জানাজায় জনতার ঢল : চিরনিদ্রায় শায়িত সৈয়দ ওয়াহিদুল আলম

আসলাম পারভেজ : পাঁচবার জানাজাশেষে চিরনিদ্রায় শায়িত হলেন হাটহাজারী থেকে ৪ বার নির্বাচিত এমপি ও সাবেক সংসদ হুইপ বিএনপি চেয়ারপার্সন এর উপদেষ্টা জননেতা আলহাজ সৈয়দ ওয়াহিদুল আলম এমপি। সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলমের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে চট্টগ্রামের হাটহাজারীসহ পুরো বিএনপি পরিবারে।

মঙ্গলবার (২৯ মে) বাদ জোহর নিজ জন্মস্থান লালিয়ারহাট মাদ্রাসা মাঠে সর্বশেষ জানাযা নামাজের পর পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়। এর আগে হাটহাজারী মাটি ও মানুষের ভাল বাসায় সিক্ত হতে গনমানুষের জননেতার ৫ম জানাযার নামাজ হাটহাজারী পার্বত্বী উচ্চ বিদ্যালয় মাঠে সকাল ১১ টায় অনুষ্ঠিত হয়।

দলতম নির্বিশেষে রাজনৈতিক দলের শীর্ষ নেতা কর্মী ছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জানাযা নামাজে অংশ গ্রহণ করেন। সকাল ১১টায় জানাযার নামাজ শুরু হওয়ার কথা থাকলেও সাড়ে নয়টার আগে বিদ্যালয় মাঠে হাজারো মুসল্লি অহিংস রাজনৈতিক ব্যক্তিকে শেষ বারের মত একবার দেখতে ও শ্রদ্ধা জানাতে ছুটে এসেছেন। মানুষে কানায় কানায় পূর্ণ হয়ে যায় পুরো মাঠ। সকল রাজনৈতিক ব্যক্তিত্ব ও হাজারো মানুষ যেন সম্প্রীতির অমর বন্ধন ছিন্ন করেন প্রিয় নেতাকে চির বিদায় দিয়ে। সকলের মলিন মুখ, ছলছল চোখ সে কথাই বলছে।

জানাজা নামাজে উপস্থিত ছিলেন পরিবেশ ও বন মন্ত্রী ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি, ২০ দলীয় জোটের শীর্ষ নেতা বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী ও সাবেক মেয়র সাবেক রাষ্ট্রদূত মীর মোহাম্মদ নাছির উদ্দিন, হাটহাজারী উপজেলা চেয়ারম্যান ও বিএনপি নেতা মাহবুব আলম চৌধুরী। বিএনপি নেতা এসএম ফজলুল হক দেশের বাইরে থাকায় তিনি যানাজায় অংশ নিতে পারেননি। তবে তিনি সৈয়দ ওয়াহিদুল আলমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সাবেক সদস্য ও উত্তরজেলা আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক আলহাজ্ব ইউনুছ গনি চৌধুরী, হেফাজতে ইসলাম এর নেতা ও উপজেলা ভাইস চেয়ারম্যান মাওঃ নাছির উদ্দিন মুনির, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের যুগ্ন সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য মীর মোঃ হেলাল উদ্দিন, হাটহাজারী উপজেলা বিএনপির আহবায়ক নুর মোহাম্মদ, সাথী উদয় কুসুম বড়ুয়া, জাকির হোসেন, যুবদল নেতা শাহেদ আজম, হাসান মুকুল,পৌর সভা সহায়ক কমিটির সদস্য মোঃ জাফর মেম্বার, উপজেলা প্রকল্প উন্নয়ন কর্মকর্তা নিয়াজ মোরশেদ, উত্তরজেলা ছাত্রদলের সাধারন সম্পাদক মনিরুল আলম জনি, যুগ্ন সম্পাদক তকিবুল হাসান চৌধুরী তকি, হাটহাজারী উপজেলা ছাত্রদলের আহবায়ক নুরুল কবির তালুদার সদস্য সচিব ওহিদুল ইসলাম টিটু সহ গন্যমান্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

জানাজায় ইমামতি করেন উপজেলা মসজিদের ইমাম মাওলানা কামাল উদ্দিন।

উল্লেখ্য, যুবদলের প্রতিষ্ঠাতা সহ সভাপতি হিসেবে বিএনপির রাজনীতিতে হাতেখড়ি সৈয়দ ওয়াহিদুল আলমের। পরে বিএনপি থেকে হয়েছেন হাটহাজারী উপজেলা পরিষদ চেয়ারম্যান। ১৯৯১ সালে প্রথমে ধানের শীষে মনোনয়ন নিয়ে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ১৯৯৬, ২০০১ সালে সংসদ সদস্যসহ মোট ৪ বার নির্বাচিত হন। ২০০১-০৬ সাল পর্যন্ত জাতীয় সংসদের হুইপের দায়িত্ব পালন করেন। বিএনপির কেন্দ্রীয় কমিটির গুুরুত্বপূর্ণ দায়িত্ব পালনসহ নগর বিএনপির আহবায়কও ছিলেন তিনি। সর্বশেষ বিএনপির কাউন্সিলে তাকে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মনোনিত করা হয়।

 

সৈয়দ ওয়াহিদুল আলম দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভোগছিলেন। তিনি গত রবিবারর(২৭মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে মৃত্যু বরণ করেন।