গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

আতিকুর রহমান : গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা পল্লীবিদ্যুৎ এলাকায় আয়মন টেক্সটাইল এন্ড হোসিয়ারী লিমিটেড কারখানার শ্রমিকরা শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধের দাবিতে কর্ম বিরতি ও বিক্ষোভ কর্মসূচি পালন করছেন। অভিযোগ উঠেছে কারখানার মালিকা পরিবর্তন হওয়ায় নানামুখি হয়রানির শিকার হচ্ছেন শ্রমিকরা।
রবিবার (২০ মে) সকালে হঠাৎ গেটে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের নোটিশ পেয়ে শ্রমিকরা আতঙ্কিত হয়ে পড়েন। শ্রমিকদের অভিযোগ, বিভিন্ন মাধ্যমে জানা গেছে কারখানার মালিকানা পরিবর্তন হয়েছে। মালিকনা পরিবর্তনের পর থেকে শ্রমিকদের নানাভাবে হয়রানি করা হচ্ছে। দুই মাস ধরে শ্রমিকদের বেতন দেয়া হচ্ছে না। তাদের দাবি, বকেয়া দুই মাসের বেতন এবং শ্রম আইন অনুযায়ী সমস্ত পাওনা পরিশোধ করার। শতাধিক কর্মকর্তার এক বছরেরও বেশি সময়ের বেতন বাকি রয়েছে বলেও অনেকেই জানিয়েছেন।

সকালে কারখানা এলাকায় উত্তেজনা বিরাজ করতে দেখা গেছে। বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। কালিয়াকৈর থানার উপ-পরিদর্শক নায়েবুল ইসলাম জানান, কারখানাটি ফাতেমা গ্রুপের কাছে বিক্রি করা হয়েছে। শ্রমিকদের পাওনা কর্তৃপক্ষ যথা নিয়মে পরিশোধ করবে বলে মালিকপক্ষ আশ্বাস দিয়েছে।