খেলার মাঠ নেই, শিশুর বিনোদন টেলিভিশনে

নাঈম ইসলাম (শেরপুর) : ভরসন্ধাতেই সোনামণির বায়না টেলিভিশনে মটো-পাটলু দেখবে, মায়ের কড়া নির্দেশ, স্কুলের হোমওয়ার্ক শেষ করো, তারপর কার্টুন_মায়ের এমন নির্দেশেও কোন কোন শিশুকে নিবৃত্ত করা যায় না। অগত্যা টেলিভিশন জুড়ে নিস্তার মায়ের। যে কারণে কোমলমতি শিশুরা দিন দিন ঘরের কোণে বন্দি বিনোদন খুঁজছে।

শেরপুর শহরজুড়ে শিশুদের জন্য পোশাকের দোকান, খাবারের দোকান, খেলনার দোকান, নাচ-গান শেখার স্কুল থাকলেও বিনোদনের তেমন ব্যবস্থা নেই। শিশুর বিনোদনের প্রধান মাধ্যম হলো স্কুলে, খেলার মাঠে বা খোলা জায়গায় সহপাঠী এবং বন্ধু বান্ধবের সাথে খেলাধুলা করা। তবে এমন খেলার খোলাম মাঠ নিতান্তই সামান্য।

কিন্তু শহরের বেশির ভাগ বাসাবাড়িতে যেমন খোলা জায়গা নেই তেমনি অধিকাংশ স্কুলগুলোতেও খেলাধুলার জন্য মাঠ নেই। তাই বিনোদনের জন্য শিশুদের খুঁজতে হচ্ছে অন্যকিছু । আমার আদরের সোনামণিকে পড়াশোনা, নাচগান, আঁকা, আবৃতি, শরীরচর্চা, খেলাধুলা সবকিছুতেই সেরা হতে হবে। আর এই কঠিন ইচ্ছার কারনেই স্কুলে ছুটির ঘন্টা বাজতেই তাদের দৌড়াতে হচ্ছে কোচিং বা প্রাইভেট টিউটরের কাছে। এতকিছুর মাঝে খেলার সময় হয় না। অভিবাবকরা তাই অনেকটা বাধ্য হয়ে সন্তানদেরকে বিনোদনের জন্য আগ্রহী করছে টেলিভিশনের প্রতি।

শিশুর বিনোদনের পর্যাপ্ত সুযোগ কি আছে গণমাধ্যমে, টেলিভিশনে কি দেখছে শিশুরা, কি নিয়ে গড়ে উঠছে শিশুদের পৃথিবী। আধুনিক জীবনে অবিচ্ছেদ্য অনুষজ্ঞ হয়ে ওঠা টেলিভিশন কোমলমতি শিশুর বেড়ে ওঠার জন্য কতটুকু সহায়ক হতে পারে।

ভারতীয় টিভি চ্যানেল জি বাংলার ..নামে একটি ধারাবাহিক বেশ জনপ্রিয়। এই ধারাবাহিকটির মধ্যে এমন সব দৃশ্য যা প্রাপ্ত বয়ঃস্কদের জন্য এবং তারায় বুঝে। অথচ বাংলাদেশের বহু শিশু এই সিরিয়ালের দর্শক।

অনুসন্ধানে জানা যায়, রাতে মা-বাবা শিশুদের জন্য আলাদা ভাবে সময় না দিয়ে তাদের পাশে বসিয়েই ঐ সিরিয়াল দেখতে বসে যান। আর সিরিয়ালটি দেখে যতক্ষণ শিশুটি জেগে থাকে। ফলে শিশুরাও নিয়মিত দর্শক হয়ে উঠছে।

জানতে চাইলে মোবারকপুর মহল্লার আব্দুর-রাজ্জাক বলেন, রাতে পড়া শেষ করে বাবু আমাদের সাথে শুয়ে শুয়ে টেলিভিশন দেখে। আর আমাদের সাথে বাবুও ঐ সিরিয়ালটি দেখে ।

আইডিয়াল প্রিপারেটরি অ্যান্ড হাইস্কুলের প্রথম শ্রেণির ছাত্রী সাবিকুন্নাহার হিয়া। বাসায় একটু সময় পেলেই বসে যায় টিভি সেটের সামনে ভারতীয় কার্টুন চ্যানেল সিএন দেখার জন্য। মা জানালেন, হিয়া হিন্দি ভাষা অনেকটা বুঝে।
শিশুরা কার্টুনের জন্য ঝুঁকছে ভারতীয় চ্যানেলের প্রতি। এ কারনেই অনেক শিশুই বাংলা হিন্দি সমান তালে শিখে। ক্রমেই শিশুদের দূরত্ব তৈরী হচ্ছে দেশীয় সংস্কৃতির সাথে, আর অপসংস্কৃতির আগ্রাসন বাড়ছে। এতে শিশুর সামাজিক মূল্যবোধ অবক্ষয়ের দিকে যাচ্ছে।

উদ্ভুত এ পরিস্থিতির প্রতিকার জরুরী। শিশুর বিনোদন টেলিভিশন কেদ্রিক হওয়ায় দেশীয় গনমাধ্যমকে এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে হবে।

আশার আলো হচ্ছে ইতিমধ্যে বাংলাদেশে শিশু নির্ভর স্যাটেলাইট চ্যানেল এসেছে। যাতে বাংলা ভাষা ও বাংলা সংস্কৃতি নির্ভর অনুষ্ঠান প্রচারিত হয়। টেলিভিশনে কোন অনুষ্ঠানটি শিশু পছন্দ করে, কেন করে, আর কোন অনুষ্ঠানটি শিশুর ভাল লাগেনা, তা বুঝার চেষ্টা করতে হবে। টেলিভিশনে প্রচারিত শিক্ষনীয় বিষয়টি নিয়ে শিশুর সাথে আলোচনা করতে হবে। এতে তার বিশ্লেষণ ক্ষমতা বাড়বে।

শিশু সাহিত্যিক আপন অপু বলেন, সাপ্তাহিক ছুটির দিনে শিশুকে বিনোদন কেন্দ্রে অথবা গ্রামের মুক্ত পরিবেশে নিয়ে যেতে পারেন। আর শিশুদের বিনোদনের বড় একটি অংশ সামাজিক কাজে অংশগ্রহণ। সেটা বৃক্ষরোপণ, পরিস্কার অভিযান, শীতবস্ত্র বিতরণ, দরিদ্রদের খাবার দেয়া হতে পারে। এতে শিশুর সামাজিক ও মানবিক দিক বিকশিত হবে।

শেয়ার করুন