রাঙ্গামাটিতে দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত প্রশাসন

রাঙ্গামাটি প্রতিনিধি : অবিরাম বৃষ্টিতে রাঙ্গামাটিতে পাহাড় ধসসহ সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে প্রশাসন।

শুক্রবার (৮ জুন) থেকে অবিরাম ভারি মাঝারি হালকা বৃষ্টিপাত হচ্ছে। এতে জনমনে ভর করেছে ভয়। আতঙ্কে পাহাড়ের চূড়া, খাদ ও পাদদেশে বসবাসকারী ঝুঁকিপূর্ণ লোকজন। সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে প্রশাসন। মাঠে তৎপর জানমাল রক্ষায়।

ঝুঁকিপূর্ণ লোকজনকে নিরাপদে সরে যেতে বলা হচ্ছে। এ বিষয়ে শহরে ব্যাপক মাইকিং করছে জেলা প্রশাসন। ঝুঁকিপূর্ণ ভিটায় সাইনবোর্ড বসিয়ে বসবাসের নিষিদ্ধ জারি করেছে জেলা প্রশাসন। ২০১৭ সালের ১৩ জুন ভয়াল পাহাড় ধসের দুর্যোগে রাঙ্গামাটিতে ৫ সেনা সদস্যসহ ১২০ জনের প্রাণহানি ঘটেছিল। আহত হয়েছিল প্রায় দেড় শতাধিক। যাদের মধ্যে পঙ্গুত্ব বরণ করতে হয়েছে অনেককে। রাস্তাঘাট, সেতু, স্থাপনাসহ ক্ষতি হয়েছে ব্যাপক।

এবার সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় এলাকায় গিয়ে সরেজমিন পরিদর্শনে মাঠে নেমেছে প্রশাসনের যৌথটিম। প্রস্তুত রাখা হয়েছে আশ্রয় কেন্দ্র। অধিক ঝুঁকিপূর্ণ এলাকায় তাবু গেড়ে বসানো হচ্ছে জরুরি আশ্রয় কেন্দ্র। এরই মধ্যে ঝুঁকিপূর্ণ ভিটা ছাড়তে শুরু করেছে লোকজন। গিয়ে উঠছে যার যার নিরাপদ জায়গায়। সদরসহ জেলার বিভিন্ন স্থানে ভূমি ধসের খবর পাওয়া গেছে।

সোমবার (১১ জুন) থেকে জেলা প্রশাসন ও সেনাবাহিনীর নেতৃত্বে শহরের বিভিন্ন স্থানে গিয়ে জরুরি সহায়তা কেন্দ্র খোলা হয়েছে। এসব কেন্দ্রে অবস্থান নিয়েছেন প্রশাসন, সেনাবাহিনী, স্কাউট ও রেডক্রিসেন্টের স্বেচ্ছাসেবক দল। এদিকে ঝুঁকিতে থাকা মানুষ জনকে নিরাপদে সরাতে তৎপরতা জোরদার করেছে প্রশাসন। রাঙ্গামাটি-চট্টগ্রামসহ বিভিন্ন সড়কে ভাঙন দেখা দিয়েছে।

শুক্রবার রাতে শহরের পুরাতন বাসস্ট্যান্ড সংলগ্ন প্রধান সড়ক ধসে ধারক দেয়ালসহ পাশের বসতবাড়ির ওপর গিয়ে চাপা পড়ে। এতে অল্পের জন্য রক্ষা পায় চার পরিবারের মানুষ। শনিবার ধসে গেছে শহরের উন্নয়ন বোর্ডের প্রধান ভবন সংলগ্ন একটি ধারক দেয়াল। রোববার রাতে শহরের চম্পকনগরে জরিফা বেগমের অনুমোদনহীন ব্রীক ওয়াল ঝুকিপুর্ণ হয়ে পড়েছে। চম্পক নগর নতুন নির্মিত জেলা পরিবার পরিকল্পনা উপ-পরিচালকের অধিদফতর ভবনের ধারক দেয়া ধসে গিয়ে পড়েছে নিচে অবস্থিত কয়েকটি বসতবাড়ির ওপর। এতে অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন ওইসব বসতবাড়ির মানুষ। তাদেরকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। তবে দেয়ালটি বৃষ্টির কারণে নয়, অপরিকল্পিত ও নিম্নমানের কাজে ধসে গেছে বলে অভিযোগ উঠেছে।

এ অভিযোগ উঠছে বলে স্বীকার করে জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেছেন, বিষয়টি নিয়ে পরবর্তীতে ব্যবস্থা নেয়া হচ্ছে। এ জন্য তদন্ত করে প্রতিবেদন দিতে রাঙ্গামাটি পৌরসভাকে বলা হয়েছে।

সোমবার সকাল থেকে শহরের বিভিন্ন স্থানে সম্ভাব্য পাহাড় ধসের ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শনে নামে প্রশাসন ও দুর্যোগ মোকাবেলা কমিটির যৌথদল।

দলে রয়েছেন জেলা প্রশাসক একেএম মামমুনুর রশিদ, রাঙ্গামাটি সদর জোনের কমান্ডার লেফটেন্যান্ট কর্ণেল রেদোয়ান-উল হক, জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর তাপস শীলসহ অন্য কর্মকর্তা ও স্থানীয়রা।

এ সময় শহরের রূপরনগর এলাকা পরিদর্শনকালে দুর্যোগ মোকাবেলার প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক বলেন, সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় আমাদের সর্বাত্মক প্রস্তুতি রয়েছে। শহরে ২০ আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। ঝুঁকিপূর্ণ
অস্থায়ী টাবু গেড়ে জরুরি আশ্রয় কেন্দ্র খোলা হচ্ছে। দুর্যোগ হলেই সঙ্গে সঙ্গে কবলিত লোকজনকে উদ্ধার করে অস্থায়ী জরুরি আশ্রয় কেন্দ্রে নেয়া হবে। পরে আশ্রয় কেন্দ্রে পাঠানো হবে।

দুর্যোগ মোকাবেলায় সরকার পর্যাপ্ত ত্রাণ সহায়তা দিয়েছে। এসব ত্রাণসামগ্রী ও উপকরণাদি মজুদ রাখা হয়েছে। গত বছরের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে আমরা আর রাঙ্গামাটিতে পাহাড় ধসসহ যে কোনো দুর্যোগে কোনো প্রাণহানি এবং ব্যাপক ক্ষয়ক্ষতি চাই না। এ জন্য সবার সতর্ক থাকা দরকার।

শেয়ার করুন