আহলান ওয়াসাহলান রমজানুল মোবারক

মাহমুদুল হক আনসারী : আরবী বার মাসের মধ্যে ফজিলত ও বরকতময় মাস রমজানুল মোবারক। এ মাসে পবিত্র ৩০টি রোজা রয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে তারাবী নামাজ ও রোজা পালন করে থাকেন মুসলিম সমাজ। বিশ্বের হাজার হাজার মসজিদে রাতের বেলায় তারাবী নামাজ অনুষ্ঠিত হয়। হাজার হাজার কোরআনে হাফেজ এ নামাজে তারাবীতে ইমামতি করেন। লাখ লাখ মুসল্লী পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে নামাজ আদায় করে থাকেন।

রহমত মাগফিরাত নাজাতের এ মাসকে মুসলীম সমাজ অতীব গুরুত্বের সাথে গ্রহণ করে থাকেন। দিনের বেলায় রোজা পালন, রাতের বেলায় তারাবী নামাজ আদায় করে মহান আল্লাহ তায়ালার রেজামন্দি হাসিল করতে মগ্ন থাকেন। অন্য আরবী মাসের চেয়ে এ মাসের ফজিলত বেশী। এ মাসের ইবাদত অন্য মাসের তুলনায় সত্তর গুণ বেশী। একটি ফরজ ইবাদতের পূণ্য ৭০গুণ ফরজের সাওয়াব পাওয়া যায়। একটি নফল ৭০টি নফল সাওয়াবে বৃদ্ধি পায়। মহিমান্বিত দিন আর রাতের ইবাদত পরিপূর্ণ করতে চেষ্টা করেন আল্লাহর প্রিয় বান্দাগণ।

নাজাতের এ মাসে বান্দা তাঁর গোনা মার্জনা করার জন্য চেষ্টার ত্রুটি করেন না। বান্দার গুনাহ মাফ করার জন্য আল্লাহ রাব্বুল আলামীন এ মাসকে তিনটি ভাগে বিভক্ত করেছেন। রহমত, মাগফিরাত ও নাজাত। বান্দার ইবাদতের জন্য এ মাসকে একটি পরিপূর্ণ ইবাদতের মাস হিসেবে বর্ননা করেছেন। এ মাসকে যারা ইবাদতের মাধ্যমে গ্রহণ করতে পারবেন তারা অতি সৌভাগ্যবান। নামাজ, রোজা নফল ইবাদত করে এ মাসকে উদযাপন করার জন্য পবিত্র কোরআন ও বিশুদ্ধ হাদিসে বর্ননা করা হয়েছে। আল্লাহর প্রিয় বান্দা মুত্তাকী ও ফরহেজগার হিসেবে মুক্তি পাওয়ার জন্য এ মাস। পবিত্র রোজা পালনের মাধ্যমে একজন বান্দা তাঁর আমলনামায় পূন্য লিপিবদ্ধ করেন। তওবা আর ইস্তেগফারের মাধ্যমে তাঁর গোনা মাফ করতে সক্ষম হন। এ মাসে যত বেশী ইবাদত বন্দেগী নফল নামাজ ও তাছবীহ আদায় করবেন ততই পূন্য অর্জন করবে।

লেখক : গবেষক, প্রাবন্ধিক ও কলামিস্ট Email: [email protected]

শেয়ার করুন