চসিকের আবর্জনায় পরিবেশ দূষণের প্রতিবাদে মানববন্ধন

আরেফিন নগরের ডাম্পিং এলাকায় চসিক কর্তৃক পরিবেশ দূষণের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন। ছবি : নয়াবাংলা

চট্টগ্রাম : বায়েজিদের আরেফিন নগর এলাকার সড়কে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ডাম্পিং এর দুর্গন্ধযুক্ত পঁচা পানি এবং আবর্জনাবাহী ট্রাক থেকে ময়লা-আবর্জনা ফেলে পরিবেশ দূষিত করার প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করেছে স্থানীয় ভুক্তভোগী সাধারণ মানুষ।

শুক্রবার (২৯ জুন) জুমার নামাজশেষে স্থানীয় ভুক্তভোগী সাধারণ মানুষ আয়োজিত মানববন্ধনে এলাকার শত শত মানুষ অংশগ্রহণ করে।

এর আগে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন আবদুল কাদের রিপন। তিনি বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন পুরো শহরের ময়লা-আবর্জনা আরেফিন নগর এলাকায় চলাচলের রাস্তায় ফেলছে। আর ডাম্পিং এর দুর্গন্ধযুক্ত কালো কালো পানি সড়কের ওপর জমে থাকে সারা বছর। এতে এলাকার হাজার হাজার মানুষের চলাচলে বিঘ্ন ঘটে। শিশুরা এই দুর্গন্ধযুক্ত ময়লা-পানি মাড়িয়ে প্রতিদিন স্কুলে যেতে বাধ্য হয়। রোগ-বালাই ছড়িয়ে পরার আশংকা রয়েছে। আমরা এমন ভয়াবহ পরিবেশ দূষণ থেকে মুক্তি চাই।

এছাড়াও ভুক্তভোগীদের পক্ষে বক্তব্য রাখেন আনোয়ার হোসেন ভান্ডারী, নজরুল ইসলাম, মাঈনুল ইসলাম, নুরুনবী, আবদুল হামিদ সওদাগর ও নুরুল ইসলাম প্রমুখ।

আরেফিন নগরের ডাম্পিং এলাকায় চসিক কর্তৃক পরিবেশ দূষণের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন। ছবি : নয়াবাংলা

বক্তারা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়রের দৃষ্টি আকর্ষণ করে বলেন, সাধারণ মানুষ যে সড়ক দিয়ে চলাচল করে সেই সড়কে চসিকের ময়লা-আবর্জনার বাগাড় তৈরি করা দুঃখজনক। তারা অভিযোগ করে বলেন, কতিপয় অপরিপক্ব কর্মকর্তা-কর্মচারীদের অবহেলাজনিত কারণে আরেফিন নগরের ডাম্পিং এর এ দুরবস্থা। প্রতিদিন পাহাড় ভরছে নগরীর ময়লা-আবর্জনায়। সড়ক পরিণত হয়েছে বড় নালায়। সড়কের দুপাশে মূল নালা ভরাট হয়ে পরেছে অস্তিত্ব সংকটে। এতে এলাকার হাজার হাজার মানুষ সীমাহীন দুর্ভোগে পরেছে। স্থানীয় ভুক্তভোগীরা সড়ক থেকে দুর্গন্ধযুক্ত পানি ও ময়লা-আবর্জনা অপসারণের জোর দাবী জানান।

শেয়ার করুন