প্রশাসনের আশু হস্তেক্ষেপ কামনা
পেকুয়ায় ‘‌বনরাজা’র ভয়ে এলাকাছাড়া একটি পরিবার

মোহাম্মদ উল্লাহ : কক্সবাজারের পেকুয়া উপজেলার টৈটং ইউনিয়নের পাহাড়ী এলাকায় একটি পরিবারকে
ঘর ও এলাকা ছাড়া করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। বর্তমানে ওই পরিবারের প্রধান কৃষক আবদু রহিম ঘটনার সুষ্ঠু তদন্তপূর্বক বিচার চেয়ে প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরছেন।

স্থানীয়ভাবে ‘বনরাজা’ নামে এক প্রভাবশালী ব্যক্তি গত ৩দিন ধরে তার বসতভিটার জমি জবরদখল করে ঘর নির্মাণ চালিয়ে গেলেও পুলিশ তার বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে উল্টো তাকেই হয়রানি করছে।

বুধবার (৬জুন) স্থানীয় সংবাদকর্মীদের সামনে ওই ভুক্তভোগী এ ঘটনা তুলে ধরেন।

পেকুয়া উপজেলার টৈটং ইউনিয়নের ধনিয়াকাটা আবাতি ঘোনা এলাকার মৃত সিরাজুল হকের ছেলে আবদু রহিম প্রকাশ রহিম দাদ অভিযোগ করে জানান; তার পরিবার আবাতি ঘোনার পাহাড়ে প্রায় ৫০-৫৫ বছর ধরে বসবাস করে আসছেন। পার্শ্ববর্তী বারবাকিয়া ইউনিয়নের ‘বনরাজা’ নামে পরিচিত জাহাঙ্গীর আলম কয়েকদিন আগে তার ভাড়াটিয়া সন্ত্রাসীদের নিয়ে গিয়ে তার বসতঘরে হামলা করে। ওই সময় তার ঘর ভাংচুর করা হয়। গত ৩দিন ধরে তার ভোগ দখলীয় জমি জবর দখল করে ঘর নির্মাণ শুরু করে। টিনের ছাউনি, টিনের বেড়া দিয়ে ঘর নির্মাণ এখনও
অব্যাহত আছে। তার মেয়ে শামশুন্নাহার বাদী হয়ে জাফর আলমের ছেলে জাহাঙ্গীর আলমকে প্রধান আসামী করে পেকুয়া থানায় একটি অভিযোগ দায়ের করেন। তবে কোন কিছুতেই থেকে নেই নির্মাণ কাজ। ভক্তভোগীর অভিযোগ, পুলিশ ভুক্তভোগীর অভিযোগ গ্রহণ না করে উল্টো মামলা দিয়ে তাদেরকেই হয়রানি করছেন।

আবদু রহিম আরও জানান; বর্তমানে তার পুরো পরিবার ঘর ও এলাকা ছাড়া হয়ে গেছে। তাদেরকে এলাকায় যেতে দেয়া হচ্ছে না। এলাকাবাসি জানায়; তারা শতশত পরিবার স্থানীয় পাহাড়ের বনভূমিতে প্রায় ৬০-৭০ বছর ধরে বসবাস করে আসছেন। জাহাঙ্গীর আলম স্থানীয়ভাবে ‘বনরাজা’ হিসাবে পরিচিত। তিনি মোটা অংকের টাকা নিয়ে ওই এলাকায় বনভূমির জমি দখল বেদখল ও বেচাবিক্রি করে থাকেন। তাকে তার দাবীকৃত টাকা না দিয়ে কেউ ওই পাহাড়ে বসবাস করতে পারে না। যে টাকা দেয় না, তাকে ঘরবাড়ি ভেঙ্গে দিয়ে উচ্ছেদ ও এলাকা ছাড়া করা হয়।

এ ব্যাপারে জাহাঙ্গীর আলমের কাছ থেকে জানতে চাওয়া হলে তিনি বলেন; আমার বিরুদ্ধে এসব অভিযোগ অনেক পুরানো। যারা জমি কিনেছে তারাই আবদু রহিমের ঘর ভেঙ্গে দিয়ে তাদের নির্মাণ করছে, আমি সহযোগিতা করেছি।

পেকুয়া থানার ওসি(তদন্ত) মিজানুর রহমান জানান জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে থানায় অভিযোগ এসেছে। তিনি
সরজমিনে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দেন।