গাজীপুর সিটি নির্বাচন : ১১৬ কাউন্সিলর প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১১৬ জন প্রার্থী জামানত হারিয়েছেন। তাদের মধ্যে সাধারণ কাউন্সিলর পদে ৮৮ এবং সংরতি নারী কাউন্সিলর পদে ২৮ জন রয়েছেন।

নির্বাচনে অংশ নিয়েছিলেন সাধারণ কাউন্সিলর পদে ২৫৪ জন ও সংরক্ষিত নারী কাউন্সির পদে ৮৪ জন।

নির্বাচনে সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ শাহীন আকন্দ এ তথ্য প্রকাশ করেন।

শাহীন আকন্দ জানান, প্রার্থীরা যদি প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগের চেয়ে কম ভোট পান তবে তাদের জামানতের টাকা বাজেয়াপ্ত হয়।

জামানতের টাকার অংক প্রসঙ্গে তিনি বলেন, প্রার্থীরা যে ওয়ার্ড থেকে অংশ নেবেন সে ওয়ার্ডে ভোটার সংখ্যা ১ থেকে ১৫,০০০ পর্যন্ত হলে তাদের জামানত ১০ হাজার টাকা, ১৫,০০১ থেকে ৩০,০০০ পর্যন্ত থাকলে তাদের জামানত ২০ হাজার টাকা এবং ৩০,০০০ থেকে ৫০,০০০ হলে জামানত ৩০ হাজার টাকা।

তবে সংরক্ষিত নারী কাউন্সিলরদের ভোটার সংখ্যা যাই হোক না কেন তাদের বেলায় জামানত নির্ধারিত ১০ হাজার টাকা।

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও গাজীপুর জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ তারিফুজ্জামান জানান, ব্যালট পেপার ছিনতাই ও জোর করে তাতে সিল মেরে বাক্সে ঢোকানোর অভিযোগে নির্বাচন কমিশন আটটি ওয়ার্ডের নয়টি কেন্দ্রের ভোট স্থগিত করে।

তার মধ্যে পাঁচটি ওয়ার্ডের পাঁচটি কেন্দ্রের প্রতিটিতে ভোটার সংখ্যা বিজয়ীর সঙ্গে নিকটতম প্রতিদ্বন্দ্বীতা প্রার্থীর ভোটের পার্থক্যের চেয়ে অনেক বেশি। তাই ওই পাঁচটি কেন্দ্রে পুনরায় ভোট হবে।

গাজীপুর সিটি করপোরেশনের গত ২৬ জুন মঙ্গলবারের নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জাহাঙ্গীর আলম মেয়র নির্বাচিত হয়েছেন।

এটি ছিল গাজীপুর সিটির দ্বিতীয় নির্বাচন। প্রথম নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী অধ্যাপক এমএ মান্নান মেয়র নির্বাচিত হয়েছিলেন।