বিক্ষোভ সমাবেশে সাংবাদিক নেতারা
শীঘ্রই পূর্বকোণের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করুন

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখছেন চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার। ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : বিএনপির নেতা গিয়াস উদ্দিন কাদের (গিকা) চৌধুরী ফটিকছড়িতে একটি সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হুমকি দেওয়ার ঘটনায় আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তাকে গ্রেফতারের দাবি করেছেন চট্টগ্রামের সাংবাদিক নেতৃবৃন্দ।

বুধবার (৬ জুন) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে দৈনিক পূর্বকোণ পত্রিকার বিরুদ্ধে বিএনপি নেতার দায়ের করা মামলার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনে এ ঘোষণা দেন সাংবাদিক নেতৃবৃন্দ।

বিক্ষোভ সমাবেশে চট্টগ্রামের শীর্ষস্থানীয় দৈনিক পূর্বকোণের বিরুদ্ধে দায়ের করা হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে সাংবাদিক নেতারা বলেন, যুদ্ধাপরাধী পরিবারের সাথে সাংবাদিক সমাজের কোন যোগসূত্র নেই। আপনাদের কথা যদি সংবাদ মাধ্যমে লিখে হয়রানির শিকার হতে হয়, মামলার জড়িয়ে যেতে হয়-এটা শুভ হবে না। যে গণমাধ্যম সমাজ পরিবর্তনের হাতিয়ার। আজ সে গণমাধ্যমকে হয়রানির করছেন মামলার জালে জড়িয়ে_এসব ষড়যন্ত্র চট্টগ্রামের সাংবাদিক সমাজ রুখে দাঁড়াবে।

এসময় যুদ্ধাপরাধী সাকা চৌধুরীদের নগরীর গনি বেকারির বাসভবন (গুডস হিল) ঘেরাওসহ আরো বৃহত্তর সমাবেশের ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) ও চট্টগ্রাম প্রেসক্লাবের নেতারা।

সিইউজে ও চট্টগ্রাম প্রেসক্লাবের উদ্যোগে আয়োজিত বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন সিইউজে সভাপতি নাজিমুদ্দীন শ্যামল।

সমাবেশে বক্তব্য দেন চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরোয়ার, সিইউজে সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, প্রেসক্লাব সাধারণ সম্পাদক শুকলাল দাশ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি শহীদ উল আলম ও নির্বাহী সদস্য আসিফ সিরাজ, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান ও আলী আব্বাস, সিইউজের সাবেক সভাপতি এজাজ ইউসুফী, মোস্তাক আহমদ ও রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজের সহ-সভাপতি মোহাম্মদ আলী, যুগ্ম সম্পাদক সবুর শুভ, প্রেসক্লাব যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, প্রেসক্লাব নির্বাহী সদস্য ও সিইউজের সাবেক যুগ্ম সম্পাদক ম. শামসুল ইসলাম, সিইউজের সাবেক সহ-সভাপতি নিরুপম দাশগুপ্ত, সিইউজে সাংগঠনিক সম্পাদক এসএম ইফতেখারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব, আজাদী ইউনিট প্রধান খোরশেদ আলম, টিভি ইউনিট প্রধান অনিন্দ্য টিটো, পূর্বদেশ ইউনিট প্রধান রতন কান্তি দেবাশীষ, প্রিয় চট্টগ্রাম ইউনিট প্রধান বিশু রায় চৌধুরী, পূর্বকোণ ইউনিট প্রধান মিহরাজ উদ্দিন রায়হান এবং পূর্বকোণের সিনিয়র সাংবাদিক ডেইজী মউদুদ প্রমুখ।

মানববন্ধনে সংহতি জানান সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান এসএম আল মামুন, চট্টগ্রাম সিটি করপোরেশনের ৮ নম্বর শুলকবহর ওয়ার্ড কাউন্সিলর মো. মোরশেদ আলম, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হক, সাবেক মন্ত্রী জননেতা জহুর আহম্মদ চৌধুরীর ছেলে জসিম উদ্দিন চৌধুরী, আমরা চাঁটগাবাসীর সাধারণ সম্পাদক মো. ইমরান, এমইএস কলেজ ছাত্রলীগ সভাপতি হাবিবুর রহমান তারেক, বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের আহবায়ক শফিউল আজম জিপু প্রমুখ।

সভাপতির বক্তব্যে নাজিমুদ্দীন শ্যামল বলেন, সংবাদপত্রের বিরুদ্ধে মামলা করে ১৬ কোটি মানুষের কণ্ঠরোধ করার চেষ্টা করছে বিএনপি নেতা গিকা চৌধুরী। বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে এবং সংবাদপত্রের বিরুদ্ধে থাকায় তার বাংলাদেশে থাকার অধিকার নেই।

উল্লেখ্য, ফটিকছড়িতে একটি সভায় দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে বক্তব্য রাখেন বিএনপি নেতা গিয়াস উদ্দিন কাদের (গিকা) চৌধুরী। ওই বক্তব্য সম্বলিত সংবাদ প্রকাশ করে এতদাঞ্চলের শীর্ষস্থানীয় দৈনিক পূর্বকোণসহ বিভিন্ন গণমাধ্যম। এতে সংক্ষুব্ধ হয়ে প্রধানমন্ত্রীকে হুমকিদাতার বিরুদ্ধে আদালতে মামলা রুজু করে আওয়ামী লীগ নেতাকর্মী। আদালতে তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করেন। অবস্থা বেগতিক দেখে গিয়াস উদ্দিন কাদের চৌধুরী তার বক্তব্য থেকে সরে দাঁড়াতে চেষ্টা করেন এবং প্রকাশিত সংবাদের ওই বক্তব্য তার নয় মর্মে আদালতে মিথ্যা তথ্য উপস্থান করেন দৈনিক পূর্বকোণ পত্রিকার বিরুদ্ধে মামলা দায়ের করেন।

শেয়ার করুন