আধিপত্য বিস্তারে পাহাড়ে থেমে নেই গোলাগুলি
পাহাড়ে আবারো ঝরলো তাজাপ্রাণ

খাগড়াছড়িতে ঘটনার পর খবংপুড়িয়া ও স্বর্ণিভর এলাকায় অভিযান চালায় যৌথবাহিনী।

শংকর চৌধুরী : দুর্বৃত্তদের গুলিতে নিহত নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমার দাহ অনুষ্ঠানে যাওয়ার পথে মাইক্রবাস লক্ষ্য করে দুর্বৃত্তদের ব্রাশফায়ারে ৫জন নিহত এবং ৯জন গুলিবিদ্ধ হয়। এই ঘটনায় শোকের রেশ কেটে আহতদের রক্ত না শুকাতেই। খাগড়াছড়ি সদরের স্বণির্ভর বাজারে প্রকাশ্যে দুই পক্ষের মধ্যে গোলাগুলি ও দীঘিনালায় প্রতিপক্ষের গুলিতে আবারও ১জন নিহত হয়েছে।

পাহাড়ে সরকার বিরোধী আঞ্চলিক সংগঠনগুলো নিজেদের আধিপত্য বিস্তারে থেমে নেই গোলাগুলি। কোন না কোন মায়ের কোল খালি হয়ে প্রতিদিন ঝরছে তাজাপ্রাণ।

মঙ্গলবার (২২ মে) বেলা দেড়টার দিকে খাগড়াছড়ি পৌর শহরের স্বণির্ভর বাজারের উত্তর পাশে স্টেডিয়াম সংলগ্ন রাবার কারখানা এলাকা ও চেঙ্গী নদীর পশ্চিম পাড় এলাকায় দুই পক্ষের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। প্রত্যক্ষদর্শীরা বলেন, হঠাৎ করে রাবার কারখানার ঐদিকে গোলাগুলির শব্দ শোনা যায়। তার কিছুক্ষণ পরে নদীর পশ্চিম পাড় থেকেও গুলির শব্দ আসে। এসময় বাজারের ক্রেতা বিক্রেতাদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়লে বিজিবি সদস্যরা এসে তাদের উদ্ধার করে নিয়ে যায়। ঘটনার পর থেকে বাজারের সবক’টি ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

খাগড়াছড়িতে ঘটনার পর খবংপুড়িয়া ও স্বর্ণিভর এলাকায় অভিযান চালায় যৌথবাহিনী।

খাগড়াছড়ি-পানছড়ি আঞ্চলিক সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক থাকলেও সন্দেহভাজন ব্যক্তি ও পরিবহনে তল­াশি করছে পুলিশ ও বিজিবি। ঘটনার পর খবংপুড়িয়া ও স্বর্ণিভর এলাকায় অভিযান চালায় যৌথবাহিনী। খাগড়াছড়ি সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) সাহাদাত হোসেন টিটো বলেন, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে স্বণির্ভর বাজারে ইউপিডিএফ এবং তাদের প্রতিপক্ষের মধ্যে অর্ধশত রাউন্ড গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। আশপাশের এলাকায় যৌথবাহিনীর অভিযান চলছে। এবিষয়ে ইউপিডিএফ ও ইউপিডিএফ (গণতান্ত্রিক’র) কোন বক্তব্য পাওয়া যায়নি। তাদের মুখপাত্রদের মুঠোফোনে কল করেও সংযোগ পাওয়া যায়নি।

অপরদিকে, খাগড়াছড়ির দীঘিনালায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর সাবেক কর্মী নিহত হয়েছে।

নিহতের নাম উজ্জ্বল কান্তি চাকমা ওরফে মার্শাল (৫৫)। এই ঘটনায় পাল্টাপাল্টি অভিযোগ করেছে ইউপিডিএফ (প্রসীত গ্রুপ) ও জেএসএস (এমএন লারমা গ্রুপ)। মঙ্গলবার ২২ মে বিকেলে ইউপিডিএফ এর কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা বিভাগের প্রধান, নিরন চাকমা স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিৃবতিতে বলা হয়, ‘সোমবার রাত আনুমানিক ৯টার দিকে ৫৫ বছর বয়ষ্ক মার্শালকে উপজেলার গুলছড়ি রাখাল মহাজন পাড়ার নিজ বাড়ি থেকে তুলে নিয়ে গুলি করে হত্যা করা হয়। নিহতের পিতার নাম মৃত গৌতম বুজ্জে চাকমা।’

হত্যাকান্ডের ঘটনায় জেএসএস (এম এন লারমা) গ্রুপকে দায়ী করেছে প্রসীত খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফ এর জেলা সংগঠক অনি চাকমা। তবে জে এস এস (এম এন লারমা) এর কেন্দ্রীয় সহ তথ্য ও প্রচার সম্পাদক প্রশান্ত চাকমা বলেন,‘এই ঘটনায় ইউপিডিএফ-ই করেছে।

খাগড়াছড়ি জেলার অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাউদ্দিন বলেন,‘এই বিষয়ে খোঁজ খবর নেওয়ার জন্য দীঘিনালার থানার ওসিকে দায়িত্ব দেয়া হয়েছে। এই বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে।’

শেয়ার করুন