ঘুরে আসতে পারেন সুনামগঞ্জের হাওর

ঘুরে আসতে পারেন সুনামগঞ্জের হাওর

জাহাঙ্গীর আলম ভুঁইয়া : প্রাকৃতিক সৌন্দর্যের নীলাভূমি সুনামগঞ্জের হাওর। ঈদকে সামনে রেখে আরো বেশী পর্যটকের সমাগম ঘটছে। দেশের উত্তর-পূর্ব দিগন্তের সীমান্ত ঘেরা হাওরের রাজধানী হিসাবে পরিচিত সুনামগঞ্জ জেলা। শুধু হাওরেই নয় জীব-বৈচিত্র, সৌন্দর্যে সমৃদ্ধ হাওর, নদী, পাহাড়, প্রাকৃতিক সৌন্দর্য আর শৈল্পের কারুকার্যে ভরপুর।

জেলার ১১টি উপজেলা জামালগঞ্জের পাকনার হাওর, হালির হাওর, জগন্নাথপুরের নলুয়ার হাওর, বিশ্বাম্ভরপুর, ধর্মপাশা, দিরাই, শাল্লা ও তাহিরপুরের টাংগুয়ার হাওর, শনির হাওর, মাটিয়ান হাওরসহ গুরুত্বপূর্ন প্রায় ৪শতাধিক (২০একরের উর্ধে) হাওর রয়েছে। এই সব হাওরের রূপ বৈচিত দেখতে প্রতিদিন হাজার হাজার সৌন্দর্য পিপাসু দর্শনার্থীদের আগমনে মিলন মেলায় পরিণত হয়।

পর্যটকরা টাংগুয়ার হাওর সহ বিভিন্ন হাওরে এসে নীল জররাশি মাঝে নৌকায় বসে, কেউ বা হাওরের পানিতে সাতার কেটে গোসল করে, কেউ বা রাতে হাওরের শীতল হাওয়া ও পূর্নিমার আলোয় রাত্রী যাপন, কেউ বা হাওরে সুর তুলছেন
বাউল, মরমী কবি সাধকদের জনপ্রিয় গান গুলো। এখন হাওরে সোনালী রং মাখানো বোরো ধান কাটা, মাড়াই আর শুকাতে ব্যস্ত সময় পার করছে কৃষক। হাওরের মাছ, অতিথি পাখি, সোয়াম ফরেষ্টের জন্য বিখ্যাত এ জেলায় হাওরের সৌন্দর্য ভ্রমণ পিপাসুদের হাতছানি দিয়ে ডাকলেও প্রচার-প্রচারণা আর সু-ব্যবস্থাপনা না থাকায় এতদিন পর্যটকদের তেমন একটা নজর কাড়তে পারে নি। সেই সাথে পর্যটন শিল্প স্থাপনের প্রতি সরকারের আগ্রহ না থাকায় বিপুল পরিমাণ রাজস্ব থেকেও বঞ্চিত হচ্ছে সরকার।

স্থানীয় বাসীন্দা সাদেক আলী, রফিকুল ইসলাম, তোজাম্মেল হক নাছরুম বলেন, পর্যটন শিল্পের সম্ভাবনা
দেশ-বিদেশের ভ্রমণ পিপাসুদের সামনে তুলে ধরতে টাংগুয়ার হাওরে গত বছরের ১৬-১৭ সেপ্টেম্ভর দু-দিন ব্যাপি টাংগুয়ার হাওরে জল জ্যোস্না উৎসবের আয়োজন করেছিল তাহিরপুর উপজেলা পরিষদ ও প্রশাসন। ব্যাপক সাড়াও পেয়েছে এ উৎসব। বিশেষ করে তাহিরপুর উপজেলার আর্ন্তজাতিক রামসার সাইট খ্যাত জীব-বৈচিত্র, সম্পদে ও সৌন্দর্যে ভরপুর টাংগুয়ার হাওর অনন্য বৈশিষ্ট্য থাকায় দেশ-বিদেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

জাহাঙ্গীর আলম, সাইদুল, সোহাগ জানান, বর্ষায় হাওরে প্রাকৃতিক ভাবে জন্ম নেয়া হিজল, করছের ডাল গুলো বর্ষার অথৈই জলে ডানা কাটা পরীর মত ভাসমান আর শুষ্ক মৌসুমে পাতা বিহীন ডালপালা গুলো ভাস্কর্যের রুপ নেয়। আর শীতে হাজার হাজার দেশী- বিদেশী পাখির মিলন মেলা ও সবুজের সমারোহ চোখ জুড়ানো সৌন্দর্যে মন প্রাণ খুলে উপভোগ করছেন বেড়াতে আসা সুন্দর্য পিপাসু পর্যটক ও দর্শনার্থীরা।

বাদাঘাট বাজার বণিক সমিতির সভাপতি ও বাদাঘাট ইউনিয়ন যুবলীগ সভাপতি সেলিম হায়দার, বাদাঘাট বাজার বনিক সমিতির সাধারণ সম্পাদক ও উত্তর বড়দল ইউনিয়নের যুবলীগ সভাপতি মাসুক মিয়া, ছাত্রলীগ নেতা রাহাদ হায়দারসহ স্থানীয়রা জানান, দেশ-বিদেশের পর্যটকগণ এখন একা না এসে তাদের পরিবার পরিজন নিয়ে আসছেন হাওরের সুন্দর্য উপভোগ করতে।

জেলার টাংগুয়ার হাওর, বারেকটিলা, যাদুকাটা নদী, হাওলি জমিদার বাড়ি, জয়নাল আবেদিন গার্ডেন (শিমুল বাগান), সীমান্তের আদিবাসি পল্লী, মেঘালয় পাহাড়ের বুক চিড়ে বয়ে আসা ছোট বড় ২০টি ঝর্নাসহ ৪৬টি দর্শনীয় স্থান রয়েছে। তাই পর্যটন শিল্পের সম্ভাবনা দেশ-বিদেশের ভ্রমণ পিপাসুদের সামনে তুলে ধরতে পর্যটন সমৃদ্ধ স্থান গুলোকে নিয়ে
বাস্তবমূখী, দীর্ঘ মেয়াদী সুচিন্তিত পরিকল্পনার মাধ্যমে হাওর বেষ্টিত সুনামগঞ্জ জেলার একটি আকর্ষনীয় পর্যটন কেন্দ্রে
রূপান্তরিত করার সর্ব মহলে দাবী উঠেছে।

বেড়াতে আসা শিক্ষার্থী মেহেদী হাসান জনমেজর সহ তার বন্ধুরা জানান-হাওর, নদী, পাহাড়, প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে অপরূপ সৌন্দর্যের রূপের রানী যাদুকাটার তুলনা হয় না। এত সুন্দর পাহাড়ী নদীর সম্মিলন খুব একটা দেখা যায় না।

হেমন্তে গায়ের বধুরা বালুচড় পাড়ি দিয়ে যাদুকাটার সচ্ছ পানিতে গোসল করে ফেরার পথে বেঁজা গায়ে কলসি কাখে বাড়ি ফিরার সময় রেখে যায় তাদের ভেঁজা পায়ের পদ চিহ্ন। এ যেন কবি মাইকেল মদূসধন দত্তের কপোতাক্ষ নদ। তবে যোগাযোগ ব্যবস্থা, থাকা, খাওয়ার ভাল ব্যবস্থা না থাকার কারনে বেড়াতে আসা লোকজনের কষ্ট হচ্ছে।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল জানান, হাওরেই সুনামগঞ্জ জেলা কে তুলে ধরেছে দেশ-বিদেশের সৌন্দর্য পিপাসু দর্শনার্থী ও পর্যটকদের কাছে। হাওরের সৌন্দর্য অভিভূত দর্শনার্থী ও পর্যটকরা তাই হাওরকে কেন্দ্র করে পর্যটন শিল্প স্থাপন করা সময়ের দাবী। জনগনের দাবীতে পরিণত হয়েছে। হাওর বাসীর স্বার্থে বর্তমান
সরকার ৮বছর পূর্বে তাহিরপুর বাসীকে দেওয়া পর্যটন শিল্প স্থাপনের প্রতিশ্রুতি অনুযায়ী একটি পর্যটন শিল্প গড়ার দাবী
জানাচ্ছি।

কিভাবে যাবেনঃ
রাজধানী ঢাকা শহরের সায়দাবাদ ও মহাখালী থেকে সরাসরি সুনামগঞ্জ বাস বিভিন্ন সার্ভিস রয়েছে অথবা নিজস্ব
গাড়ি থাকলে সরাসরি সুনামগঞ্জ বাসষ্ট্যান্ড। তারপর আব্দুর জহুর সেতু। সেখান থেকে সিএনজি, নেগুনা কিংবা মটরসাইকেল রয়েছে (১০০শতটাকা ভাড়া জনপ্রতি) অথবা সুনামগঞ্জ বাসষ্ট্যান্ড থেকে লাইটেস, নোহা রিজার্ভ নিয়ে তাহিরপুর উপজেলা। এর পর নৌকা ঘাট তার পর নৌকা দিয়ে টাংগুয়ার হাওরসহ বিভিন্ন স্থানে যাওয়ার সুযোগ রয়েছে।