মেট্রো চেম্বারের প্রতিক্রিয়া
দেশের ইতিহাসে সবচেয়ে বড় এবং সাহসী বাজেট

চট্টগ্রাম : অগ্রসরমান অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে দেশের ইতিহাসে সবচেয়ে বড় এবং সাহসী বাজেট উপহার দেওয়ায় অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার সভাপতি খলিলুর রহমান বলেছেন, এডিবি শতভাগ বাস্তবায়ন হলে, দেশে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ, যোগাযোগ ব্যবস্থা ও বন্দর উন্নয়ন হলে বৈদেশিক বিনিয়োগ, শিল্পায়ণ ও কর্মসংস্থান বৃদ্ধি পেলেই জিডিপি অর্জন সম্ভব।

বৃহস্পতিবার (৭ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাজেট পরিপূর্ণ সুফল পেতে সংশ্লিষ্ট সকল সরকারী সংস্থা এডিবি বাস্তবায়ন হার শতভাগ সম্পন্ন করতে পদক্ষেপ নেয়া প্রয়োজন।

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার বাজেট প্রনয়নের প্রাক্কালে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে যে সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়ে প্রস্তাবনা দেয়া হয় তার মধ্যে উল্লেখযোগ্য হলো-

* কর্পোরেট ট্যাক্স যথেষ্ঠ না কমালে ব্যাংক ঋন সুদ সিঙ্গেল ডিজিটে আনা সম্ভব হবে না এবং তা না হলে বিনিয়োগ ও কর্মসংস্থান বৃদ্ধির সুযোগও বাড়বে না। ব্যাংকিং খাতে সরকারের নজরদারী যথেষ্ঠ নয় বলে অনিয়ম বৃদ্ধি পাচ্ছে বলেই বার বার মূলধন ঘাটতি পূরনে বরাদ্দ রাখা অগ্রহণযোগ্য।

* দেশীয় শিল্প সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের কোন বিকল্প নেই। উন্নত এবং অনুন্নত সকল দেশেই বর্তমানে এ বিষয়ে অতি মাত্রায় সতর্ক। এ অবস্থায়, অবাধ এবং অপ্রয়োজনীয় আমদানি নিরুৎসাহিত করতে আমাদেরকে আরও বেশি সতর্কতার সাথে চলতে হবে। একই সময়ে আমাদের রপ্তানি পণ্যের নানামূখী প্রতিবন্ধকতা দূরীকরনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতে না পারলে প্রস্তাবিত বাজেটের সুফল অর্জন সম্ভব হবে না। বিনিয়োগ ও কর্মসংস্থান বৃদ্ধি আমাদের মূল চ্যালেঞ্জ। এ অবস্থায় দক্ষ জনবল তৈরী করতে বরাদ্দকৃত বাজেট পূর্নমাত্রায় বাস্তবায়ন না করা গেলে সামগ্রিক অগ্রগতি বাঁধাগ্রস্ত হবে। কর্মসংস্থানের বেলায় দেশীয় জনবল নিয়োগে, সরকারী নীতিমালা কঠোরভাবে অনুসরনের বাধ্যবাধকতা আবশ্যক। এখাতে নজরদারীর অভাবে অতি সাধারন এবং অপ্রয়োজনীয় পদেও বিদেশী নিয়োগের নজির দেখা যায়। দেশের বিরাজমান অবস্থায় এমনটি কাম্য নয়।

* বিড়ি সিগারেট ইত্যাদির উপর কর বৃদ্ধির প্রস্তাব সময়োপযোগী বলে আমরা মনে করি। কোন কোন ক্ষেত্রে আনুমানিক কর নির্নয় করা হয়েছে, যেমন: সিএন্ডএফ ব্যবসা। উৎসে কর কর্তন করা হয় কিন্তু এখাতে ব্যবসায়ীদের বছরে বড় অংকের বিল অনাদায় থেকেই যায়। কারন ৪-৫ মাস পর বিল আদায় হলে অথবা অনেক ক্ষেত্রে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী বিল প্রদান না করলে সিএন্ডএফ এজেন্ট ক্ষতিগ্রস্থ হয়। আমরা প্রস্তাব করছি যে, সিএন্ডএফ ব্যবসায়ীর আয়ের উপর কর নির্ধারন হওয়া কাম্য।

* কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ও জ্বালানী খাতে বরাদ্দ বৃদ্ধি হয়েছে এজন্য আমরা সরকারকে ধন্যবাদ জানাই। আমরা মনে করি এ খাতে আরও বরাদ্দ বৃদ্ধি পেলে দেশের খাদ্যে স্বয়ং সম্পূর্নতা সহ শিল্পায়ন ও কর্মসংস্থান বৃদ্ধি পেয়ে আমরা মধ্যম আয়ের দেশে পদার্পন সহজ হবে। কৃষিখাতে উৎপাদন খরচ নিশ্চিত করতে অবাধ এবং শুল্কমুক্ত আমদানী অগ্রহনযোগ্য। কৃষি পণ্য বিক্রয় করে উৎপাদন খরচ না পোষালে কৃষক নিরুৎসাহিত হবে, যা কাম্য হতে পারে না। বিরাজমান অবস্থা বিবেচনা করার বিকল্প নেই।

* বাজেট ঘাটতি পূরনের লক্ষ্যে বিদেশ থেকে ৫০ হাজার ১৬ কোটি এবং আভ্যন্তরীন সম্পদ থেকে ৭১ হাজার কোটি টাকা ধার করার প্রস্তাব করা হয়েছে। এক্ষেত্রে আমাদের পরামর্শ, অতি সামান্য সুদ হারে বৈদেশিক ঋনের পরিবর্তে দেশীয় ঋনের সুদের বোঝা অনেক বড়। এ অবস্থায় দেশীয় স্বার্থ প্রাধান্য পাওয়া কাম্য।

* ৩ লক্ষ ৩৯ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের মধ্যে ২ লক্ষ ৯৬ হাজার কোটি টাকা জাতীয় রাজস্ব বোর্ড আদায় করবে। নতুন কোন কর আরোপ না হলেও বাস্তবতার আলোকে বিষয়টি হওয়া উচিত বলে আমরা মনে করি ।

* সম্পদ করসীমা বর্তমানে ২ কোটি ২৫ লাখ। অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারনে ইতিমধ্যে সম্পদের মূল্য বৃদ্ধি পেয়েছে, যা সকল ক্ষেত্রে করদাতার আয় বৃদ্ধি নয়। বিরাজমান অবস্থায় তা ৩ কোটিতে উন্নীত করার প্রস্তাব করছি।

* অন্ন, বস্ত্র ও বাসস্থান এ ৩টি মৌলিক অধিকার। এমতাবস্থায় বিলাস বহুল হোটেল ব্যতীত সাধারণ হোটেল, রেস্তোরার উপর সমহারে এবং সহনশীল মাত্রায় কর/ ভ্যাট নির্ধারিত হওয়া কাম্য। একই হারে ভ্যাট হলে কর ফাঁকি দেয়ার প্রবনতা কমবে এবং রাজস্ব আদায় বহুগুন বাড়বে।

* উইম্যান চেম্বার সভাপতির প্রতিক্রিয়া 

* চেম্বার সভাপতির তাৎক্ষণিক প্রতিক্রিয়া

শেয়ার করুন