জাকির এন্টারপ্রাইজের ৩৭ লক্ষ টাকাসহ ৫জন আটক খাগড়াছড়িতে

খাগড়াছড়িতে ৩৭ লক্ষ টাকাসহ পুলিশের হাতে আটক, জাকির মোঃ জসিম উদ্দিন, শফিক, মাঈন উদ্দিন, আল-আমীন ও প্রাইভেট কার চালক মোঃআলমগীর।

শংকর চৌধুরী : গভীর রাতে ৩৭ লক্ষ টাকাসহ ৫ জনকে আটক করেছে খাগড়াছড়ি পুলিশ। এ সময় একটি প্রাইভেট কারও জব্দ করা হয়। আটকরা হলেন ঠিকাদারী প্রতিষ্ঠান জাকির এন্টারপ্রাইজের সহকারী ঠিকাদার মোঃ জসিম উদ্দিন, তার সহকারী শফিক, মাঈন উদ্দিন, আল-আমীন ও প্রাইভেট কার চালক মোঃ আলমগীর।

সোমবার (২৮ মে) রাত সাড়ে ১১টার দিকে জেলা সদরের বিজিতলা এলাকা থেকে এ বিপুল পরিমাণ টাকাসহ তাদের আটক করা হয়।

গভীর রাতে পাহাড়ে নগত ৩৭ লক্ষ টাকা নিয়ে কোথায় যাচ্ছিলেন তারা? নাম প্রকাশ না করা শর্তে এক ঠিকাদার জানান, সড়ক ও জনপদ বিভাগের অধিনে জাকির এন্টারপ্রাইজের অধীনে খাগড়াছড়িতে ৩২টি পাকা ব্রীজের কাজ চলমান রয়েছে। দীর্ঘদিন ধরে জাকির এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী জাকির হোসেন এর কাছ থেকে ইউপিডিএফ (প্রসীত
খীসা) সমর্থীতরাসহ পাহাড়ের অন্যান্য আঞ্চলিক সংগঠন গুলো পার্বত্য এই এলাকায় সরকারের উন্নয়নমূলক কাজের জন্য বরাদ্দকৃত সরকারি অর্থ থেকে শতাংশ হিসাব করে ১ কোটি ৪৪ লক্ষ টাকা চাঁদা দাবী করে আসছিল। এর মধ্যে দাবীর বিপরীতে এ পর্যন্ত ৭৪ লাখ টাকা পরিশোধ করা হলেও, ইউপিডিএফ (প্রসীত খীসা) সমর্থীতরা চাঁদার টাকার জন্য হুমকি ধমকি দিয়ে আসছিল সেই কারনে তারা ৫ সহযোগী ঠিকাদার মিলে ৩৭ লক্ষ টাকা নিয়ে আসে তাদের দেয়ার জন্য।

তবে জাকির এন্টারপ্রাইজের সত্বাধিকারী জাকির হোসেনের দাবী টাকাগুলো লেবারদের দেওয়ার জন্য নিয়ে যাওয়া হচ্ছিলো।

প্রাইভেটকারে আবার এত রাতে কেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাব এড়িয়ে গিয়ে জাকির হোসেন বলেন, খাগড়াছড়িতে তাদের ১শ ৪০ কোটি টাকার ৩২টি ব্রিজের কাজ চলছে। ইউপিডিএফসহ কয়েকটি আঞ্চলিক সংগঠন দীর্ঘ দিন চাঁদা দাবী করে আসছিল। তবে, দেবে-দিচ্ছে বলে সময় পার করছে বলে স্বীকার করেন তিনি।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাহাদত হোসেন টিটু জানান, ইউপিডিএফ (প্রসীত) গ্রুপকে চাঁদা দিতে যাচ্ছে কিছু লোক_এমন তথ্যের ভিত্তিতে সোমবার রাত সারে ১১ টার দিকে বিজিতলা চেক পোষ্টে পুলিশ, (ঢাকা মেট্রো গ-৩৪-১০৪০) একটি প্রাইভেট কার আটক করে। পরে প্রাইভেট কারটি তল্লাসী করে একটি বস্তার ভিতর থেকে পাচঁ বান্ডেলে আলাদা আলাদা ভাবে বাধা ৩৭ লাখ টাকা উদ্ধার করা হয়। এ সময় ঠিদাকারী প্রতিষ্ঠান জাকির এন্টারপ্রাইজের
সহকারী ঠিকাদার জমিস উদ্দিন, তার সহকারী শফিক, মাঈন উদ্দিন, আল-আমীন ও প্রাইভেট কার চালক মোঃ আলমগীরকে আটক করা হয়।

আটকদের আসামী করে মামলা হয়েছে। মামলা নং ২০, তারিখ ২৯-০৫-২০১৮ইং। এবিষয়ে আসামিদের জিজ্ঞাসাবাদ করার জন্য আদালতে ৭ দিনের রিমান্ড চাওয়া হয়েছে বলেও জানান ওসি।

এ বিষয়ে, ইউপিডিএফ মুখপাত্র (প্রসীত খীসা) সমর্থীত মাইকেল চাকমা জানান, ইউপিডিএফ’র বিরুদ্ধে বিভিন্ন ভাবে ষড়যন্ত্র করছে প্রশাসন, তারই অংশ হিসেবে প্রশাসনের নাটক এটি।