খাগড়াছড়িতে স্মরণ সভা
সত্যের পথ প্রদর্শক ছিলেন বলংরায় সন্ন্যাসী : কুজেন্দ্র লাল ত্রিপুরা

চেঙ্গীব্রীজ সংলগ্ন বলংরায় স্মৃতি মন্দির প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালী

ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেছেন, পরম আরাধ্যতম, পরমহংসদেব সিদ্ধি মহাপুরুষগণের মধ্যে অন্যতম সাধক হিসেবে সত্যের পথ প্রদর্শক ছিলেন শ্রীমৎ স্বামী বংলরায় সন্ন্যাসী।

শনিবার (৯ জুন) খাগড়াছড়ি শহরের চেঙ্গীব্রীজ সংলগ্ন বলংরায় ফাউন্ডেশনের আয়োজনে বলংরায় সাধু’র ২৫ তম প্রয়াণ দিবস উপলক্ষে স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, পরম পুরুষ শ্রীমৎ বলংরায় সন্ন্যাসী। আমাদের সমাজে সামাজিক কুসংস্কার, লোভ, লালসা, হিংসা, বিদ্বেষ, হানাহানি বন্ধে পরস্পর সদাচার, সততা, সহযোগিতা, সামাজিক সংহতি ও ভ্রাতৃত্ববোধ জাগরণে আমৃত্যু নিজেকে নিয়োজিত করেছেন। তিনি কেবল ত্রিপুরাদের মাঝে নয়, ভারত বাংলাদেশের পাহাড়ি-বাঙালি সকলের নিকট আরাধ্য এক মহাপুরুষ ছিলেন। কিন্তু বাংলাদেশের ত্রিপুরা সম্প্রদায়ের মধ্যে ককবরকে লেখালেখি চর্চার অগ্রদূত কিংবদন্তি পরম আরাধ্য পুরুষ শ্রীমৎ বলংরায় সন্ন্যাসীর জীবনদ্দশায় কিংবা মরনোত্তর সময়ে আমরা তাঁকে যথাযথ মর্যাদা ও সঠিক মূল্যায়ন করতে ব্যর্থ হয়েছি। তারপরেও পরম আরাধ্য এই মহাপুরুষের সত্য পথ অনুসরণ করে তাঁর বাণী, আদর্শ লালন পালন করারও আহবান জানান তিনি।

এসময় স্মরণ সভায় যোগ দিতে দুর্গম এলাকার বিভিন্ন মন্দির থেকে আগত পূজারী ও সাধক-সন্ন্যাসীদের মাঝে তাঁদের পরিগ্রহ করা রং কাপড় অর্পন করেন প্রধান অতিথি কুজেন্দ্র লাল ত্রিপুরা।

স্মরণ সভায় সভাপতিত্ব করেন বলংরায় ফাউন্ডেশন খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি অমৃত লাল ত্রিপুরার। এর আগে সকালে সন্ন্যাসী খুশীকৃষ্ণ ত্রিপুরা (বলংরায় সাধু)’র ২৫ তম প্রয়াণ দিবস উপলে চেঙ্গীব্রীজ সংলগ্ন বলংরায় এর স্মৃতি মন্দির প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে কৈবল্যপীঠ সড়ক প্রদক্ষিন করে স্মরণ সভাস্থলে এসে শেষ হয়।

স্মরণ সভা শেষে দুপুরে পরম আরাধ্য এই সন্ন্যাসীর শত শত ভক্ত মহা প্রসাদ আস্বাদন করেন।