চীনের হয়ে গুপ্তচরবৃত্তি : গ্রেফতার মার্কিন গোয়েন্দা

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিষয়ক গোয়েন্দা সংস্থার(ডিআইএ) এক সাবেক কর্মকর্তাকে চীনের হয়ে গুপ্তচরবৃত্তি করার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। অভিযোগ রয়েছে, তিনি যুক্তরাষ্ট্রের গোপন তথ্যে পাচার করার শর্তে চীনের কাছ থেকে ৮০ লাখ ডলার নিয়েছিলেন। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।

মার্কিন বিচার বিভাগকে উদ্ধৃত করে খবরে বলা হয়, ডিআইএ’র সাবেক গোয়েন্দা রন রকওয়েল হানসেন, শনিবার যুক্তরাষ্ট্রের গোপন তথ্য নিয়ে চীনের উদ্দেশ্যে রওনা দেওয়ার সময় বিমানবন্দর যাওয়ার পথে তাকে গ্রেফতার করা হয়।

বিচার বিভাগ বলেছে, তিনি চীনের এজেন্ট হিসেবে তথ্য পাচারের চেষ্টা করছিলেন। এই তথ্য পাচার করতে পারলে তিনি অন্তত ৮ লাখ মার্কিন ডলার পেতেন। আদালতে নিজ অঙ্গরাজ্য উতাহে ফিরে গিয়ে এসব অভিযোগের মোকাবিলা করতে রাজি হয়েছেন হানসেন।

হানসেনের জন্ম উতাহ অঙ্গরাজ্যের সাইরাকাসে। তাকে ২০০৬ সাল থেকে ডিআইএ’তে কাজ করছেন তিনি। তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তিনি বেইজিংয়ে চীনা গোয়েন্দাদের সঙ্গে দেখা করেছেন। কয়েক বছর ধরে দুই পক্ষের জন্য ‘ডাবল এজেন্ট’ হিসেবে কাজ করছিলেন তিনি। তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে তার চুক্তি ছিল এমন যে, ডাবল এজেন্ট হিসেবে কাজ করলেও মূলত যুক্তরাষ্ট্রের সঙ্গেই তার স্বার্থ নিহিত থাকবে।

তদন্তকারীরা জানিয়েছেন, তিনি নিয়মিতভাবে চীনা গোয়েন্দাদের সঙ্গে সাক্ষাৎ করতেন। কিন্তু ওইসব সাক্ষাতের বিষয়ে যুক্তরাষ্ট্রকে অবহিত করতেন না। এমনকি চীনা গোয়েন্দাদের দেয়া মুঠোফোনও ব্যবহার করতেন এবং এ বিষয়টিও যুক্তরাষ্ট্রকে জানাননি তিনি।

হানসেনের বিরুদ্ধে বিদেশি সরকারকে সহযোগিতার উদ্দেশ্যে জাতীয় প্রতিরক্ষা তথ্য সংগ্রহ করার অভিযোগ আনা হয়েছে। এছাড়া চীনের অনিবন্ধিত বিদেশি এজেন্ট হিসেবে কাজ করা, মুদ্রা পাচার, সন্দেহজনক আর্থিক কর্মকাণ্ড এবং যুক্তরাষ্ট্র থেকে পণ্য পাচারের অভিযোগসহ মোট ১৫টি অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। এসব অভিযোগ প্রমাণ হলে তাকে সর্বোচ্চ শাস্তি আজীবন কারাদণ্ড দেওয়া হতে পারে।