খাগড়াছড়ি জেলা প্রশাসক রাশেদুল ইসলামের আহবান
পরিবেশ সুরক্ষায় প্লাস্টিকের পরিবর্তে পাটের ব্যাগ ব্যবহার করুন

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মোঃ রাশেদুল ইসলাম।

শংকর চৌধুরী : পরিবেশ দূষণের হাত থেকে এ পার্বত্যাঞ্চলের প্রকৃতিকে বাঁচানোর অঙ্গীকার নিয়ে ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’ প্রতিপাদ্যকে সামনে রেখে এবং ‘প্লাস্টিক পুনঃব্যবহার করি, না পারলে বর্জন করি’ স্লোগানে, খাগড়াছড়িতে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস।

দিবসটি উদযাপন উপলক্ষে উন্নয়ন সংস্থা জাবারাং কল্যাণ সমিতির এর উদ্যোগে মঙ্গলবার ৫ জুন সকাল সাড়ে ৯টায় খাগড়াছড়ি টাউন হল প্রাঙ্গণ থেকে শহরে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে জেলা শিল্পকলা একাডেমিতে মলিনায়তনে, জাবারাং কল্যাণ সমিতির ভিসিএফ প্রকল্পের সমন্বয়কারী রিটেন তালুকদারের সঞ্চালনায়।

পার্বত্য ভিসিএফ নেটওয়ার্কের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক স্বদেশ প্রীতি চাকমা সভাপতিত্বে আলোচনা
সভা অনুষ্টিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলার জেলা প্রশাসক মোঃ রাশেদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী অফিসার টিটন খীসা।

উন্নয়ন সংস্থা জাবারাং কল্যাণ সমিতির উদ্যোগে খাগড়াছড়িতে বর্ণাঢ্য র‌্যালি।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ রাশেদুল ইসলাম বলেন, প্লাস্টিক আমাদের জীবনের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। রান্নাঘরের মসলা রাখার পাত্রটিও প্লাস্টিকের। কিন্তু তা নিম্নমানের হওয়ায় এগুলো থেকে অনেক ক্ষতিকর ক্যামিকেল বের হয়ে জনস্বাস্থ্যের অনেক ক্ষতি করে। প্লাস্টিক ব্যবহার করলেও ব্রান্ডের প্লাস্টিক সামগ্রী ব্যবহারের কথা বলেন এবং পরিবেশ সুরক্ষায় প্লাস্টিক ব্যাগের পরিবর্তে নেট বা পাটের ব্যাগ ব্যবহার করার আহবান জানিয়ে তিনি বলেন, সৃষ্টিকর্তা বৈচিত্র্য পছন্দ করেন। এজন্যই তিনি এত বৈচিত্র্য সৃষ্টি করেছেন। তাই এই বৈচিত্র্যকে রক্ষা করার অনুরোধ জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, ইউএনডিপি প্রতিনিধি উশিংমং চৌধুরী, উন্নয় সংস্থা আনন্দ এর আঞ্চলিক পরিচালক বিজয় কৃষ্ণ বালা, ইটছড়ি ভিসিএফ’র প্রতিনিধি ও পার্বত্য ভিসিএফ নেটওয়ার্কের কেন্দ্রীয় কমিটির সদস্য মিসেস তরুনা তালুকদার প্রমুখ।

এতে খাগড়াছড়ির বিভিন্ন এনজিও, ভিসিএফ জনগোষ্ঠী ও বিভিন্ন মিডিয়ার সংবাদকর্মীবৃন্দ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি’র) উদ্যোগে প্রতি বছর সারা বিশ্বের ১০০টিরও বেশি দেশে পরিবেশ দিবস পালন করা হয়।