় করেন আগের বৈধ কমিটির চেয়্যারম্যান।

হাসপাতালের নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে দুই গ্রুপ পাল্টাপাল্টি সভা করে। ১৯৯৭ সালে চকরিয়ার ৫০জন জামায়াত নেতা মিলে জমজম হাসপাতাল প্রতিষ্ঠা করেন। পরে সদস্যদের অগোচরে সমমনা আরো ২৫জন কো-শেয়ার নেওয়া হয়। তবে ওই ২৫জন কো-শেয়ারকে অস্বাকীর করছেন ডা. মাহবুব কামাল চৌধুরী পরিচালনা পরিষদ

এদিকে শনিবার (১৩ মে) চকরিয়া উপজেলার বাহিরে গিয়ে চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার এক রেস্তোরায় জমজম হাসপাতাল পরিচালনার জন্য একটি কমিটি গঠন করা হয়। ১৩ সদস্য বিশিষ্ট ওই কমিটির চেয়ারম্যান সাবেক জামায়াত এমপি ও যুদ্ধাপরাধ মামলার অন্যতম আসামী এনামুল হক প্রকাশ মঞ্জু। অভিযোগ রয়েছে কমিটিতে দুর্নীতিবাজ এক সময়ের শিবিরের ক্যাডার মো. গোলাম কবিরকে বির্তকিত ভাবে পুনরায় ব্যবস্থাপনা পরিচালক করার।

এক পক্ষের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে থাকা মো. গোলাম কবির জমজম হাসপাতাল প্রতিষ্ঠার পর থেকে হাসপাতালের বিভিন্ন পদে থেকে নানাভাবে দুর্নীতি ও অনিময় করে আসছে বলে অভিযোগ করেন ডা. মাহবুব কামাল
চৌধুরী পক্ষের শেয়ার হোল্ডার জিএম আশেক উল্লাহ। তিনি বলেন, কোন শেয়ার হোল্ডার গোলাম কবিরের অনিময়ের বিরুদ্ধে কথা বললে তাকে নাজেহাল হামলা ও মামলার হুমকি দেন। নানা বির্তকিত কর্মকান্ডে জমজম হাসপাতালের শেয়ারহোল্ডার, চিকিৎসক, নার্স ও কর্মচারি তার কাছে জিম্মি হয়ে পড়েছে। এনিয়ে গোলাম কবির বেশ কয়েকবার স্থানীয় ও রোগীর স্বজনদের হাতে লাঞ্চিতও হয়েছেন।

২০১৬ সালে এক মৃত ব্যক্তির বকেয়া বিল পরিশোধ না করায় ওই ব্যক্তির লাশ প্রায় তিন ঘন্টা ধরে আটকে রাখেন। জামাত নেতাদের নিয়ে হাসপাতালের কক্ষে ২০১৩সালের দিকে গোপন বৈঠককালে আওয়ামীলীগের নেতা-কর্মীরা হাসপাতালে গেলে তারা পালিয়ে যান। এছাড়াও তার বিরুদ্ধে জামাত-শিবিরের নেতাদের আশ্রয় দেওয়ার অভিযোগ রয়েছে। জমজম হাসপাতালে জামাত-শিবিরেব তালিকাভুক্ত সদস্য ছাড়া কাউকে চাকুরি না দেওয়ার অভিযোগ তুলেন স্থানীয়রা।

একজন শেয়ার হোল্ডার নাম প্রকাশ না করার শর্তে অভিযোগ করেন দুর্নীতিবাজ গোলাম কবির বিভিন্ন সময় হাসপাতালের মালামাল ক্রয়ের সময় ভূঁয়া বিল করে লাখ-লাখ টাকা হাতিয়ে নেন।এতে মামলা পরিচালনার জন্য
লক্ষ-লক্ষ টাকা হাসপাতালের ফান্ড থেকে খরচ আসছে বলে অভিযোগ তুলেন ডা. মাহবুব কামাল চৌধুরী গ্রুপ। গত বছর বার্ষিক হিসাব বিবরণে গোলাম কবির ৫৩লক্ষ টাকা ঘাটতি দেখিয়েছেন। কারণ তিনি হাসপাতাল থেকে নেওয়া টাকা যুদ্ধাপরাধ মামলার আসামী এনামুল হক এর জন্য খরচ করেন বলে অভিযোগ রয়েছে।

অভিযোগের বিষয়ে জমজম হাসপাতালের একপক্ষের স্বঘোষিত এমডি, গোলাম কবির ফোনে বলেন ২০১৪ সালে সব শেয়ারহোল্ডারদের সর্বোচ্চ ভোটে পরিচালক নির্বাচিত হয়। তবে ডা. মাহবুব কামাল চৌধুরীর পরিচালনা পরিষদ উল্টো অভিযোগ করে বলেন, গোলাম কবির জমজম হাসপাতালকে নিজের ব্যক্তিগত প্রতিষ্ঠানের মত ব্যবহার করছেন ।তার বিরুদ্বে আরো অভিযোগ রয়েছে, সরকার পতন করার জন্য জামায়ত শিবির এর ক্যাডার ও নেতা কর্মীদের নিয়ে এখনো বিভিন্ন সময়ে গোপন বৈঠক করেন জমজম হাসপাতালে।

এবিষয়ে জানতে এনামুল হক মঞ্জুর মেঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হয়। তার ফোনে সংযোগ না পাওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। অপর দিকে.প্রয়াত মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালীর ছেলে লক্ষ্যাচর
ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি রেজাউল করিম সেলিম অভিযোগ করে বলেন, জমজম হাসপাতালে মালিকানা নিয়ে দখল করে রাখা যুদ্ধাপরাধ মামলার অন্যতম আসামী এনামুল হক প্রকাশ্যে ব্যবসা বাণিজ্য চালিয়ে যাচ্ছেন। কিন্তু আমি একজন মুক্তিযুদ্ধার সন্তান হিসাবে তাকে গ্রেফতার করে বিচারের সমুখীন করার জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।

তিনি বলেন, জামায়ত নিয়ন্ত্রিত চকরিয়া জমজম হাসপাতালে অধিকাংশ লভ্যাংশ টাকা যুদ্ধাপরাধ মামলায় ব্যয় করা হয়।