ঠিকাদারের গাফিলতির অভিযোগ
সেফটি ট্যাঙ্কের বিষক্রিয়ায় দুই নির্মাণ শ্রমিকের মৃত্যু খাগড়াছড়িতে

খাগড়াছড়ি : সেফটিক ট্যাঙ্ক এর বিষক্রিয়ায় দুই নির্মাণ শ্রমিক নিহত হয়েছে। নিহতদের উদ্ধার করতে গিয়ে সাইফুল ইসলাম নামে আরেক শ্রমিক আহত হন। নিহতরা হলেন জেলা দীঘিনালা উপজেলার বেতছড়ি এলাকার বাসিন্দা রফিকুল ইসলাম ও রমজান আলী।

রোববার (২৭ মে) বেলা সাড়ে ১১ টায় জেলা সদরের স্বনির্ভর এলাকায় নির্মাণাধীন মৎস হ্যাচারীর সেফটি ট্যাঙ্কে কাজ করতে নামলে এই ঘটনা ঘটে।

কর্মরত শ্রমিকেরা জানান,‘ঠিকাদারের অবহেলা ও গাফিলতি’র কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। পূর্ব প্রস্তুতি ছাড়াই শ্রমিকেরা ১০ ফুট গভীর ট্যাঙ্কের নেমে কাজ করে। এতে সর্তকতামূলক কোন ব্যবস্থা থাকলে এইদুর্ঘটনা হত না।’

আহত নির্মাণ শ্রমিক সাইফুল ইসলাম জানান, ‘বেলা সাড়ে ১১টার দিকে সেফটিক ট্যাঙ্কে কাজ করতে নামে রফিকুল ইসলাম। দীর্ঘ সময়ে তার কোন সাড়া শব্দ না পেয়ে রমজান আলীও ট্যাঙ্কে নামে। এক পর্যায়ে তার কিছুক্ষণ পরে তাদের পড়ে থাকতে দেখে শ্রমিকেরা ট্যাঙ্কের পাশের দেয়াল ভেঙ্গে মুর্মূষ অবস্থায় তাদের উদ্ধার করে খাগড়াছড়ি সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।’

খাগড়াছড়ি সদর হাসপাতালের চিকিৎসক জানান, ‘ অক্সিজেনের অভাবে ট্যাঙ্কের বিষক্রিয়ায় দুই শ্রমিকের মৃত্যু ঘটতে পারে।’

এ ঘটনায় পার্বত্য চট্টগ্রাম মৎস চাষ উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের প্রকল্প পরিচালক (উপ সচিব) আব্দুর রহমান বলেন, এবিষয়ে আমি কিছুই জানিনা। আমি খাগড়াছড়ি জেলা পরিষদের মিটিংএ ছিলাম। খবর পেয়ে হাসপাতালে এসে দুজনকে মৃত অবস্থায় দেখতে পাই।