আধিপত্য দ্বন্দ্বে পাহাড়ে আবারো ৩ ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা

সাজেকে ইউপিডিএফ’র ৩ কর্মীকে গুলি করে হত্যা খাগড়াছড়ি জেলার সীমান্তবর্তী রাঙামাটির বাঘাইছড়িতে।

শংকর চৌধুরী : পাহাড়ে আধিপত্য বিস্তার দ্বন্দ্বে প্রতিপক্ষকে ঘায়েল করতে শক্তি পরীক্ষায় পাল্টাপাল্টি প্রতিশোধের খেলায় রক্তাক্ত হয়ে উঠছে পাহাড়। প্রতিনিয়তই পাহাড়ে ঝড়ছে তাজা প্রাণ। পাহাড়ে একের পর এক হত্যাকান্ডের ঘটনায় এলাকায় বাড়ছে আতঙ্ক আর উদ্বেগ-উৎকষ্ঠা। আবারও খাগড়াছড়ি জেলার সীমান্তবর্তী রাঙামাটির বাঘাইছড়িতে পাহাড়ের আঞ্চলিক দলের সংঘাতে তিন জন নিহত হয়েছে।

নিহতরা হলেন, স্মৃতি চাকমা প্রকাশ টুইক্ক্যা (৫২),অটল চাকমা প্রকাশ ছোট অটল (৩০) ও সঞ্জিত চাকমা (৪০)। এদের মধ্যে
নিহত সঞ্জিত চাকমার বাড়ি বাঘাইছড়ি উপজেলার উগলছড়ি’র রূপকারী গ্রামে,অটল চাকমার বাড়ি একই উপজেলার বঙ্গলতলী গ্রামের ঝগড়াবিল এলাকায় এবং স্মৃতি বিকাশ চাকমা (৫২) একই উপজেলার শিজক ইউনিয়নের গলাচিপা এলাকায়।

সোমবার (২৮ মে) ভোর রাতে বাঘাইছড়ি উপজেলার সাজেক থানার আওতাধীন করইল্লাতলি রেতকাবা গ্রামে এই ঘটনা ঘটে। নিহতরা সকলেই ইউপিডিএফ (প্রসীত খীসা’র) নেতা কর্মী।

ঘটনায় আরো দুইজন আহত হয়েছে বলে জানা গেছে। ঘটনার পর পর এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। দুর্গম করইল্লাতলি এলাকাজুড়ে আতংকের ছাপ। এলাকার স্থানীয় এক দোকানী জানান,‘সকালে ঘুম থেকে উঠে দোকান খুলব এই সময় প্রচন্ড গুলি’র শব্দ শুনতে পায়। পরে জানতে পারি গুন্ডুস (ইউপিডিএফ)কে পান্ডুসরা হত্যা করেছে। এই ঘটনার কিছুক্ষণ পরেই পাহাড়িদের একদল সশস্ত্র গ্রুপ বাজারে এসে হত্যাযজ্ঞ সফল হওয়ায় উল্লাস করতে দেখা গেছে। ওই সশস্ত্র গ্রুপে ৬-৮ সদস্য ছিল বলে জানান প্রত্যক্ষদর্শী। এসময় তারা বেশ কিছুক্ষণ বাজারে অবস্থান করে চলে যায়। এই সময় তারা বেশ
কয়েক রাউন্ড ফাঁকা গুলিও ছুড়ে।

এদিকে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর রাঙামাটি জেলা ইউনিটের সংগঠক সচল চাকমা সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে ‘হত্যাকান্ডের জন্য জেএসএস (এমএন লারমাকে) দায়ী করেছে। একই সাথে সশস্ত্র সন্ত্রাসী কর্তৃক ইউপিডিএফ ও গণতন্ত্রিক যুব ফোরামের ৩ সদস্যকে গুলি করে হত্যা ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে বলা হয়, সংস্কারবাদী জেএসএস-এর ১০-১২ জনের একটি সশস্ত্র সন্ত্রাসী দল গঙ্গারাম করইল্লাছড়ি এলাকায় গিয়ে আগে থেকে অবস্থান নেয় । সোমবার সকাল ৭টার দিকে ওঁৎ পেতে থাকা সন্ত্রাসীরা একটি বাড়িতে অবসস্থানরত ইউপিডিএফ সদস্যদের ওপর অতর্কিতে ব্রাশ ফায়ার করে। এতে ঘটনাসস্থলেই স্মৃতি চাকমা (৫০), অতল চাকমা (৩০) ও
সঞ্জীব চাকমা (৩০) নিহত হন। নিহতদের মধ্যে সঞ্জীব চাকমা গণতান্ত্রিক যুব ফোরামের বাঘাইছড়ি উপজেলা শাখার সদস্য।

জনসংহতি সমিতি-জেএসএস (এম এন লারমা) এর সহতথ্য ও প্রচার সম্পাদক প্রশান্ত চাকমা এঅভিযোগ অস্বাকীর করে বলেন, ওদের (ইউপিডিএফ) এর মাথা ঠিক নেই। গঙ্গারাম এলাকা ইউপিডিএফ’ এর নিয়ন্ত্রণে, ওখানে আমাদের কোন লোকজন থাকে না। তাঁরা নিজেরাই মারামারি করে আমাদের উপর দোষ চাপায়। তবে গুলিতে তিন জন নিহত হয়েছে
বলে শুনেছি।’

ঘটনার পর সকাল ৮ টারদিকে পুলিশ হত্যাকান্ডের ঘটনা জানতে পারে। পরে পুলিশের একটি দল মোটর সাইকেল ও পাঁয়ে হেঁটে প্রায় দুই ঘন্টা পর ঘটনাস্থলে পৌছে, ঘটনাস্থল থেকে তিনজনের মৃতদেহ উদ্ধার করে।

সাজেক থানার ভারপ্রাপ্ত কমকর্তা (ওসি) নুরুল আনোয়ার জানান, সকালে খবর পেয়ে ঘটনাস্থল থেকে তিনজনের লাশ
উদ্ধার করা হয়েছে। দুর্গম এলাকা হওয়ায় এবং কোন সড়ক যোগাযোগ না থাকায় লাশ উদ্ধার করতে বিলম্ব হয়। লাশ উদ্ধার হওয়ার পর স্থানীয়দের মাধ্যমে কাঁধে ভার করে সাজেক-বাঘাইছড়ি সড়কে নিয়ে আসা হয়। পরে ময়নাতদন্তের জন্য
লাশগুলো হাসপাতালে প্রেরণ করা হয়। নিহত সকলের শরীরে গুলির আঘাতের চিহ্ন আছে। নিহতরা ইউপিডিএফ ’র কর্মী হতে পারে বলেও জানান ওই কর্মকর্তা।