শখের চা বাগানে লাখপতি বদিউজ্জামান

রাহেবুল ইসলাম টিটুল (লালমনিরহাট) : জেলার চা শিল্পের প্রসার ঘটলে দেশের অর্থনীতিতে ব্যাপক ইতিবাচক প্রভাব ফেলবে। চা শিল্পের জন্য যথেষ্ট উপযোগি দেশের উত্তরের সীমান্তবর্তী জেলা লালমনিরহাট

এ জেলায় স্থানীয় চা বাগান মালিকের যৌথ উদ্যোগে গড়ে উঠেছে একটি প্রতিষ্ঠান। এতেই চা চাষের উপর ঝুঁকে পড়ছে এ জেলার চাষীরা।

পরীক্ষামুলকভাবে চায়ের চাষ হয় হাতীবান্ধা উপজেলার পূর্ব বিছনদই এলাকায়। ওই গ্রামের বদিউজ্জামান জীবিকার সন্ধানে একটি এনজিও প্রতিনিধি হিসেবে কাজ করেন চায়ের এলাকা পঞ্চগড় জেলায়।

সেখানকার চা বাগান মালিকদের উন্নয়ন ও অগ্রগতি দেখে নিজেও শখ করেই চা গাছের চারা নিয়ে বাড়ির আঙ্গিনায় রোপন করেন অনেকটাই পরীক্ষামুলকভাবে।

এ অঞ্চলের চা বাগানের স্বপ্নদ্রষ্টা, প্রথম দিকে অনেকটা শখ করেই চা বাগান শুরু করেন। সেই শখই একদিন চা শিল্প গড়ে তোলার স্বপ্ন দেখায়। সেই স্বপ্নকে লালন করেই সম্ভাবনার দিকে এগিয়ে চলেছেন তিনি।

চা শিল্প পুরোপুরি বিকাশ ঘটলে দেশের অর্থনীতিতে যথেষ্ট প্রভাব ফেলবে লালমনিরহাটের চা। একইসঙ্গে জেলাবাসীর আর্থসামাজিক অবস্থারও ইতবাচক পরিবর্তন ঘটবে। একক প্রচেষ্টায় গড়ে উঠা চা বাগান দেখে এ অঞ্চলের অনেকেই চা বাগান করায় আগ্রহী হয়ে উঠে।

হাতীবান্ধা উপজেলার পারুলিয়ার চা বাগান মালিক বদিউজ্জামান ভেলু বলেন, চা বাগানে একবার চারা রোপন করে পরিচর্যা করলেই কম খরচে অনেক মুনাফা পাওয়া যায়। তাই তামাক চাষ ছেড়ে দিয়ে ২ একর জমিতে চা বাগান করেছি।

হাতিবান্ধা জেলার চাষী বদিউজ্জামান বলেন, স্বল্প পরিশ্রমে ও কম খরচে অধিক মুনাফা পেতে চা চাষের বিকল্প নেই। তিনি চা চাষ করে নিজে এখন লাখ পতি বর্তমানে নিজ জেলায় টি প্রেসেসিং কোম্পানি হওয়ায় বিক্রি করতেও ঝামেলা নেই।

তাই দিন দিন এ জেলায় চা চাষীর সংখ্যা বাড়ছে বলেও মনে করেন তারা। চা শিল্পের প্রসারে লালমনিরহাটে একটি চা বোর্ড গঠনের দাবি জানান এ চা চাষী।

বর্তমানে সীমান্তবর্র্তী এ জেলার ৫টি উপজেলায় দুইশত একর জমিতে গড়ে উঠেছে চা বাগান। নতুন করে ৫’শ একর জমিতে চা বাগান করার প্রক্রিয়াও চলছে বলে জানান ব্যবস্থাপনা পরিচালক ফেরদৌস আলম।

এসব বাগানের পাতা সংগ্রহ ও পরিচর্যা করে গ্রামীন অনেক নারী পুরুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। গ্রামীন বেকার জনগোষ্ঠীর কাজের সুযোগ তৈরী হওয়ায় নিজেদের জীবনমান উন্নয়নের পাশাপাশি দেশের অর্থনীতিতেও রাখছেন ব্যাপক অবদান।

তিনি আরো জানান, এ অঞ্চলে প্রতি একর জমিতে চা উৎপাদন হচ্ছে প্রায় ৭ মেঃ টন। সে অনুযায়ী বর্তমানে ২শত একর জমিতে মোট এক হাজার চার শত মেঃ টন চা উৎপান হচ্ছে লালমনিরহাটের ৫টি উপজেলায়। আর এ ২শত একর জমির চা চাষী রয়েছেন ৭৫জন।

সোমা টি প্রসেসিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরও জানান, প্রথম দিকে এ অঞ্চলের চাষীদের উৎপাদিত চা পাতা বিক্রি হত পঞ্চগড় জেলায়। দুরে নিয়ে গিয়ে বিক্রি করতে চার্ষীদের পরিবহন খরচ মেটানোর পর তেমন একটা মুনাফা হত না।

তাই তিনি বাংলাদেশ ব্যাংকের সাথে চুক্তি করে যৌথ উদ্যোগে নিজ গ্রামে গড়ে তুলেন সোমা এন্ড সোমা টি প্রসেসিং লিমিটেড নামে চা পাতা সোধনাগার।

বর্তমানে এ অঞ্চলের চাষীরা প্রতি কেজি ১৮টাকা দরে সোমা টি প্রসেসিং এ কাঁচা চা পাতা সরবরাহ করছেন। তবে বিদ্যুত বিভাগের আমলাতান্ত্রীক ঝঠিলতার কারনে বিদ্যুত সংযোগ না পাওয়ায় জেনারেটর দিয়েই চালু করা হয়েছে সোমা টি প্রসেসিং লিঃ।

শেয়ার করুন