সংবাদ সম্মেলনে মোহরাবাসী
অভিযোগের পাহাড় পুলিশের বিরুদ্ধে, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

চাঁদাবাজি ও হয়রানির প্রতিবাদে পশ্চিম মোহরা মহল্লা কমিটির সংবাদ সম্মেলন। ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : নগরীর চান্দগাঁও থানা পুলিশের প্রত্যক্ষ সহযোগিতায় স্থানীয় চাঁদাবাজদের দৌরাত্মে অসহায় হয়ে পরেছে মোহরাবাসী। ভুক্তভোগীদের অভিযোগ থানা পুলিশ চিহ্নিত মাদক ব্যবসায়ীদের সাথে সু সম্পর্ক রাখছে অথচ নিরিহ মানুষকে হয়রানি করছে। মিথ্যা মামলায় ফাঁসানো হচ্ছে। ভুক্তভোগীরা এবিষয়ে স্থানীয় সাংসদ, রাজনৈতিক দলের শীর্ষ নেতা, পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন। কোন ফল না পেয়ে এবার সংবাদ সম্মেলনের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রী এবং প্রধানমন্ত্রী হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগীরা।

সোমবার (১১ জুন) দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে চান্দগাঁও থানা পুলিশের বিরুদ্ধে এসব অভিযোগ তুলে ধরেন চান্দগাঁও থানার পশ্চিম মোহরা মহল্লা কমিটির নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কাপ্তাই রোডের হাজার হাজার যাত্রী ট্যাক্সিযোগে যাতায়াত করে। এছাড়া পটিয়া থেকে কাপ্তাই রাস্তার মাথা, কানুনগোপাড়া থেকে কাপ্তাই রাস্তার মাথা, এইসব এলাকার গাডিগুলি কাপ্তাই রাস্তার মাথা পর্যন্ত যাত্রী নিয়ে আসতে হয়। এই সুবাধে গত পাঁচ-ছয় বছর ধরে চান্দগাঁও থানা পুলিশ এবং কিছু চাঁদাবাজ ইয়াবা ব্যবসায়ী যোগসাজশে এই টেক্সি গুলির মাঝে টোকেন বিতরণ করে প্রতিটি টোকেন এর দাম ৮’শ থেকে ১২’শ টাকা এই তিনটি রুটে আনুমানিক ৪ হাজার থেকে ৫ হাজার গাড়ি চলাচল করে এবং প্রতিটি গাড়ির কাপ্তাই রাস্তার মাথা থেকে ঘুরে গেলে প্রতি ট্রিপে ১০ টাকা করে চাঁদা দিতে হয়।

চাঁদাবাজি ও হয়রানির প্রতিবাদে পশ্চিম মোহরা মহল্লা কমিটির মানববন্ধন। ছবি : নয়াবাংলা

এছাড়াও রেলের পরিত্যক্ত জায়গায় বাজার বসিয়ে অবৈধভাবে চাঁদা আদায় হয় ৫ লক্ষ টাকা এই মাসিক ২ কোটি টাকা চাঁদা আদায়ে সরাসরি সহযোগিতা করেন চান্দগাঁও থানা পুলিশ। এর মধ্যে অন্যতম চান্দগাঁও থানার সেকেন্ড অফিসার মোহাম্মদ ইয়াসিন। তিনি চার বছর ধরে এই থানায় আছেন। চাঁদা আদায়ের সকল কুটকৌশল তার জানা। তাকে সহযোগিতা করেন ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল বাশার। এসআই কাজল সরকার, বেশ কয়েকজন সিনিয়র পুলিশ এস আই ও এ এস আই।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সিটি মেয়র চাঁদাবাজির বিরুদ্ধে মাননীয় প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স পুলিশ প্রশাসনকে জানিয়ে দিয়েছেন এবং চাঁদাবাজি বন্ধের ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশও দিয়েছেন। না হয় উনি নিজে মাঠে নামবেন বলে ঘোষণা দিয়েছিলেন। এরপরেও অধ্যবধি চাঁদাবাজি বন্ধ হয়নি বরং চাঁদাবাজরা আরো বেশি বেপরোয়া এবং শক্তিশালী হয়ে উঠেছে।

সিটি মেয়রের চাওয়া অনুযায়ী চাঁদাবাজদের একটি তালিকা উনার নিকট হস্তান্তর করা হয়েছে। এরপরও চাঁদাবাজদের বিরুদ্ধে দৃশ্যমান কোন ব্যবস্থা পুলিশ গ্রহণ না করায় বরং পুলিশ সরাসরি চাঁদাবাজদের সাহায্য-সহযোগিতা চাঁদা উত্তোলনের সহযোগিতা অব্যাহত রাখায় চাঁদাবাজরা বেপরোয়া উচ্ছৃঙ্খল হয়ে উঠেছে। চান্দগাঁও থানা পুলিশের সরাসরি মদদে কাপ্তাই রাস্তার মাথাসহ চান্দগাঁও থানা এলাকা সকল অপকর্মের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে।

এর আগে চাঁদাবাজি বন্ধের লক্ষ্যে চান্দগাও থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং উপপুলিশ কমিশনার, পুলিশ কমিশনার, এমপি মঈনউদ্দিন খান বাদল এবং আওয়াামী লীগ সেক্রেটারি এবং চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনকে লিখিতভাবে চিঠি দিয়েছি।

এছাড়াও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, প্যানেল মেয়র জোবাইরা নার্গিস খান ও ৫ নং ওয়ার্ড, কাউন্সিলর মোহাম্মদ আজমকে বিষয়টি জানিয়ে লিখিত আকারে চিঠি দেয়া হয়েছে। কিন্তু আজ পর্যন্ত কোন সুফল পাননি ভুক্তভোগী এলাকাবাসী।

চট্টগ্রামে মোটররিক্সা সরকার কর্তৃক অবৈধ হলেও চান্দগাঁও থানা এলাকায় অবাধে চলাচল করে হাজারখানেক মোটর রিক্সা। রিক্সার টোকেন বিক্রি করেন সেকেন্ড অফিসার ইয়াসিন। তার ব্যক্তিগত মোটররিক্সা রয়েছে বিশটি এবং সিএনজি ট্যাক্সি রয়েছে দুইটি জনৈক রাজেশ বড়ুয়া নামের ব্যক্তির মাধ্যমে তিনি তার নিজের গাড়িগুলি পরিচালনা করেন। প্রতি টোকেনের মূল্য দৈনিক ষাট টাকা। প্রতিদিন আয় হয় ৬০ হাজার টাকা। আর মাসে ১৮ লক্ষ টাকা। এই বিশাল মোটা অংকের টাকা পুলিশ এবং চাঁদাবাজদের মধ্যে ভাগাভাগি হয়।

অভিযোগ করে বলেন, ডিউটিরত ট্রাফিক সার্জেন্টের মূল কাজ যানজট নিরসন করা হলেও কাপ্তাই রাস্তার মাথা এলাকায় ট্রাফিক সার্জেন্ট সারাদিন ব্যস্ত থাকেন সিএনজি ট্যাক্সির চেকিং নিয়ে। কোন গাড়ি টোকন না নিলে সাথে সাথে টু করা হয়। কোন ড্রাইভার কোন কারনে প্রতিবাদ করলে তাকে পার্শ্ববর্তী পুলিশ বক্সে নিয়ে গিয়ে এসআই কাজলের সাহায্যে পৈশাচিক নির্যাতন চালানো হয়। বিভিন্ন মামলায় আসামী করা হয়।

টিটুই কাপ্তাই রাস্তার মাথায় সকল অপকর্মের মূল নায়ক উল্লেখ করে সংবাদ সম্মেলনে বলা হয়, তার সহকারী ছাত্রলীগ নামধারী দেলোয়ার সকল চাঁদা সংগ্রহকারী হিসাবে কাজ করে। তাদের মদদদাতা হিসাবে এলাকার কিছু অর্থলোভী নেতাসহ তালিকায় নাম রয়েছে বহিরাগত চিহ্নিত দাগী আসামী আবুল হোসেন, জাকির, হাসান, জাফর, সাহেদ রানা, লুঙ্গি সাহেদ, মেহেদী হাসান, রাসেল, টোকাই জুয়েল, মাহাবু, মোরশেদ ও ভুট্টো এবং এলাকার কিছু বখাটে ইয়াবা সেবী। এরা সকলেই সংঘবদ্ধভাবে চাঁদা আদায় করে। তাদেরকে সাংগঠনিক ছত্রছায়া দিয়ে থাকে চট্টগ্রাম অটো টেম্পো শ্রমিক ইউনিয়নের নেতা জামাত নেতা হারুন।

চান্দগাঁও থানা পুলিশের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই মোহরাবাসীর। তারা বলেন, পুলিশ মাদক ব্যবসায়ীদের ধরে এনে টাকার বিনিময়ে ৮৮ ধারায় চালান দেয়। আর নিরিহ জনসাধারনকে কথায় কথায় পেটানো হয় এবং পুলিশ চাঁদাবাজের পক্ষে নির্যাতিতকে মিথ্যা মামলায় জড়ানো হয়। মাদকবিরোধী অভিযানের নামে সাধারণ মানুষকে ধরে এনে মিথ্যা মামলার ভয় দেখিয়ে টাকা আদায় করা করা হয়।

মোহরাবাসীর মনে করে, ভুক্তভোগী সাধারণ মানুষ অভিযোগ নিয়ে পুলিশের কাছে যাবে সেই দুয়ারও বন্ধ হয়ে গেছে। আজাদ ড্রাইভার, আরিফ, আলমগীর, মজিব। এরা চারজনই সিএনজি ট্যাক্সি চালক। তারা চাঁদাবাজির প্রতিবাদ করার কারণে তাদের বিরুদ্ধে মামলা দেয়ার পর তারা ট্যাক্সি চালানো বন্ধ করে দিয়েছে।

অপরদিকে, উক্ত চাঁদাবাজির মূল নায়ক আবুল হোসেনের বিরুদ্ধে একাধিক সন্ত্রাস, চাঁদাবাজির মামলা রয়েছে। কিন্তু তারা পুলিশের সাথেই চলাফেরা করে, ইয়াবা ব্যবসায়ীদের ছাড়ানোর মধ্যস্থতা করে।

চান্দগাঁও থানা পুলিশের এহেন কর্মকান্ড, চাঁদাবাজী ও মাদক বিক্রয় বন্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন মোহাম্মদ জসিম উদ্দিন, ভোগান্তির চিত্র তুলে ধরেন মো. জাকির ও রাশেদা বেগম। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মোহাম্মদ রফিক কোম্পানি।

উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ছৈয়দ মোহাম্মদ ইছহার কমান্ডার, মোহাম্মদ নুরুল ইসলাম, মোহাম্মদ আবুল হাসেম, মোহাম্মদ রফিক এলাহী, সফিকুল ইসলাম সৌরভসহ এলাকাবাসী।

শেয়ার করুন