হাওরাঞ্চলে প্রযুক্তির দাপট : বিলুপ্তপ্রায় গরু দিয়ে ধান মাড়াইয়ের দৃশ্য

বিলুপ্তপ্রায় গরু দিয়ে ধান মাড়াইয়ের এমন দৃশ্য

জাহাঙ্গীর আলম ভূইঁয়া :: হাওরাঞ্চলের ৮০ভাগ মানুষ কৃষির উপর নির্ভরশীল। জেলার হাওরাঞ্চলের প্রতিটি কৃষকের বাড়িতে বৈশাখ মাসে গরু দিয়ে ধান মাড়াইয়ের দৃশ্য দেখা যেত। কিন্তু কালের আবর্তে আধুনিক যন্ত্রপাতির দাপটে এখন আর সেই দৃশ্য দেখা যায় না। গ্রামীণ বহুল ব্যবহৃত সেই গরু দিয়ে ধান মাড়াইয়ের দৃশ্য আজ বিলুপ্তপ্রায়।

আবার কেউ কেউ বাপ-দাদার রেখে যাওয়া গরু দিয়ে ধান মাড়াই করছে। সেই পুরুনো ঐতিয্য ধরে রাখতে চেষ্টা করছেন। তবে তা একেবারেই হাতেগোনা।

একটা সময় এই উপকরন ছাড়া ধান মাড়াই করার কথা চিন্তাই করতে পারত না কৃষক পরিবার। কিন্তু বর্তমানে ধান মাড়াইয়ের কাজ সহজ, কম সময়ে ও কম পরিশ্রমে করার জন্য আবিষ্কার হওয়া আধুনিক সব যন্ত্রপাতির দাপটে হারিয়ে গেছে গরু দিয়ে ধান মাড়াইয়ের দৃশ্য।

হাওরের শফিক মিয়া, রাশিদ মিয়াসহ অনেকেই আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করছেন। তারা বলেন-শ্রম, সময় ও সাশ্রয় সব কিছু বিবেচনা করে এবং বর্তমান সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হলে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা ছাড়া কোন উপাই নেই।

এই সময়ে বোরো ধান মাড়াইয়ের জন্য হাওরাঞ্চলে কর্মহীন লোকজন বোমা মেশিন (ধান মাড়াইয়ের যন্ত্র) কিনে প্রতি কিয়ার চুক্তির মাধ্যমে ধান মাড়াই করছে দিন-রাত। চুক্তিতে বোমা মেশিন দিয়ে ধান মাড়াইকারী বিল্লাল মিয়া বলেন, আমরা বোরো ধান কাটার সময় ধান মাড়াইয়ের প্রচুর চাহিদা থাকায় বোমা মেশিন কিনে ভ্রাম্যমান ভাবে ঘুরে ঘুরে চুক্তিতে ধান মাড়াই করে ভাল লাভবান হয়েছি।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন-যুগের সাথে তাল মিলিয়ে এখন কৃষক পরিবার গুলো আধুনিক যন্ত্র বোমা মেশিন ব্যবহারের কারনে গরু দিয়ে ধান মাড়াইয়ের দৃশ্য হারিয়ে গেছে এখন আর দেখা যায় না। ছোট বেলায় দেখেছি গরু দিয়ে ধান মাড়াই করতে ভালই লাগত। কিন্তু সল্প সময়ে,কম পরিশ্রমের জন্যই বেশির ভাগ লোকজন বোমা মেশিন ব্যবহার করছে।