মাটিরাঙায় পাহাড়ি ঢলে সেতু ভেঙে ৭০ গ্রামের দুর্ভোগ

খাগড়াছড়ি : মাটিরাঙার ধলিয়া খালের উপর নির্মিত প্রায় ২৫০ ফুট দীর্ঘ ব্রিজটি সাম্প্রতিক পাহাড়ি ঢলে ভেঙে পড়েছে।মাটিরাঙা তক্তমাস্টার পাড়ার ১০ নং খামার বাড়ি সড়কে একমাত্র সেতুটি ভেঙে পড়ায় চরম দুর্ভোগে পড়েছে প্রায় ৭০ গ্রামের মানুষ।

স্থানীয়রা জানান, টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে ধলিয়া খালে তীব্র স্রোত তৈরি হয়। এতে ব্রিজের একটি মূল পিলারের মাটি সরে গেলে ব্রিজটি নদীতে ভেঙে পড়ে একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ লাখো বাসিন্দা দুর্ভোগে পড়েছে। কলার ভেলায় পারাপার করতে গিয়ে ঘটছে দুর্ঘটনা।

স্থানীয় বিদ্যালয়ের শিক্ষকরা জানান, দুর্গম এই পাহাড়ি এলাকায় ১৫টি বিদ্যালয়ের শত শত শিক্ষার্থী প্রতিদিন পায়ে হেঁটেই বিদ্যালয়ে যাতায়াত করে। কিন্তু ব্রিজটি ভেঙে যাওয়ায় কলার ভেলায় করে পার হতে হচ্ছে। পারাপার হতে গিয়ে প্রায়সময় ঘটছে দুর্ঘটনা। বিকল্প সড়ক বা সেতু না থাকায় পাহাড়ি ঢলে প্রবল স্রোতের কারণে বর্ষা মৌসুম ছাড়াও শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাওয়া বন্ধ থাকবে। এছাড়াও শিক্ষার্থীদের মত ৭০টি গ্রামে লক্ষাধিক মানুষের কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সূত্রে জানা যায়, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের অর্থায়নে ২০০১ সালে ব্রিজ নির্মাণ করা হয়। তৎকালীন জেলা পরিষদের চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা এ ব্রিজের উদ্বোধন করেন। এতে দুই পাড়ের মানুষের দুর্ভোগ লাঘব হয়। বর্তমানে ব্রিজটি ভেঙে যাওয়ায় দু’পাড়ের মানুষ আবারো চরম দুর্ভোগে পড়েছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, হাতে ও মাথায় বই নিয়ে কয়েকজন শিক্ষার্থী ও কিছু গ্রামবাসী খামাড়ের উৎপাদিত ফসল কাধেঁ নিয়ে ধলিয়া খালের উপর কোমর সমান পানি পার হয়ে বিদ্যালয়ে ও বাজারে যাচ্ছে। এই ব্রিজটি দিয়ে দলদলী পাড়া, কাঁঠালতলী, রবিচন্দ্র পাড়া, হেডম্যান পাড়া, কার্বারি পাড়া, তক্তমাস্টার পাড়া, হিলছড়ি, রামানন্দ পাড়া, দুলছড়ি, কাপপাড়াসহ প্রায় ৭০ গ্রামের লাখো পরিবার মানুষ যাতায়াত করে।

মাটিরাঙা ইউনিয়ন পরিষদের প্রাক্তন সদস্য মহোনি কুমার ত্রিপুরা বলেন, ব্রিজটি ভেঙে যাওয়ার পর মানুষের কষ্টের শেষ নেই। প্রতিদিন ঘটছে দুর্ঘটনা।

শান্তি মনি ত্রিপুরা বলেন, গ্রামের কোন ব্যক্তি অসুস্থ হলে কাপড় দিয়ে দোলনা বানিয়ে ভার করে নিয়ে যেতে হয়। এছাড়াও পাহাড়ে উৎপাদিত কৃষি পণ্য পারাপার করাও অসম্ভব হয়ে পড়েছে।

মাটিরাঙা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিভীষণ কান্তি দাশ জানান, সাম্প্রতিক টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে ব্রিজটি ধসে গিয়ে দুই পাড়ের মানুষের যোগাযোগ বন্ধ হয়ে গেছে। ব্রিজটির কারনে ইউনিয়নের দুইটি ওয়ার্ডের প্রায় ৩ মৌজার মানুষজনের চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চরম দুর্ভোগে পরেছে। জনগুরুত্ব বিবেচনায় দ্রুত ব্রিজটির পুনঃনির্মাণের জন্য জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দেওয়া হয়েছে।