ভুক্তভোগী পরিবারের সংবাদ সম্মেলন
পাঁচ লাখ টাকা না পেয়ে চান্দগাঁও থানা পুলিশের হয়রানি অভিযোগ

জমি বিরোধের জের ধরে চান্দগাঁও থানা পুলিশের হয়রানীর প্রতিবাদে সংবাদ সম্মেলন।

চট্টগ্রাম : জমি বিরোধ মিটাতে উদ্যোগ নিলেন থানা পুলিশ। বিনিময়ে দাবী করলেন ৫ লাখ টাকা। টাকা না পেয়ে মামলার জালে জড়িয়ে দিতে থাকে পুলিশ। বর্তমানে একের পর এক মামলায় দিশেহারা পুরো পরিবার। পুলিশের প্রত্যক্ষ সহযোগিতা ও ভাড়া করা সন্ত্রাসী ঘর ভেঙ্গে দিল। মেরে আহত করা হলো, অভিযোগ দিলাম তা আমলে নিল না পুলিশ। বিষয়টি পুলিশ কমিশনারকে লিখিতভাবে জানিয়েছেন।

বুধবার (৩০ মে) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে সিএমপি’র চান্দগাঁও থানার ওসি আবুল বাশার, এসআই আবদুর রহিম ও এএসআই নিতাই চন্দ্র সরকারের বিরুদ্ধে এসব অভিযোগ তুলে ধরেন পূর্ব ফরিদারপাড়া এলাকার বাসিন্ধা পারভিন আক্তার।

তিনি বলেন, পুলিশ প্রকৃত ঘটনা আড়াল করে অহেতুক মিথ্যা মামলায় আমাদের হয়রানি করে। এসময় তার হাতে ব্যান্ডেজ দেখিয়ে বলেন, প্রতিপক্ষের ভাড়া করা সন্ত্রাসী আমাকে মেরে আহত করেছে। আমি থানায় অভিযোগ দিলে আমার অভিযোগ আমলে নেয়নি পুলিশ। অথচ কোন ঘটনা ছাড়াই আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা রুজু করে চান্দগাঁও থানা পুলিশ। বিষয়টি আমি পুলিশ কমিশনারকে জানিয়েছি। পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষকেও জানাবো।

যোগাযোগ করা হলে চান্দগাঁও থানার উপপরিদর্শক আবদুর রহিম বলেন, বিষয়টি আমি জানি। যে পারভিন আক্তার এসব অভিযোগ করেছেন তাদের একটি মামলা আমি তদন্ত করছি। তবে উভয় পক্ষের মধ্যে জমি নিয়ে বিরোধ আছে। জমি বিরোধে উভয় পক্ষ মারামারি করলে ফৌজদারি অপরাধে এক পক্ষের মামলা রুজু হলেও অন্য পক্ষের মামলা নিতে পুলিশ গড়িমশি করে_এমন প্রশ্নে তিনি বলেন, মামলা তো আর আমি নিই না। এএসআই নিতাই চন্দ্র সরকার ফোন রিসিভ না করায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পারভিন আক্তার। তিনি বলেন, দীর্ঘদিন ধরে খালেদা বেগম নামের এক মহিলা অহেতুক আমাদের পরিবারের মৌরশী সম্পত্তি বিরোধে জড়িয়ে আছে। বিষয়টি আদালতে বিচারাধীন। আইনী প্রক্রিয়ায় কোন প্রতিকার না পেয়ে চান্দগাঁও থানা পুলিশের সহায়তায় ভাড়া করা সন্ত্রাসী দ্বারা আমাদের পরিবারের ঘর ভেঙ্গে ব্যাপক ক্ষতিসাধন করেছে। আমাকে মেরে আহত করেছে। এসব বিষয়ে থানায় অভিযোগ করলেও পুলিশ মামলা রেকর্ড করেনি।

পারভিন বলেন, একটি পরিবারের পক্ষ নিয়ে চান্দগাঁও থানা পুলিশ আমাদেরকে হয়রানি করছে। আমরা যখন এসব মামলায় হয়রানির শিকার। জামিনের জন্য আদালত ও উকিলের কাছে কিংবা সন্ত্রাসীদের হামলায় আহত, পীড়িত, চিকিৎসা নিতে মেডিকেলে ব্যস্ত। তখন তারা পুলিশসহ দলবল নিয়ে আমাদের মৌরশী সম্পত্তি দখলে নেয়ার চেষ্টা করে। এমন চেষ্টা বেশ কয়েকবার এলাকাবাসী প্রতিহত করেছে।

তিনি বলেন, খালেদা বেগম ১৯৯৬ সালে আমাদের বিরুদ্ধে দেওয়ানী আদালতে সম্পত্তির ভাগবাটোয়ারা চেয়ে একটি দেওয়ানী মামলা করেন। উক্ত মামলা বিচারাধীন আছে। অথচ খালেদা মামলায় যে জায়গা পাবেন বলে দাবী করেছেন তার চেয়ে বেশি জায়গা বিক্রি করেছেন এবং ভোগ দখলে আছেন।

সংবাদ সম্মেলনে পারভিন আক্তার বলেন, চান্দগাঁও থানা পুলিশের এএসআই নিতাই চন্দ্র সরকার পারভীন মৌরশী সম্পত্তির দখল খালেদা বেগমের কাছে ছেড়ে দেওয়ার জন্য প্রস্তাব দেয়। রাজি না হলে আমাদের বিরুদ্ধে একটির পর একটি মামলা হবে বলে হুমকি দেয়। এর কিছু দিন থেকে ভাড়াকরা সন্ত্রাসী দিয়ে অহেতুক ঘটনা সৃষ্টি করে একের পর এক মামলা দিতে থাকে।

গত ৭ মে রাত ১২টার দিকে এসআই আবদুর রহিম, এএসআই নিতাই চন্দ্র সরকার ও সিপাহী জামাল উদ্দিনসহ আরও অন্যান্য পুলিশ ও সন্ত্রাসী মিলে ঘর ভাংচুর করে। এতে বাধা দিলে পরিবারের সবাইকে মারধর করে। বিষয়টি পারভীনের আত্মীয় স্বজন বিষয়টি ৯৯৯ নম্বরে ফোন করে জানায়।

৮ মে রাত সাড়ে ১১টার দিকে এএসআই নিতাই চন্দ্র সরকার কতেক সাদা পোশাকে পুলিশ সদস্য নিয়ে আমাদের বাড়িতে আসে। ঘরের দজায় এসে ঘর থেকে বের হতে বলে। আমরা মহিলা পুলিশ না আসলে কোন পুরুষ পুলিশকে ঘরে ঢুকতে দিব না বলি। বিষয়টি পারভীনের আত্মীয় স্বজন বিষয়টি ৯৯৯ নম্বরে ফোন করে জানায়। এর কিছুক্ষণ পর তারা ঘটনাস্থল ত্যাগ করে।

সর্বশেষ গত ৯মে সকাল সাড়ে ৮টার সময় উক্ত খালেদা বেগম গং আমাদের ঘর ভাংচুর করে আমাদেরকে রক্তাক্ত জখম করে, মারধর করে। পারভীনের ডান হাত ভেঙ্গে ফেলে, তার মা মমতাজ বেগমকে, ভাইয়ের অন্ত:সত্বা স্ত্রী আরজু বেগমকে গুরুতর আহত করে। ঘটনাস্থলে উপস্থিত এএসআই নিতাই চন্দ্র সরকারকে এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণের অনুরোধ করলে তিনি বলেন, এখন কান্নাকাটি করে লাভ নেই। এসময় এসআই আবদুর রহিম বলেন, জায়গা ছেড়ে দিলে কি হবে, তোমাদেরকে অন্য কোথাও জায়গা দখল করে দিব।

সংবাদ সম্মেলনে পারভীন ও তার পরিবার সংশ্লিষ্ট প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

শেয়ার করুন