বিশ্বকাপ উন্মাদনায় ভাসছে সুনামগঞ্জের হাওরবাসী

নিজ দলের জার্সি গায়ে সমর্থকদের উল্লাস। ছবি : প্রতিনিধি

জাহাঙ্গীর আলম ভুঁইয়া (সুনামগঞ্জ) : বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসর লড়াই শুরু হয়েছে সুদূর রাশিয়ায়। অবশ্য এর আগেই বিশ্বকাপের দেশ রাশিয়া থেকে সাড়ে চার হাজার কিলোমিটার দূরে বাংলাদেশও মেতেছে বিশ্বকাপ ফুটবল উৎসবে। উৎসবের ঢেউ লেগেছে সুনামগঞ্জের হাওরাঞ্চলেও। হাওরজুড়ে বইছে ফুটবল উন্মাদনা-উৎসব। রাত জেগে টিভির সামনে নিজ নিজ দলের সমর্থনে উল্লাস ছাড়াও পছন্দের জার্সি গায়ে ঘুরাঘুরি করতেও দেখা যায় হাওরবাসীদের।

দেশের সুনামগঞ্জের লাখ লাখ ভক্ত ও সমর্থক হাজার মাইল দূরের খেলাগুলো টিভিতে দেখার জন্য ঘড়ির কাটার দিকে অপেক্ষায় থাকে।

সুনামগঞ্জের তাহিরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা, বিম্ভম্ভরপুর, ছাতক, দোয়ারা বাজার, দিরাই, শাল্লাসহ ১১টি উপজেলা তার আশে পাশের জেলা ও উপজেলায় সমর্থকরা কিনছেন আজের্ন্টিনা, ব্রাজিল, জার্মান, ডেনমার্কসহ যার যার পছন্দের জার্সি ও পতাকা। এখানেই শেষ নয়, নিজেদের বাসাবাড়ির ছাদে ও গাছে, টাওয়ারে লাগিয়ে জানান দিয়েছেন নিজ নিজ দলের সমর্থন।

ফুটবল উৎসবকে আরো বাড়িয়ে তুলতে সুনামগঞ্জ জেলা ১১টি উপজেলা বাজারের নির্ধারিত স্থান থেকে শুরু করে পাড়া মহল্লার অলিগলিতে পতাকা ফেরি করছেন। হকাররা হাঁক দিয়ে বিক্রি করছেন বিশ্বকাপে অংশ গ্রহণকারী দল গুলোর পতাকা। আর বিভিন্ন বাজারে বড় বড় দোকান ও ফুটপাতের দোকানেও পতাকার সাথে সাথে অনেকেই কিনছেন তার
পছন্দের দলের জার্সি। তেমনি একজন তাহিরপুর উপজেলার ব্যবসায়ী সাদেক আলী। তিনি আজের্ন্টিনার সমর্থক। প্রিয় দলের জার্সি কেনার সময় কথা হয় তার সাথে। তিনি বলেন, ফুটবল বিশ্বকাপকে ঘিরে আয়োজক ও অংশ গ্রহণকারী দেশের মতো বাংলাদেশেও ভক্ত-সমর্থকদের মধ্যে উত্তেজনা, উন্মাদনা আর আগ্রহ সীমাহীন। পছন্দ ও প্রিয়দলের দলের পতাকা ও জার্সি কিনেছি। এবার আমার প্রিয়দল বিশ্বকাপ জয়ী হবে বলে আমার বিশ্বাস।

কথা হয় তাহিরপুর বাজারের ফুটপাতের ছোট ব্যবসায়ী মুস্তফা মিয়া জানান, আমি অনেক বছর ধরেই এ ব্যবসা করে আসছি। সব মৌসুমেই জার্সি বিক্রি করি। তবে ফুটবল বিশ্বকাপ উপলক্ষে প্রত্যেক বারই পতাকা সাথে সাথে বাড়ে জার্সি বিক্রিও। আমার দোকানে ব্রাজিল ও আজের্ন্টিনার জার্সি আছে। এই দু দলের পতাকা ও জার্সিই বেশী চলছে। জেলা শহরের বিভিন্ন পয়েন্টে, দোকানের পতাকা এবং জার্সি বিক্রেতারা জানান, রোজার ঈদ থাকায় সবাই ঈদের কাপর কিনায় বেশী ব্যস্থ ছিল তারপরও জার্সি ও পতাকা বিক্রি ভালই হয়েছে।

এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে এরই মধ্যে বাংলাদেশের ভক্ত-সমর্থকরা তৈরি করেছেন অসংখ্য গ্রুপ আর পেজ। পেজগুলোতে দেয়া হচ্ছে নিয়মিত আপডেটও। জানিয়ে দেয়া হচ্ছে দলগুলোর নানা ধরনের খবরা খবর। পোস্ট করা হচ্ছে ছবি।